উপলদ্ধি

লিখেছেন লিখেছেন তাবিজ বাবা ০৪ অক্টোবর, ২০১৪, ০২:১২:১৮ দুপুর

আব্বু অ্যাসোসিয়েট প্রফেসর হওয়ার কারণে Class 6 (ষষ্ঠ শ্রেণী) থেকে আব্বুর ঘনিষ্ঠ বন্ধু বাংলার সহযোগী অধ্যাপক প্রবীর চক্রবর্তী স্যারের কাছে প্রাইভেট পড়তে যেতাম । ব্যাকরণ শেখানোর ফাঁকে ফাঁকে স্যারের লেকচার খুব ভাল লাগত । স্যার একটা কথা প্রায়ই বলতেন "মানুষ মরে গেলে পঁচে যায়,বেঁচে থাকলে বদলায়।কারণে বা অকারণে।" তখন কথাটার অ্যাকচুয়াল অর্থ বুঝতে পারতাম না কিন্তু শুনতে খুব ভাল লাগত।কথাটা স্যার খুব সিরিয়াসনেস নিয়ে বলতেন।

তারপর আস্তে আস্তে বড় হওয়া।একসময় কলেজে ভর্তি হলাম।বুঝশুঝ হতে লাগল।আসলেই লক্ষ্য করলাম মানুষগুলো কেমন বদলিয়ে যাচ্ছে। বুঝতে পারলাম আসলেই মানুষ সকালে,বিকালে,দুপুরে,সন্ধ্যায়,রাতে বদলায়।প্রত্যেক মিনিটে মিনিটে বদলায়।ক্লাস নাইনে বিভাগ পরিবর্তনের সময় বদলায়।মেধাবী বন্ধুটি বিজ্ঞানবিভাগে ভর্তি হয়ে সারাদিন প্রাইভেটের পর প্রাইভেট নিয়ে ব্যস্ত থাকে ।বিভিন্ন সূত্র,জীববিজ্ঞানের মতবাদ নিয়ে আলোচনা করতে থাকে ।কমার্সের বন্ধুটির মাথায় ঢুকে না তা।ওদিকে আর্টসের বন্ধুটি সারাদিন মুখস্ত করতে ব্যস্ত।ভুগোলের গোলকধাধায় আটকে গেছে সে।

তারপর এলো কলেজে ভর্তি হওয়ারপালা । এবার আর মুখ দেখাও হয়না কারোর।বছরে এক ঈদ বা পূজার ছুটিতে আসলেও সময় শেষ হয়ে যায়।একসময় অপরিচিত বিপরীত লিঙ্গের কেউ হাত ধরে বাকিটা পথ চলতে চায়।সুবোধ বালক অবোধের মত মাথা দুলিয়ে সম্মতি জানায়।সময় ফুরিয়ে এলে সেও একসময় অচেনা হয়ে যায় । মেয়েটি আর এখন TEXT এ কোন প্রশ্নের উত্তর দিতে H এর পর mm ব্যবহার করে না । এখন H এর পর একটা m ই যথেষ্ট । আস্তে ধীরে মেয়েটির ফোন ওয়েটিংএ চলে যায় । ছেলেটিকে স্বান্তনা দেওয়ার মত কেউ থাকে না । একসময় সেও বুঝতে পারে "মানুষ বদলায়" । কঠিন হতে চেষ্টা করে সে । অজানা কারো আবেগে জড়াতে নতুন করে প্রস্তুত করে নিজেকে ।

এভাবে বদলাতে বদলাতে শরীরের চামড়া একসময় ভাজ হয়ে আসে । বয়স বাড়ে, আয়ু ফুরিয়ে যায়।মরে যায়,বিভিন্ন ধর্মমতে সৎকার,দাফন করা হয় তাকে । এবার তার পঁচে যাওয়ার পালা ।।

বিষয়: বিবিধ

১০৬৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

271357
০৪ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৪৮
ফেরারী মন লিখেছেন : আহারে আপনার জন্য কষ্ট হইতেছে। Sad
০৪ অক্টোবর ২০১৪ রাত ১০:৩২
215600
তাবিজ বাবা লিখেছেন : কেন? কষ্ট লাগার মত কি হইছে?
271380
০৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:০৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৪ অক্টোবর ২০১৪ রাত ১০:৩২
215601
তাবিজ বাবা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
271400
০৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৩২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

ফেরারী মন লিখেছেন : আহারে আপনার জন্য কষ্ট হইতেছে।

ইনডাইরেক্টে লিখতে লিখতে বেখেয়ালে আত্মপ্রকাশ করে ফেলেছেন!!


অনেক ধন্যবাদ, একটি চিরসত্য স্মরণ করিয়ে দিলেন


ঈদের শুভেচ্ছা- কুরবানী ও ঈদ মোবারক Rose Big Hug
ত্যাগের আলোয় ব্যক্তি ও সমাজ জীবন আলোকিত হোক Praying

০৪ অক্টোবর ২০১৪ রাত ১০:৩৫
215602
তাবিজ বাবা লিখেছেন : অলাইকুম আসসালাম । আপনিও দেখছি ওনার দেখানো পথে হাটছেন । যাহোক কিছুক্ষেত্রে আপনাদের ধারণা ভুল । আপনাকেও ঈদের শুভেচ্ছা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File