বাংলাদেশ স্বাধীন, আমরা কি স্বাধীন?

লিখেছেন লিখেছেন তৌহিদ ১৬ অক্টোবর, ২০১৪, ০৫:১৯:০১ বিকাল

"সবুজ শ্যামল অপরুপা আমাদের এই বাংলা" আগে দিনে এই কথার যুক্তি ছিল কিন্তু আজকের দিনে এই উক্তির কোন যুক্তি আছে বলে আমার মনে হয় না। কেন হয় না তা আপনারা জানেন তাই লেখার আছে বলে প্রয়োজন মনেকরছি না।

সে যাইহোক, যা নিয়ে লিখছি তা হলো আসলেই আমরা কি স্বাধীন। দেশ হয়েছে তাতে কারো কোন সন্দেহ আছে বলে মনে হয় না। তবে সেই স্বাধীন দেশের, স্বাধীন সর্বভুক প্রাণীগুলো স্বাধীন আছে কিনা তা নিয়ে প্রায় সবাই না উচ্চারণটার দিকে তর্জনি ঈঙ্গিত করবেন তার কোন সন্দেহ নেই। স্বাধীনের পূর্বে ও পরে কোন সময়ই আসলে সোনার বাংলার মানুষ স্বাধীন ছিল না এবং স্বাধীন নেই। তাই, এ কথা বলা যায় স্বাধীনতার কোন স্বার্থকতা থাকল না। পাকিস্তান আমলে যেমন দেশ চলত আমলাতান্ত্রিকভাবে আজও সেভাবে চলে তাহলে, ৭১ পূর্ববর্তী ও ৭১ পরবর্তীর মধ্যে পার্থক্য থাকল কই। তখনও দুনীতি ছিল এখনো আছে, তখনো লুন্ঠন হতো এখনো তাই হয়, তখনো গরিবেরা নির্যাতিত ছিল আজও তাই রয়ে গেছে।

সুতরাং, এটা বলতে পারি তখন ছিল সোনার বাংলা শুকরের নির্যাতনে, আর ৭১ পরবর্তীতে আছে কুত্তার নির্যাতনে পার্থক্য শুধু এটাই। আমি কারো ব্যক্তির উপর আঘাত আনছি না শুধু জুলুম, শোষকের বিরুদ্ধে ও নির্যাতিতদের পক্ষে বলছি। আইন, আদালত,সংবিধান ও রাষ্ট্র এই গুলো সবার উর্ধ্বে তাই এগুলো অবমাননা করার সাহস কারো না দেখানোই ভালো।

[i]যেখানেই গণতন্ত্র আছে, সেখানেই স্বাধীনতা আছে আর যেখানে প্রজাতন্ত্র আছে সেখানে স্বাধীনতা নেই[/i]। আমার দৃষ্টিকোণ থেকে এটাই সঠিক বলে মনে হয় তবে আপনাদের যদি মনে হয় আমার কথায় ভুল আছে তবে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে সংশোধনী মন্তব্যে দিবেন। তবে যাই হোক কাজের কথা হলো যে দেশের মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে দেশ স্বাধীন করলো শুধুমাত্র স্বাধীনভাবে ভবিষ্যত প্রজন্ম বাঁচার জন্য, গণতন্ত্রের জন্য, অধিকার আদায়ের জন্য সে দেশের নাম কেন "গণতান্ত্রিক বাংলাদেশ" না হয়ে [i]"গণপ্রজাতান্ত্রিক বাংলাদেশ"[/i] হলো তার কোন উত্তর খুঁজে পাই না। আল্লাহ-তা-য়ালা বলেছেন আমার অস্তিত্ব নিয়ে খোঁজাখুজি করো না, সৃষ্টির রহস্যে খোঁজ তাহলে আমাকে পাবে। আমি বাংলাদেশের অভ্যন্তরীণ যেমন: শাসিত-শোষিত, আমলতন্ত্র-গণতন্ত্র, দেশোদ্রহী-দেশপ্রেমী, স্বাধীনতা অর্জন, স্বাধীনতা অর্জন, স্বাধীনতা অর্জন এই অর্জন নিয়ে আমার মাতামাতি করি কিন্তু রক্ষা করার নামে কোন খবর নাই। যদি বলেন স্বাধীনতা হরণ হবে তবে তা নয়, তাহলে কি? স্বাধীনতা অর্জনের পর দেশকে ও দেশের মানুষকে শান্তি ও সমৃদ্ধি দেওয়ার মানেই হলো স্বাধীনতা রক্ষা। ভাবসম্প্রসারণে আছে স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। এ রকম বহু বিষয়ে বহু প্রশ্ন জমা পড়ে আছে কিন্তু কোন উত্তর পাই না।

তাই মাঝে মাঝে বলতে ইচ্ছে হয় "বাংলাদেশ তুমি কার"? তুমি স্বাধীন, সবকিছু কেন পরাধীন?

বিষয়: বিবিধ

১৪১৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

275000
১৬ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:২১
দিশারি লিখেছেন : অনেক ভাল হয়েছে।
275089
১৭ অক্টোবর ২০১৪ রাত ১২:২০
তৌহিদ লিখেছেন : জনগণের জন্য নিজেকে উৎসর্গ করার মাঝেই জীবনের স্বার্থকতা নিহিত
অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File