আতঙ্ক বাড়ছে : অবরোধের ৫৫ দিনে ৫১ গুম!

লিখেছেন লিখেছেন সময়ের আলো ২৪ ডটকম ২৮ ফেব্রুয়ারি, ২০১৫, ০৬:৪৪:১৪ সন্ধ্যা

ফাহিমের খোঁজ মেলেনি গত ৬ দিনেও। বনানী থানা বিএনপির নেতা ও জিয়া পরিষদ ঢাকা মহানগরের আহবায়ক এডভোকেট রেজাউর রহমান ফাহিমকে গত ২২ ফেব্রুয়ারি মধ্যরাতে বসুন্ধারার এক বাসা থেকে তুলে নিয়ে গেছে সাদা পোষাকধারী পুলিশের একটি দল। ৩০/৩৫ জন পুলিশের একটি দল তাকে তুলে নিয়ে যাওয়ার পর এখন পর্যন্ত তার কোন খোঁজ পাচ্ছে না পরিবার বিভিন্ন থানা, ডিবি অফিস ও র‌্যাব তাকে আটকের বিষয়টি অস্বীকার করেছে। এখন শুধু ফাহিমকে ফিরিয়ে দাও – এ সংক্রান্ত বিভিন্ন পোষ্টার ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে । কিন্তু ফাহিমকে ফিরিয়ে দেয়নি। অথচ যে বাসা থেকে তাকে তুলে নিয়ে গেছে , ওই বাসার বন্ধুর পরিবার জানায় পুলিশ পরিচয়ে তাকে নিয়ে গেছে। এ সময়ে অন্যান্যদের মারধর করে ছেড়ে দিয়েছে। শুধু ফাহিম নয় রিফাত আব্দুল্লাহকেও খুঁজে পাওয়া যাচ্ছিল না। ৪৮ ঘন্টা পর তার পরিবার জানতে পারে রিফাত ডিবি কার্যালয়ে রয়েছে। মাহমুদুর রহমান মান্নাকে খুঁজে পাওয়া যায় ২০ ঘন্টা পর র‌্যাব হেডকোয়ার্টারে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ফের গুম আতঙ্ক বাড়ছে। যুবদল ছাত্রদল,জামায়াত শিবিরের নেতাকর্মীদের সাদা পোষাকধারীরা তুলে নিয়ে যাওয়ার পর আর তাদের হদিস মিলছে না। এদিকে বিএনপি বলছে এ পর্যন্ত কুড়ি দলীয় জোটের ৫১ জন গুম হয়েছে। ২০ দলীয় জোট সর্মথিত ৫১জন নেতাকর্মী গুম হয়েছে বলে ইউরোপীয় ইউনিয়ন র্পালামেন্টে (ইইউ) বিএনপির দেয়া রির্পোটে এ তথ্য তুলে ধরা হয়েছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশিষ্টজনেরা। তারা বলেছেন, বিচারবর্হিভূত হত্যাকান্ডও একটি অপরাধ । এটা বন্ধ হওয়া উচিত। নইলে এর পরিণতি হবে আরো ভয়াবহ। গুমের ব্যাপারে সুশাসনের জন্য নাগরিক ( সুজন ) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন , গুম-খুনসহ অস্বাভাবিক মুৃত্যুও কারণগুলোর সুষ্ঠু তদন্ত হওয়া উচিত। যারা এর সঙ্গে জড়িত তাদেরকেও বিচারের আওতায় নিয়ে বিচার না করলে ভবিষ্েযতে দেশের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনবে। এদিকে বিএনপি বলেছে গুমের তালিকা তারা সঠিকভাবে করতে পারছে না। সংখ্যায় তা আরো বেশি বে বলে দাবি করেন বিএনপির নেতারা।

বিএনপির নেতারা বলেন, তাদের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়ায় সারাদেশের নেতাকর্মীদের খোঁজখবর নিতে পারছেন না।

এদিকে পুলিশ সদর দফতরের তথ্যে জানা গেছে , শুধুমাত্র জানুয়ারি মাসে অপহরণের মামলা দায়ের করা হয়েছে ৫৫টি। তবে এর মধ্যে রাজনৈতিক মামলা কতগুলো রয়েছে সে ব্যাপারে তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রায় গুমের ঘটনা প্রকাশিত হচ্ছে। গত ১৮ ফেব্রুয়ারি মীর্জা আব্বাসের বোনের ছেলে মাজেদুর রশীদ (৪৫) গুম হয়েছেন। এ নিয়ে পল্টন থানায় মামলা দায়ের করা হয়েছে। যা বিভিন্ন গুমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এখনো পর্যন্ত তার হদিস দিতে পারেনি পুলিশ।

গত ১১ জানুয়ারী রংপুর মিঠাপুকুর এলাকার জামায়াত সর্মথিত ৫ পরিবার সংবাদ সম্মেলন করেন গুম হয়েছে দাবি করে। তারা সংবাদ সম্মেলনে বলেছেন পুলিশ পরিচয়ে ৫জনকে তুলে নেয়ার পর আর কেউ স্বীকার করেনি। এরপর থেকেই গুম রয়েছে ওই ৫ জন। গত দুই মাস অতিবািহত হলেও কোন খোঁজ পাওয়া যায়নি তাদের। এদিকে গত ২৬ ফেব্রুয়ারি রাত ৮টার দিকে শাহবাগ কামরুজ্জামান নাইম ও ওমর ফারুক নাসিম নামে ২ ছাত্রদল নেতা গুম হয়েছে বলে জানিয়েছে পরিবার। এ নিয়ে সাধারণ ডায়রি করতে গেলে কোন সাধারণ ডায়রি নেয়া হয়নি বলে অভিযোগ করেছে পরিবার। এদিকে শাহবাগ থানার ওই সময়ে ডিউটি অফিসার জানান এ নামে কাউকে আটক করেনি শাহবাগ থানা।

লেখক:সাংবাদিক:মাহমুদা ডলি:

বিষয়: বিবিধ

৯৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File