আগে সবার জন্য অন্তত খাদ্য, চিকিৎসা নিশ্চিত হৌক পরে ইন্টারনেটের কথা ভাবা যাবে!

লিখেছেন লিখেছেন বাংলাদেশ_জিন্দাবাদ ৩০ জানুয়ারি, ২০১৬, ০৫:২২:৪৪ সকাল





মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা গুলি হইল খাদ্য, আশ্রয়, চিকিৎসা, শিক্ষা, নিরাপত্তা ও ন্যায় বিচার। তবে ছোট দেশ ও সম্পদের অপ্রতুলতায় সব মৌলিক চাহিদা পূরণ করা বাংলাদেশের সরকারের পক্ষে সম্ভব না। তবে বেচে থাকার জন্য সবার জন্য খাদ্য ও চিকিৎসার কোর বিকল্প নাই। আমি মনে করি এই দুইটা বিষয় বাংলাদেশের মানুষের চাহিদা পূর্ণ করা সম্ভব যদি সরকার সহ দেশের সবাই সিরিয়াস হয়। চোখের সামনে কিছু মানুষ ভরপুর খাবে আর বহু মানুষ কম বা অর্ধহারে থাকবে সেটা কেমন কথা? তারপর যার অর্থ আছে সে এপোলো, ইউনাইটেড, ল্যাব এইড, স্কয়ার হাসপাতালে চিকিৎসা করবে এমনকি আরো ধনীদের কিছু হলেই ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইউরোপ, আমেরিকায় ছুটবে কিন্তু অসামর্থ্যরা বিনা চিকিৎসায় মরবে বা ধুকবে তা বর্তমান বিজ্ঞান বিপ্লবের যূগে সেটা কেমন চিত্র? এই দুটা বিষয়ে কোন বৈষম্য কোনমতেই কাম্য নয়। তারপরেও দুঃখের বিষয়ে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সব মুখে বাগাড়ম্বর স্বরে মাঝে মাঝে এই সব কথা বললেও তেমন কোন উদ্যোগই পরিলক্ষিত হয় নাই। এই যখন অবস্থা তখন তথ্যমন্ত্রী ইনু বলল যে "মৌলিক অধিকারে ইন্টারনেট সংযোজন করা উচিত"

http://www.amadershomoys.com/newsite/2016/01/20/497820.htm

তার এই কথাটা আমার কাছে পরিহাসের মতই শোনাল। দেশের সিংহভাগ মানুষকে হাতে মুখে চলতে যে হিমশিম খেতে হচ্ছে তারা কিভাবে এত মূল্যে পিসি অথবা স্মার্টফোন কিনে ইন্টারনেট ব্যাবহার করবে? তাদের কয়জন ঠিকমত তথা চাহিদা মত দৈনিক খেতে পারে? তারা কিভাবে বসবাস করে? তারা রোগ বালাই হলে কি ঠিকমত ডাক্তারের চিকিৎসা পায় যেখানে ওষুধ কেনার সামর্থ্যর কথা বাদই দিলাম! শহড়ে পাড়া, মহল্লা কিংবা ওয়ার্ড ভিত্তিক এবং গ্রামে ইউনিয়ন বা উপজেলা বা থানা ভিত্তিক সরকারী লাইব্রেরী গড়ে ইন্টারনেট স্বল্প ও বিনামূল্যে ব্যাবহার ও সেই সাথে কম্পিউটার পরিচালনা সমন্ধে ধারণা দেওয়া যেতে পারে। কিন্তু সবার অধিকার হলে কিভাবে তা ব্যাবস্থা করবেন সেটা কি ভেবে দেখেছেন? নাকি স্রেফ গলাবাজি করে মানুষের দৃষ্টি আকর্ষণ? যথাযথ কর আদায় ও ব্যাবস্থাপনা করা গেলেই সবার জন্য খাদ্য নিরাপত্তা ও চিকিৎসা ব্যাবস্থা করা যায়। এর জন্য দরকার র্দূনীতিমূক্ত হওয়া। আপনে নেটকে মৌলিক অধিকার বলছেন যা স্ক্যান্ডেনেভিয়ান দেশ ফিনল্যান্ড সবার আগে প্রতিষ্ঠা করছে;

Finland has become the first country in the world to make broadband a legal right for every citizen.

Finland makes broadband a 'legal right'

http://www.bbc.co.uk/news/10461048

এখন আপনে যদি তাদেরকে টানেন তাইলে দেখেন সেই ফিনল্যান্ড নিউজিল্যান্ডের সাথেই পৃথিবীর এক নম্বর র্দূনীতিমূক্ত দেশ! সেখানে শুধু নেট নয় একটা মানুষের জন্য বেচে থাকার জন্য যা যা মৌলিক বিষয়ের প্রয়োজন হয় তার সবই সেই দেশের সংবিধানে নিশ্চিত করা হইছে। সেখানে কোন নাগরিককে না খেয়ে মরতে হয় না। বিনা চিকিৎসায় ধুকাতো দূর ওষুধ সেবন নিয়েও চিন্তা করতে হয় না। যার অর্থ আছে সে ওষুধ কিনে আর যার নেই তাকে রাষ্ট্রীয় বরাদ্দ তথা ভতূর্কী থেকেই তাকে ওষুধ দেওয়া হয়। জরুরী প্রয়োজনে এম্বুলেন্স কল করলেও তার জন্য কোন ভাড়া রোগীকে দিতে হয় না সে ধনী কিংবা গরীবই হৌক! তাদের সাফ্যল্যের কারণ শুধু বড় দেশ কম লোকের জন্য নয় তারা যথাযথ কর আদায় ও ব্যাবস্থাপনা পুরোপুরি র্দূনীতিমূক্ত হওয়ায় তারা এভাবে মৌলিক অধিকার সমূহ নিশ্চিত করছে। সেই ২০০৯ সালেও ইনু বলছিলেন ইন্টারনেট বিল মাসিক ৩০০ টাকা করার। কিন্তু বাস্তবায়ন করাতো দূর তেমন উদ্যোগও নেওয়া হইছে বলে জানি না। চটকদার কথা কম বলে বাস্তবে কতদূর অগ্রসর হইছেন সেটা আগে দেখান। দেশের মানুষকে ঠিকমত খাওয়া ও চিকিৎসার ব্যাবস্থা করলে তারাই আস্তে আস্তে সঞ্চয় গড়ে নিজেরাই পিসির ব্যাবস্থা করে নেট ও ব্যাবহার করবে। আগে বাচতে হবে সেটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ! ইন্টারনেট না হলে অথবা কম ব্যাবহার করলেও মানুষ মরবে না।

বিষয়: বিবিধ

১০৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File