ইসলাম ঐক্য এবং সংগতির ধর্ম

লিখেছেন লিখেছেন বেদূঈন পথিক ০৩ ডিসেম্বর, ২০১৫, ১০:৫২:১০ রাত

ইসলাম ঐক্য এবং সংগতির ধর্ম । মুসলিম যেখানেই থাকবে ঐক্যবদ্ধ বা জামাআতবদ্ধ হয়ে থাকবে। জামাআত দুই ধরণের (১)জামাআতে আ-ম্মাহ(২)জামাতে খা-ছ্ছাহ।

জামাআতে আ-ম্মাহঃইসলামী শাসক বা আমির বা খলিফার অধীনে যে জামাআত গঠিত হয়,তাকে জামাআতে আ-ম্মাহ বলে। এই শাসক  যতক্ষণ পর্যন্ত নামাযে বাধা না দিবে  ইসলাম বিরোধী কাজ না করবে ততক্ষণ পর্যন্ত তার আনুগত্য করতে হবে,কোন প্রকার বিদ্রহ করা যাবে না। অন্য কোন জামাআত গোষণা চলবে না,অন্য কেউ আমির দাবী করতে পারবে না। এ হলো শাসনের ক্ষেত্রে আনুগত্যের জামাআত। আরো একটি জামাআত রয়েছে রাসুল(সাঃ)এর সুন্নের ক্ষেত্রে। আল্লাহর রাসুল,সাহাবায়ে কেরাম এবং তাবেইনেরা ইসলাম কে যে ভাবে জেনেছেন,বুঝেছেন ও আমল করেছেন,সে ভাবে জামাআদবদ্ধ ভাবে জানা বুঝা ও আমল করা। এ জামাআত থেকেও বেরিয়ে যাওয়া কারো জন্য যায়েজ নেই।

জামআতে খা-ছ্ছাঃ সুনির্দিষ্ট একটি কর্মকে সম্পাদনের জন্য যে জামআত গঠিত হয় তাকে জামাআতে খা-ছ্ছাহ বলে। কর্ম সম্পূর্ণ হয়ে গেলে এই জামআতের বিলুপ্তি ঘটে। যেমন সফর,সফর শেষ , ফরজ নামাজের জন্য গঠিত জামাআতও অনুরূপ । নামায শেষ জামাআতও শেষ। এ জাতীয় জামাআত থেকে কোন কারণে কেউ বেরিয়ে গেলে ঐ হাদিস প্রয়োগ হবে না,যে হাদিসে রাসুল (সাঃ)বলেছেঃযে জামআত থেকে বেরিয়ে গেল বা আমিরের আনুগত্য করল না সে যেন ইসলামী রুজ্জুকে গলা থেকে খুুলে পেলল অর্থাত্ ইসলাম থেকে বেরিয়ে গেল। আল্লাহ আমাদেরকে বুঝার তৌফিক দান করুক। আমিন।

বিষয়: বিবিধ

১২৬৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

352604
০৩ ডিসেম্বর ২০১৫ রাত ১১:৩৬
জেদ্দাবাসী লিখেছেন : "মুসলিম যেখানেই থাকবে ঐক্যবদ্ধ বা জামাআতবদ্ধ হয়ে থাকবে" আর ঐক্যবদ্ধ হতে না পারলে্ও যেন একদল অন্য দলকে গালি না দেয়। বিরুধিতা করতে গিয়ে হিংসা-বিদ্ধেষ না ছড়ায়।

ধন্যবাদ
352611
০৩ ডিসেম্বর ২০১৫ রাত ১১:৫৫
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..
.... এ হলো শাসনের ক্ষেত্রে আনুগত্যের জামাআত।

যখন এটার অস্তিত্ব নেই তখন???

আরো একটি জামাআত রয়েছে রাসুল(সাঃﷺ)এর সুন্নের(সুন্নাহর) ক্ষেত্রে। আল্লাহর রাসুলﷺ,সাহাবায়ে কেরাম এবং তাবেইনেরা ইসলাম কে যে ভাবে জেনেছেন, বুঝেছেন ও আমল করেছেন,সে ভাবে জামাআতবদ্ধ ভাবে জানা বুঝা ও আমল করা। এ জামাআত থেকেও বেরিয়ে যাওয়া কারো জন্য যায়েজ নেই।


এটাই তো সেই জামায়াত- বিশ্ব মুসলিম যার অনুসরণ করে থাকেন! এটার কোন একক ঈমাম নেই/হয়না, সাহাবায়ে কেরাম রাঃ থেকে আজ পর্যন্ত কখনো হয়নি, হবে-ও না!!
০৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:০০
292787
বেদূঈন পথিক লিখেছেন : ওয়াকাইকুমুসসালা

জামাতে আ-ম্মাহ যখন পৃথিবীতে থাকবে না,তখন সেই জামাতে আবদ্ধ হওয়ার জন্য মুস্লিম উম্মাহে কাজ করতে হবে।
০৪ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৫৭
292810
আবু সাইফ লিখেছেন : ঠিকই বলেছেন!!
আর এ কাজটি করতে হবে অবশ্যই তানযীমের মাধ্যমে!
অথচ এটাকে কেউ কেউ "ফির্কা" বলতে চান!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File