নির্লজ্জ সৌদি সরকার ও মুসলিম উম্মাহর দুর্ভাগ্য

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ১১ সেপ্টেম্বর, ২০১৭, ০২:০২:০২ দুপুর

কুয়েতের আমির শাইখ সাবাহ আল মাহমুদ আল জাবের আল সাবাহ, এবং আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক যৌথ সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেছেন হোয়াইট হাউজে। দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন ও মধ্যপ্রাচ্যের বর্তমান সঙ্কট নিয়ে তারা বিস্তর আলোচনা করেছেন।

শাইখ সাবাহ এক প্রশ্নের জবাবে উপস্থিত সাংবাদিকদের জানিয়েছেন, অবরোধকারী দেশগুলোর ১৩টি শর্ত নিয়ে কাতার আলোচনায় প্রস্তুত।

তবে সার্বভৌমত্বে আঘাত করে এমন কিছু মেনে নেবে না তারা।

এরপর থেকে কাতার ও বিরোধী আরব রাষ্ট্রগুলোর মাঝে একটি সমঝোতার আশা করা হচ্ছিল। কাতারের আমির নিজ থেকে ফোন করেছেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে। আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছিলেন।

তবে শেষমেশ কী হল? কাতার নিউজ এজেন্সি বা 'কিউএনএ'র পরিবেশিত সংবাদে কাতারের আমিরের পক্ষ থেকে কল করার বিষয়টি কেন স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি, সেজন্য আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছে সৌদি পররাষ্ট্রমন্ত্রণালয়!

ব্যপারটি হাস্যকর, দুঃখজনক, চিন্তনীয়, এবং লজ্জাজনক। আলোচনার সকল দ্বার উন্মুক্ত হয়ে যাওয়ার পর এমন তুচ্ছ বিষয়ে নিজেদের আলোচনা থেকে ফিরিয়ে নেওয়া অদূরদর্শিতা ছাড়া কিছুই নয়।

ব্যক্তিগত অহম ও সেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ ঘটিয়ে আরব নেতারা যুগে যুগে মানুষের ঘৃণার পাত্রে পরিণত হয়েছে, এখনো হচ্ছে। বিশেষ করে সৌদি রাজতন্ত্রের ভুঁড়িওয়ালা রাজাগণ মানুষের চোখে ধুলো দিতে সবসময়ই দক্ষতা দেখিয়েছে।

এদের কাছে ইসলামের সেবা কামনা ও শয়তানের কাছে সৎপথের নির্দেশনা চাওয়া একই ব্যপার! শুধুমাত্র ধর্মীয় বিষয়গুলো বাদ দিলে বর্তমান সৌদি সরকারকে পছন্দ করার কোনো কারণ নেই।

বিষয়: বিবিধ

৬৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File