Ambush Bay 1966(WW2) জাপানের দখলকৃত ফিলিপাইনে মার্কিন কমান্ডো অভিযান!

লিখেছেন লিখেছেন বাংলাদেশ_জিন্দাবাদ ২৮ অক্টোবর, ২০১৬, ০৬:০৮:৫৪ সকাল









১৯৪৪ সালে জাপান অধিকৃত ফিলিপাইনে অভিযান চালিয়ে দেশটিকে মুক্ত করার সিদ্ধান্ত নেয় মার্কিনিরা। এই অভিযানের মূলে সেনাবাহিনীর General Douglas MacArthur যে এশিয়া প্যাসিফিকের সুপ্রীম কমান্ডার এবং নৌবাহিনীর Admiral Chester W. Nimitz ছিল। এই মুভির ঘটনায় দেখা যায় একদল স্পেশাল মেরিন কমান্ডো বাহিনী পাঠায় মার্কিনিরা। তাদের কাজ ছিল ফিলিপাইনের গেরিলাদের (প্রতিরোধ যোদ্ধা) একজন যে কিনা গুপ্তচর তার থেকে জাপানী সামরিক বিষয়ে একটা গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে রেডিও ম্যাসেজের মাধ্যমে মার্কিন কর্তৃপক্ষকে অবহিত করা। বোঝাই যায় ফিলিপাইনে যাতে মার্কিন অভিযান চালিয়ে ঠিক মত তথা কম ক্ষয়ক্ষতিতে জাপানীদের বিরুদ্ধে সফল হওয়া। আকাশ ও সাগর পথ দিয়ে এবং গেরিলাদের সহযোগীতায় ৯ জন মেরিন কমান্ডোর দল প্রবেশ করে। পরে পথে পথে বিভিন্ন বাধা পেড়িয়ে জাপানী সৈন্যদের বিভিন্ন গ্রুপের সাথে সংঘর্ষে তাদের ক্যাপ্টেন নিহত হয়। এভাবে জাপানীরা ফিলিপাইনের এই অঞ্চলে মার্কিনিদের উপস্থিতিতি টের পেয়ে যায়। অভিযানের মাঝ পর্যায়ে তারা জানতে পারে যে গেরিলাদের একজন স্পাই হল নারী ছদ্দবেশী হয়ে তাদের মধ্যে আছে । সে জাপানী বড় পদের সামরিক কর্মকর্তাদের মনোরঞ্জনের কাজে নিয়োজিত হয়ে গেরিলাদের কাছে তথ্য যোগান দিত। মেরিন কমান্ডোর দল তার কাছে পৌছে জানতে পারে যে জাপানীরা সাগরের নীচে শক্তিশালী নিয়ন্ত্রিত মাইন পেতে রাখছে। যখন মার্কিন বোট বা জাহাজে স্থল সেনাদল কাছে আসবে তখন এগুলোর বিস্ফোরণ ঘটালে হাজার হাজার সৈন্যর মৃত্যু ঘটবে। স্পষ্টতই এখানে মৃত্যুফাদ বসাইছে জাপানীরা। পরে এই নারী স্পাইকে জাপানীদের জলসার আড্ডাখানা থেকে উদ্ধার করতে যেয়ে এক সংঘর্ষে মার্কিন কমান্ডো দলের আরো কয়েকজন নিহত হয়ই সেই সাথে তাদের রেডিওটা গুলিতে নষ্ট হয়ে যায়। এই দিকে মার্কিন অভিযানের দিন এগিয়ে আসছে এবং কমান্ড সেন্টারকে জানানোর কোন উপায় নাই। সময় খুব কম। তারপর মুভিটা দেখেই জেনে নিন কি হয় Happy

এই মুভিতে প্রধান চরিত্র সমূহে অভিনয় করছে Hugh O'Brian(Sgt. Steve Corey) এবং Mickey Rooney(Sgt. Ernest Wartell)। এছাড়াও বিখ্যাত অভিনেতা রবার্ট মিচামের পুত্র James Mitchum(Pvt. James Grenier) এই ছবিতে আছে।

যদিও imdbতে এর রেটিং ৫.৩ তারপরেও আমি মনে করি যারা একশন ও এডভেঞ্চার ধর্মী মুভি পছন্দ করেন তাদের এটা ভাল লাগবে।

http://www.imdb.com/title/tt0060098/

বিষয়: বিবিধ

১০৮৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379158
২৮ অক্টোবর ২০১৬ সকাল ০৮:১২
হতভাগা লিখেছেন : ভাই সাহেব মনে হয় এসব ২য় বিশ্বযুদ্ধ মার্কা হলিউডি মুভির খুব ভক্ত ?

আমিও আগে এসব দেখতাম । পরে আর ভাল লাগতো না । কারণ এই হলিউডিয়ানরাই তো নিরীহ জনপদে এটম বোমা ফেলেছিল । আর এরা নিজেদের মত করে সিনেমা বানায় এবং দেখায় যে তারাই সঠিক ছিল/আছে,তারাই শান্তি স্থাপন করছে । অন্যেরা ছিল/আছে সন্ত্রাসী।
২৮ অক্টোবর ২০১৬ সকাল ০৮:১৭
313998
বাংলাদেশ_জিন্দাবাদ লিখেছেন : ঠিকই ধরছেন।

তবে এই মুভি পোষ্টেরর মাধ্যমে মার্কিন নীতি নির্ধারকদের প্রশংসা করা না। তাদের কোন অন্যায়ের প্রশংসা করে কোন পোষ্ট দেই নাই। ১৯৩১ হতে প্রথমে চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ গুলিতে নৃশংসতা ও বর্বরতা চালায় জাপানীরা। এটা ইতিহাস সত্য।
২৮ অক্টোবর ২০১৬ সকাল ১১:২৯
314006
হতভাগা লিখেছেন : WW 2 এর পর জাপান এখন যুদ্ধ নিয়ে মাথাই ঘামায় না, ওরা মন দিয়েছে ইকোনমিতে । আর আমেরিকা .... । পৃথিবীতে যুদ্ধ বাঁধিয়ে না রাখলে আমেরিকার অস্তিত্বই টের পাওয়া যাবে না।
২৮ অক্টোবর ২০১৬ রাত ০৯:৪৭
314018
বাংলাদেশ_জিন্দাবাদ লিখেছেন : আমেরিকা সমন্ধে আপনার সাথে সম্পূর্ণ একমত। তবে জাপান ইকোনোমিতে মনোযোগ দিলেও তারা মার্কিনিদের সাথে মিলে পুনরায় চীনের বিরুদ্ধে একাট্টা। এটাই হল র্দূভাগ্য।
379200
২৮ অক্টোবর ২০১৬ বিকাল ০৫:৪৫
স্বপন২ লিখেছেন : ভালো লাগলো /
২৮ অক্টোবর ২০১৬ রাত ০৯:৫১
314019
বাংলাদেশ_জিন্দাবাদ লিখেছেন : ধন্যবাদ স্বপন ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File