শুকরিয়া আদায় করলে নেয়ামত বাড়ে

লিখেছেন লিখেছেন হারানো সুর ২০ ফেব্রুয়ারি, ২০১৪, ০৬:৫১:৩২ সকাল

মানুষ ন্যায়-অন্যায় দুটোই করতে পারে। গুনাহ হয়ে গেলে তাৎক্ষণিক তওবা করতে হবে। মানুষ গুনাহ করতে পারে না নফসে আম্মারা ও শয়তানের সাহায্য ছাড়া। আর নেক কাজও করতে পারে না আল্লাহপাকের সাহায্য ও তার তাওফিক ছাড়া। তাই তো দেখা যায় সুস্বাস্থ্য ও অঢেল সম্পদের অধিকারী হওয়া সত্ত্বেও নেক কাজ করতে পারে না। কারণ আল্লাহপাকের তাওফিক ও সাহায্য নেই। আবার দেখা যায় সুস্বাস্থ্য ও সম্পদের অধিকারী না হয়েও অনেক বড় বড় নেক কাজ করে ফেলে। কারণ আল্লাহর তাওফিক রয়েছে তার প্রতি। অনেককেই দেখা যায় অভাবে দিনাতিপাত করে। জমানো কোনো সম্পদ নেই তার। তবু হজের সময় এলে ঠিকই বাইতুল্লাহ জিয়ারতে উপস্থিত হয়ে যায়। আবার অনেকের টাকা-পয়সা ও সম্পদের কোনো কিনারা নেই। কিন্তু জীবনে একবারও হজ করার সুযোগ পায় না। কোনো না কোনো বাহানায় হয়ে উঠে না তার। আসলে নেক কাজের জন্য দরকার আল্লাহপাকের তাওফিক ও সাহায্য।

আজ সবদিক থেকে গুনাহের উপকরণ উপস্থিত। মন না চাইলেও গুনাহ হয়ে যায়। এই গুনাহের পরিবেশে নেককাজের তাওফিক পাওয়া আল্লাহপাকের বড় নেয়ামত। আর সে নেয়ামতের শুকরিয়া আদায় করলে আল্লাহপাক তা আরও বাড়িয়ে দেন। আল্লাহপাক নিজেই কোরআনে কারিমে ঘোষণা দেন। অর্থাৎ : 'তোমরা যদি শুকরিয়া আদায় কর, তাহলে আমি অবশ্যই তা বাড়িয়ে দেব। আর অকৃতজ্ঞ হলে আমার শাস্তি খুব কঠিন।' আমলের তাওফিক পাওয়া বড় নেয়ামত। তাই আমল করতে পেরে অহংকার করা যাবে না শুকরিয়া আদায় করতে হবে।

কেউ আমল করছে না বলে তাকে তুচ্ছ-তাচ্ছিল্য করা যাবে না। এটা অহংকার। আল্লাহপাকের তাওফিক না থাকার কারণে হয়তো সে এখন আমল করতে পারছে না। কিছু দিন পর আল্লাহর তাওফিক এসে যেতে পারে। তখন সে ঠিকই আমল করবে। আর অন্যের জন্য দোয়া করতে হবে যেন আল্লাহ তাকেও আমলের তাওফিক দান করেন। অন্যের প্রতি হিতাকাঙ্ক্ষী হয়ে আল্লাহপাক আমাদের আমল করার তাওফিক দান করুন। আমীন।

বিষয়: বিবিধ

১১৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File