মল্লিকা

লিখেছেন লিখেছেন সিমানা ০৯ মে, ২০১৪, ১২:২৭:১৬ দুপুর



খুব গল্প করতাম মল্লিকা নামের এক মেয়ের সাথে। এক সাথেই ইন্টারমিডিয়েট পড়তাম, যদিও একই কলেজে না। মামা ওদের বাসায় ভাড়া থাকতেন, আর আমি মামার ওখানে থেকেই ক্লাস করতাম। প্রায় প্রতিদিন বিকেলে খোলা রাস্তায় দুজন হাঁটতাম, কতো গল্প করতাম। গল্পের শেষ নেই যেন! যাকে বলে বকবক আরকী! ও খুব সাজগোজ আর ফিটফাট থাকতে পছন্দ করতো, গোছল করতো প্রায় আধাঘন্টা ধরে, আমাকেও তাকিদ দিতো, বলতো এভাবে সময় নষ্ট করোনা, নিজের যত্ন নাও। কে শোনে কার কথা দুষ্টুমী করে বলতাম আমি ফিটফাট থাকলে তোমার দিকে কেউ তাকাবেনা! খুব হাসতাম দুজনে এইসব বলে। আমার স্বপ্ন ছিলো বর যেন খুব ভালো হয়। আর ওর স্বপ্ন ছিলো, ওর বর অনেক বড় ব্যাবসায়ী হবে, ও সপ্তাহে দুদিন পার্লারে যাবে। আমি ওর এসব কথায় উল্টো বলতাম তুমি কিন্তু মেকী হয়ে যাবা। ও যুক্তি দেখিয়ে বলতো হাজব্যান্ডরা সবসময় বাইরে থেকে ফিরে বউকে সুন্দর দেখতে চায় বিশেষ করে যে হাজব্যান্ডরা নিজেরা সুন্দর হয়, কারণ বাইরে তো অনেক সুন্দরী মেয়েদেরকে দেখে আসে তাইনা? আমি অবাক হয়ে শুনতাম, শুধু ও কেন মুরুব্বীরাও এসব বলতেন। আমি ভাবতাম যাহ আমার বুঝি আর সুন্দর বর পাওয়া হবেনা, মনটা একটু খারাপই হতো। এরপর আমার বিয়ে ঠিক হয়ে যায়, তখন আমার ইয়ার চেন্জ পরীক্ষা হচ্ছিলো, পরীক্ষার মধ্যেই বিয়ে। অবশ্য বরটা খুব একটা সুন্দর না:P তবে খুব ভালো। আজ অব্দি নিজের সৌন্দর্য নিয়ে নতুন করে ভাবতে বসতে হয়নি, শুকরিয়া জানাই আল্লাহর দরবারে।

আমার বিয়ের দুবছর পর মল্লিকার বিয়ে হয়, ও যেমন চেয়েছিলো ঠিক তেমনি। আমি খুশিই হয়েছিলাম ওর ইচ্ছে পূরণ হওয়ায়, মাঝে মাঝে ফোনে অনেক কথা হতো, আজ ওর বর এই করলো সেই করলো, ও কিছুক্ষণ আগে পার্লার থেকে ফিরলো। ওর চুল ছিলো অনেক সুন্দর, অনেক লম্বা, চুল নিয়ে ওর বর কি বললো না বললো। আমি ওকে একদিন বললাম, সবইতো মনের মতোই হলো, এখন একটু আল্লাহর কাজ মন দাও মল্লিকা, আগেতো বলতা আরো পরে। এ ব্যাপারগুলো ও সবসময় এড়িয়ে যেতো। হঠাৎই একদিন বললো, ওর বেবী হচ্ছেনা ডাক্তার দেখাতে যাচ্ছে, মন খারাপ হয়ে গেলো আমার, বললাম দ্যাখো, আল্লাহ চাইলে সবই পারেন তুমি প্রাণ খুলে তার কাছে চাও। এরপর বেশ কয়েকমাস ওকে ফোনে পাইনি।

একদিন মামার ওখানে গিয়ে দেখলাম মল্লিকা, আগের সেই মল্লিকা আর নেই। খুব কথা বলতো, সে এখন পারলে লুকাবে যেন, আমি ওর রুমে ঢুকে ওর কাছে বসলাম, হালকা কথাদিয়ে শুরু করলাম, ভাইয়া কেমন আছে? কবে আসছ এখানে?

ও কেঁদেই ফেললো, বললো সিমা তুমি কিছুই জানোনা? শামীমতো আমাকে ডিভোর্স দিয়েছে। আমি যেন আকাশ থেকে পড়লাম, আমারও কান্না চলে এসেছিলো সেদিন, কিছুক্ষণ কথা বলতে পারিনি ও স্বাভাবিক হয়ে বলছিলো অনেক অনেক কথা। কথাগুলোর সারাংশ হলো, শামীমের আগে যার সাথে সম্পর্ক ছিলো তার সাথে নতুন করে দেখা হওয়ায় মল্লিকাকে ওর বাবার বাড়িতে রেখে যায়, কিন্তু নিয়ে যাওয়ার নাম নেই তিনমাস পর ডিভোর্স পেপার পাঠায়, সাথে বাকী থাকা মোহরানার সবটা। পরে ওকে আমি বলেছিলাম দ্যাখো মল্লিকা, বর খুঁজতে বরের ব্যাবসা, ব্যাংক ব্যালেন্স না দেখে মানুষটা ভালো না খারাপ সেটা দেখতে হয়। মল্লিকা তখন আমাে জড়িয়ে ধরে অনেক্ষণ কেঁদেছিলো, ওর সাথে আমিও। দোয়া করি ও যেন পরবর্তীতে অনেক ভালো একন মানুষকে নিজের সাথী হিসেবে পায়। আমীন।

বিষয়: বিবিধ

১৪৩৩ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219409
০৯ মে ২০১৪ দুপুর ১২:২৯
লোকমান লিখেছেন : বর খুঁজতে বরের ব্যাবসা, ব্যাংক ব্যালেন্স না দেখে মানুষটা ভালো না খারাপ সেটা দেখতে হয়।
০৯ মে ২০১৪ দুপুর ০১:২৮
167171
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Worried Worried Talk to the hand Talk to the hand Rolling Eyes Rolling Eyes
০৯ মে ২০১৪ বিকাল ০৫:২৩
167203
সিমানা লিখেছেন : ধন্যবাদ, পড়ার জন্য।
219418
০৯ মে ২০১৪ দুপুর ০১:৩৩
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আজকালের প্রায়-সব মেয়েরাতো মল্লিকার মতোই। আদর্শবান উত্তম চরিত্রের বর না খোঁজে অনে--ক পয়সাওয়ালা বর এর সন্ধানে ব্যস্ত। তাই ওদের সংসারে সুখ পাখিটা তেমন বেশিদিন থাকে না। তবুও খুব খারাপ লাগলো মেয়েটির জন্য।

দোয়া করি ওকে যেন আল্লাহ হেদায়াত দেন, পরবর্তীতে অনেক ভালো একজন মানুষকে নিজের সাথী হিসেবে পায়। আমীন।
০৯ মে ২০১৪ বিকাল ০৫:২৪
167204
সিমানা লিখেছেন : সত্যিই তাই। আল্লাহ আপনার দোয়া কবুল করুন, আমীন।
219436
০৯ মে ২০১৪ দুপুর ০৩:৩৩
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।যে আল্লাহর উপর ভরসা করে সে ঠকে না ।
০৯ মে ২০১৪ বিকাল ০৫:২৬
167205
সিমানা লিখেছেন : ওয়ালায়কুম আস সালাম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। এই বাস্তব সত্য কথাটা সবার উপলব্ধিতে আসেনা। জাজাকাল্লাহ।
219499
০৯ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
আফরা লিখেছেন : দ্বীন ও দুনিয়া দুইটাই দেখতে হবে ।তবে আগে দ্বীন তার পর দুনিয়া ।
১০ মে ২০১৪ সকাল ০৯:২২
167453
সিমানা লিখেছেন : হুম, ঠিকটাই বলেছেন। অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
219666
১০ মে ২০১৪ রাত ০৪:১৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বিয়ের ক্ষেত্রে যে মূল ব্যাপার আল্লাহর রাহমাত সে কথাটা আজকাল কারো মনেই থাকেনা Sad
১০ মে ২০১৪ সকাল ০৯:২৪
167454
সিমানা লিখেছেন : আসলেই, এই ব্যাপারটা মনে রাখলে এইসব ভাঙ্গন অনেকাংশে কমে যাবে, আল্লাহ আমাদের সবাইে হেফাজত করুন। আমীন। জাজাকাল্লাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File