দুই টাকা দিয়েই দায় সেরেছি!

লিখেছেন লিখেছেন বেদূঈন পথিক ৩০ মে, ২০১৪, ০২:০৪:০২ দুপুর



অসহায় মানুষ গুলোর যেন আর কিচ্ছুর দরকার নেই কেবল এক মুঠো ভাত ছাড়া। ঘুম ভাঙ্গার পর দেখবে কেও পাশে নেই। প্রদ্বীপ হীন কুড়ে ঘরে শুয়ে আছে সে। সকালে মা হয়তো ডেকে দিয়ে বলবে কিরে অহনও ভিক্ষা করতে জাছ নাই। সময়ের বিবর্তনে কম বেশি সকলেরই পরিবর্তন হয়। কিন্তু এদের পরিবর্তন হয় না। না হওয়ার কারণ আমরা তাদের ২টা টাকা দিয়েই যেন দায় সেরেছি। আর কোন দায়িত্ববোধ যেন আমাদের নাই। হাত পাতা শিশুটি কি দিবো আমরা! ছেলেটির বয়সইবা কত? যে বয়সে ছেলেটির স্কুলে থাকার কথা । অথচ পেটের ক্ষিদা নিবারণের জন্য তাকে ভিক্ষা করতে হচ্ছে। এক শহর থেকে আরেক শহর ‚ এক মহল্লা থেকে আরেক মহল্লা। এভাবেই ছুটে বেড়ায় শিশুটি । কখনো এ বাসায় আবার কখনো সে বাসায় এভাবেই দিন কাটে ছেলেটির। সারাদিন ভিক্ষা করে যেন তার পেটের ক্ষিদা নিবারণ হয়না।

এ বাড়ি ও বাড়ি এক মুটো ভাতের জন্য হাত পাতে । কেও আবার ধমক দিয়ে তাড়িয়েও দেয়। অসহায় শিশুটি তারপরও হাত পাতে। তাছাড়া যে তার আর উপায় নেই। আমরা ও রাজার হালে আছি কে রাখে তার খবর! কখনো বা দুটি টাকা দিয়েই দায় সারতে চাই। এভাবেই ছোট শিশুটি ভিক্ষা করতে করতে বড় হবে।

আমরাও বৃত্ত ভৈবব নিয়ে বড় হতে হতে এক দিন সব ছেড়ে ওপারে পাড়ি জমাবো। দুনিয়াতে সব রেখে যাব। অথচ বেঁচে থাকতে এদের দায় আমরা নিতে পারিনি ।

বিষয়: বিবিধ

১১৮২ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

228303
৩০ মে ২০১৪ দুপুর ০২:১৯
ইমরান ভাই লিখেছেন : আল্লাজী খলাকাল মওতা ওয়াল হায়াতা লিইয়্যবলুওয়াকুম আইয়্যুুকুম আহসানা আমালা...(সুরা মুলক/২)

স্পিসলেস।
228304
৩০ মে ২০১৪ দুপুর ০২:২৬
হতভাগা লিখেছেন : কি করবেন বলেন ? এদের দায়দ্বায়িত্ব কিভাবে নেবেন যেখানে আপনারও ফ্যামিলি আছে ?

এদের দেখভালের দায়িত্ব যাদের তারাই তো কিছু করে না এদের ব্যাপারে ।

এতিমখানায় পাঠিয়ে দিলেই তো হবে না , মনিটরিং করতে হবে নিয়মিত । যদি কোন অকারেন্স ঘটায় তাহলে তার দায়দায়িত্ব আপনার উপর আসতে পারে । নিজের সন্তান হলে সমস্যা নেই । যখন এদের সমস্যার জন্য আপনার সাফারিংস দেখা দেবে তখন আপনার আপন জনেরাই আপনাকে তিরষ্কার করবে ।

এদের দেখলে মনে খারাপ লাগে , ব্যস একটুকু পর্যন্তই । এর বেশী আগানোর জন্য আসলে কনসার্নড ডিপার্টমেন্টকে এগিয়ে আসতে হবে সত নিয়তে।।
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৪৪
175109
ইমরান ভাই লিখেছেন : Love Struck Love Struck
228317
৩০ মে ২০১৪ দুপুর ০২:৫২
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
228331
৩০ মে ২০১৪ দুপুর ০৩:৪২
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : চমৎকার বলেছেন। সত্যিকার মানুষ হিসেবে বেঁচে থাকতে হলে তাদের পাশে দাঁড়ানো একান্ত কর্তব্য বলে মনে করি।
228347
৩০ মে ২০১৪ বিকাল ০৪:১০
ফেরারী মন লিখেছেন : অসহায় এইসব বাচ্চাদের পাশে দাড়ানো উচিত।
228351
৩০ মে ২০১৪ বিকাল ০৪:২১
নোমান২৯ লিখেছেন :







যে মানবিক দিকটির প্রতি ইঙ্গিত করেছেন তার প্রতি শ্রদ্ধা । কিন্তু ভিক্ষাবৃত্তিও একরকম পেশা হয়ে দাঁড়িয়েছে।আমি শুনেছি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে রেলরাস্তার ধারে গড়ে ওঠা বস্তিতে কিছু ছেলেকে মা-বাবাকে পঙ্গু করে দেয়।হাত-পা কেটে দেয় ।যাতে তাদের দেখিয়ে ভিক্ষা করতে পারে ।
তবে এটাও ঠিক যে তাদের অস্বীকার করা যাবে না ।তারাও আমাদের দেশের ,সমাজের,রাষ্ট্রের অন্তর্ভুক্ত।সুতরাং তাদের সঠিকভাবে গড়ে তোলাও রাষ্ট্রের দ্বায়িত্ব।
228368
৩০ মে ২০১৪ বিকাল ০৫:২০
সন্ধাতারা লিখেছেন : এসব অসহায়দেরকে নিয়ে চিন্তা করাও অনেক মহতী কাজ। গুরুত্বপূর্ণ একটি পোষ্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File