জানা আর উপলব্ধি করা কি এক?

লিখেছেন লিখেছেন তুনীরের শেষ তীর ০২ ডিসেম্বর, ২০১৩, ১১:০০:১৩ রাত

আমরা খুব সহজেই বলে থাকি, ঐ ছেলেটার বাবা একজন আলেম অথচ সে নামাজের ব্যাপারে বেখবর। অথবা ঐ মেয়েটা মাদ্রাসায় পড়ে অথচ পর্দার ব্যাপারে এত উদাসীন!!

হ্যা, ছেলেটির বাবা একজন আলেম। হয়তো তিনি ছেলেকে অনেক বুঝিয়েছেন এব্যাপারে কিন্তু ছেলে তা পাত্তা দেয়না। আবার এমনও হতে পারে তিনি ছেলের ব্যাপারে খোঁজখবর কম রাখেন!!

তদ্রুপ ঐ মাদ্রাসার মেয়েটি পর্দার ব্যাপারে অনেক মাসআলা পড়েছে। কিন্তু তার কাছে ব্যাপারটা ছিল পাঠ্যবইয়ের পড়া পড়ার আছে তাই পড়লাম এমন!!

এর মানে কি দাঁড়ায়??

আমি যে ব্যাপারটা জানি তা অবশ্যই অন্তর দিয়ে উপলব্ধি করতে হবে। সে ছেলেটি বা মেয়েটি কেবল এটাই জানে যে নামাজ পড়া ও পর্দা করা ফরয। কিন্তু হয়তো তারা নিজের অন্তরকে নিঃসীম পৃথিবীর অনিবার্য ধ্বংসের দৃশ্য কল্পনা করিয়ে কাঁপিয়ে তুলতে চায়নি। হয়তো নিশ্ছিদ্র অন্ধকারের দিকে তাকিয়ে ভাবেনি এই তার শেষ,,,,,,,,,অনন্ত যাত্রার সূচনা হতে খুব দেরি নেই।

একজন শিক্ষকের সব ছাত্রই অনুগত হয়না। কোন কোন ছাত্র তাকে খুব সমীহের দৃষ্টিতে দেখে। আবার কিছু ছাত্র শিক্ষকের প্রাপ্য সম্মানের থোড়াই কেয়ার করে। ফলাফলও তেমন। অর্থাৎ প্রথম ছাত্রটি শিক্ষকের প্রিয়ভাজন হয় অথচ পরেরজন মোটেই না। অথচ উভয় ক্যাটেগরীর ছাত্র ভালোই জানে কি করলে শিক্ষক খুশি হবে। কিন্তু প্রথমজন জানার সাথে সাথে সেভাবে নিজেকে গঠনের প্রয়োজনীয়তা বোধ করে অথচ পরেরজন তা করেনা.............

তেমনই প্রত্যেকটা ক্ষেত্র। কেউ কিছু জানলেই তা মানবে তা আশা করাটা অমূলক। যেমন ছোটবেলায় আম্মু নামাজ না পড়লে মারতো তারপরও কত ফাঁকিবাজি করেছি Cheer। কিন্তু যখন নিজেই বুঝতে পেরেছি আলহামদুলিল্লাহ ছাড়িনি।

এস.স.সি ও এইচ.এস.সি পরীক্ষার সময় অনেক নামাজী দেখবেন। এরা সীজনাল নামাজী।কোনমতে রেজাল্ট দেওয়া পর্যন্তই। সফল হলে নজ ক্রেডিট ব্যর্থ হলে আল্লাহর প্রতি অসন্তুষ্টি প্রকাশ করে!!!!

একজন প্রকৃত মুমিন কখনো আল্লাহর সাথে শর্ত জুড়ে দেয়না। ভালো কিছু পেলে আলহামদুলিল্লাহ বলবে আর মন্দ হলে ধৈর্যধারণ করবে।

যাই হোক আবার এটা ভাববেননা যে আমি জানার ব্যাপারেও নিরুৎসাহিত করছি। আমি শুধু এটাই বোঝাতে চাচ্ছি আমরা জানি তা যেন অন্তর দিয়েও অনুধাবন করার চেষ্টা করি। শুধুই যারা জানে তাদের অবস্থা ঐ সীজনাল নামাজিদের মত। আমাদের উচিৎ তাদেরকে ভর্ৎসনা না করে ধীরে ধীরে প্রয়োজনীয়তাটা উপলব্ধি করানো। ওদের হৃদয়ে যে শান্ত ঢেউ মৃদু দুলছে তাতে ঘূর্ণি সৃষ্টি করা। আমরা শুধু দোয়াই করতে পারবো বাকীটাতো আল্লাহর হাতে। Happy

বিষয়: বিবিধ

১২৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File