জেলে ও রাজার গল্প

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ২৪ জানুয়ারি, ২০১৭, ১১:৪১:২৩ সকাল

কোন এক গ্রামে বাস করত এক গরিব জেলে ও তার পরিবার। মাছ শিকারে তার খুব বেশি রুটি-রোজগার হতো না। ধীরে ধীরে ঘরের প্রয়োজনীয় জিনিসগুলোই বরং বেঁচে দিতে হচ্ছিল। তবে সে ছিল ধৈর্যশীল, আল্লাহর প্রতি দৃঢ় আস্থাবান। প্রতিদিন সে সাগর অভিমুখে রওয়ানা হয় এবং মাছ শিকারে ব্যর্থ হয়ে খালি হাতে ফিরে আসে! এভাবেই চলছে তার দুঃখের দিনগুলো! একদিন, সাগরে জাল ফেলতে ফেলতে ক্লান্ত-পরিশ্রান্ত হয়ে গেছে দুঃস্থ মানুষটি। একবেলা খাবার খেতে পারে তেমন মাছও জমা পড়েনি তার পাত্রে! শেষে সিদ্ধান্ত নিল, এই শেষবারের মত আবার জাল নিক্ষেপ করবে। কিছু পেলে তো পেল-ই, নয়তো আজ ঘরে ফিরে যাবে এবং পরের দিন আবার আসবে। আল্লাহ'র নামে শেষবারের মত জালটি সে পানিতে ছুঁড়ে ফেলল। এবার যেন সেটিকে একটু ভারি মনে হল তার কাছে! মনে মনে খুশি হল শিকারি। জালটিকে পানিমুক্ত করতেই দেখল তাতে একটি বিরাট মাছ ধরা পড়েছে। এত বড় মাছ সে জীবনে দেখেনি!

মাছটি নিয়ে আকাশ-পাতাল ভাবনাতে মজে গেল প্রফুল্ল জেলে। কী করবে সে এত বড় মাছ দিয়ে? নিজের সাথেই নিজে কথা বলছে; "প্রথমে নিজের স্ত্রী-সন্তানদের পেটভরে খাওয়াব। বাকি অংশ থেকে পরের বেলার জন্য রেখে দিব কিছু। সামান্য অংশ দিব প্রতিবেশীদের; আর বাদবাকিটুকু বাজারে নিয়ে বিক্রি করব"- আচমকা একদল সশস্ত্র সৈন্যের ধমকে তার সব ভাবনা ছিন্ন হয়ে গেল। সৈন্যরা তাকে মাছটি দিয়ে দিতে বলছে! কারণ মহামান্য বাদশাহ এ বিশাল মাছটি দেখে মুগ্ধ হয়েছেন। রাজা তার সৈন্য-সামন্ত নিয়ে ওই পথ ধরে কোথাও যাচ্ছিলেন; জেলের হাতে এমন বিশালকায় মাছ দেখে তিনি অভিভূত হয়েছেন এবং সৈন্যদের নির্দেশ দিয়েছেন মাছটি তাঁর জন্য উঠিয়ে নিতে। তবে জেলে তা দিতে চাইল না। দিবেই বা কেন? অনেকদিন পর তার ও তার পরিবারের জন্য এ যে আল্লাহর তরফ থেকে এক মহা অনুগ্রহ! তাই যথাযথ মূল্য ছাড়া সে এই মাছ দিবেনা। কিন্তু সৈন্যদের তার কথায় গুরুত্ব দেয়না! তারা জেলের কাছ থেকে জোরপূর্বক মাছটি ছিনিয়ে নিল।

রাজা ফিরে চললেন প্রাসাদে। সেখানে প্রধান বাবুর্চিকে নির্দেশ দিলেন, মাছটি খুব ভালভাবে রান্না করে পরিবেশন করতে হবে! যেন আয়েশ করে এর স্বাদ উপভোগ করতে পারেন তিনি! যেই কথা সেই কাজ! সেদিন রাতে বেশ আহ্লাদে রাজার উদরপূর্তি হল।

এর কিছুদিন পর রাজা একটি দুর্লভ রোগে আক্রান্ত হলেন। রাজ্যের সকল হেকিম ও ডাক্তারদের জড়ো করা হল রাজার চিকিৎসায়। তারা রাজার অসুখ পরীক্ষা করে তাঁকে পরামর্শ দিলেন তাঁর পায়ের একটি আঙ্গুল কেটে ফেলতে; যাতে রোগটি গোড়ালি পর্যন্ত ছড়াতে না পারে। রাজা তাদের কথায় কর্ণপাত করলেননা বরং উষ্মার সাথে বললেন, 'তোমরা বরং ওষুধ দিয়ে যাও।' কয়েকদিন বাদে শহরের বাইরে থেকে আরো অভিজ্ঞ ডাক্তারদের আনা হল রাজার অসুখ খতিয়ে দেখতে; এবার ডাক্তারেরা আর্জি জানালেন, 'মহামান্য বাদশাহ, আপনার কদম মোবারকের গোড়ালি পর্যন্ত কেটে ফেলতে হবে। কারণ রোগটি সে পর্যন্ত ছড়িয়ে পড়েছে!' রাজা তাদের কথাও উড়িয়ে দিলেন। বরং পূর্বের মতই তাদেরকে বললেন- 'তোমরা প্রয়োজনীয় পথ্য লিখে দাও'। ডাক্তারেরা ওষুধ লিখে দিয়ে চলে গেলেন। কয়েকদিন যেতে না যেতে রোগটি আরো ভয়ানক আকার ধারণ করল এবং রাজাকে পুনরায় ডাক্তার দেখানো হল। এবার ধরা পড়ল রোগটি হাঁটু পর্যন্ত গড়িয়েছে। ব্যপারটি রাজার কানে গেলে তিনি খুব বিমর্ষ হলেন এবং উপায়ন্তর না দেখে রোগটি আরো বিপদজন হয়ে যাওয়ার আগেই হাঁটু পর্যন্ত কেটে ফেলতে সম্মত হলেন।

এমনই এক বেদনাবিধুর সময়ে ঘটল আরেক মহা দুর্যোগ! রাজ্যে বিদ্রোহ দেখা দিল। লোকজন ক্ষোভ ও অসন্তোষ নিয়ে পথে নেমে আসতে লাগল। এতে রাজা কিংকর্তব্যবিমুঢ় হয়ে পড়লেন। প্রথমে এত বড় অসুস্থতা এবং পরে এমন জনরোষ! তাঁর ভাবনায় আর কুলায়না! রাজ্যের এক বিজ্ঞ আলেমের পরামর্শ চেয়ে রাজা চিঠি প্রেরণ করলেন তাঁর দরবারে। শ্রদ্ধেয় আলেম রাজার আমন্ত্রণে হাজির হলেন রাজ-দরবারে।

কুশল বিনিময় শেষে রাজা তাঁকে জিজ্ঞেস করলেন, 'যা ঘটছে সে ব্যপারে আপনার মতামত কী?'

বিজ্ঞ আলেম উত্তর দিলেন, চিন্তা করে দেখুন মহাত্মন, আপনি কারো উপর কোন অবিচার করেছেন কিনা!

রাজা আশ্চর্য হলেন। বললেন, নাহ, আমার তো তেমন কিছু মনে পড়েনা। আমি তো কোন প্রজার উপর অবিচার করিনি।

আলেম বললেন, ভালভাবে স্মরণ করুন মহামান্য বাদশাহ! কারণ এটি আপনারই কোন অন্যায় কাজের ফলাফল!

হুম, এতক্ষণে রাজার মনে পড়ল সেই জেলে ও মাছের কথা। তিনি সৈন্যদের নির্দেশ দিলেন দ্রুত সেই জেলেকে খুঁজে আনতে। সৈন্যরা নদীর তীর ধরে ক্ষিপ্র গতিতে জেলের গ্রামে গিয়ে তাকে বার করে আনল।

রাজা তখন জেলের কাছে জানতে চাইলেন, সত্যি করে বল তো, আমি যখন তোমার কাছ থেকে মাছটি নিয়েছিলাম তখন তুমি কী করেছিলে?

জেলে ভয়ে ভয়ে বলল, আমি কিছু করিনি বাদশাহ নামদার!

রাজা তাকে অভয় দিলেন। বললেন, নির্দ্বিধায় বল। তোমার কিছু হবেনা।

রাজার আশ্বাসে জেলে নিশ্চিন্ত হল এবং বলল, আমি আল্লাহর কাছে দোয়া করেছিলাম, আল্লাহ! এই রাজা আমাকে তাঁর শক্তি দেখিয়েছে, এবার তুমিও তাকে তোমার শক্তি প্রদর্শন করো।

আল্লাহ আপনাকে তাঁর ক্ষমতা দেখিয়েছেন।

বিষয়: বিবিধ

৩৬৪৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381461
২৫ জানুয়ারি ২০১৭ সকাল ১১:৩৬
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম,,,

সত্য ই
মহান আল্লাহ্‌ ই সকল ক্ষমতার অধিকারী।
381519
২৭ জানুয়ারি ২০১৭ দুপুর ১২:২৭
ইমরান বিন আনোয়ার লিখেছেন : জী, যথার্থ বলেছেন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File