ফেসবুক আপনার দাম্পত্য জীবনকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে না তো?

লিখেছেন লিখেছেন সাফওয়ান ২৯ মার্চ, ২০১৪, ০৩:১৭:০৮ রাত

​​​

খুব ভয়ংকর একটা বিষয় নিয়ে বলতে চাই যারা ফেসবুক ব্যবহার করেছেন। বিবাহে আগ্রহী ভাইদের ও বোনদের ধারণা হতে পারে দেশে প্রচুর ছেলেমেয়ে। সুন্দর ছবি, কিছু সুন্দর পোস্ট দেখে অনেককেই আকর্ষণীয় লাগে। আবার, ফেসবুকে ক্লোজ সার্কেলের প্রচুর বিবাহিত দম্পতি ও প্রেমিক-প্রেমিকাদের স্ট্যাটাসে-কমেন্টে ফেসবুকীয় প্রেম, পোস্ট, খুনসুটি, ছবি ও ফাস্টফুডে খেতে যাওয়া দেখে আপনার মাঝে ধারণা হচ্ছে দুনিয়ার সবাই আনন্দে আছে, আপনি একা।

ফেসবুকের এইটা একটা ভয়াবহ ক্ষতিকর দিক। আপনার ১০ বছর আগের ভাইবোনেরাও আপনার বয়সে এইরকম চাপ নিয়ে বেচে থাকতেন না। এখন আপনি সারাক্ষনই অন্যদের সাথে নিজেকে তুলনা করতে থাকেন। আপনার কাছে অনেক মেয়ের প্রোফাইলে ঘুরে তাদের আকর্ষণীয় মনে হতে পারে। বেশ কিছু সুন্দর প্রোপিক লাগিয়ে রেখে, দু'চার লাইনের কবিতা লিখে বা শেয়ার দিয়ে কেউ আপনার কাছে আকর্ষণীয় হয়ে যাচ্ছে হয়ত। তাই, আপনি যখন বিয়ের প্রোপোজাল হাতে পাবেন, তখন হয়ত ফেসবুকে কোন বন্ধু/বান্ধবীর স্বামী/স্ত্রীর সম্পর্কে জানা সেইসব রং-ঢং বা ক্যারিয়ার/বিউটির সাথে আপনি সম্ভাব্য বর বা কনেকে তুলনা করতে শুরু করছেন... কী ভয়াবহ একটা ব্যাপার!

অনেক পরিবারেই স্বামী-স্ত্রী ঝগড়া হলে তারা সমাধান না হলে স্বস্তি পেতেন না। এখন ঝগড়া/মনোমালিন্য হলে তারা ডুব দেন ফেসবুকে-- লাইক শেয়ার কমেন্টে মাতামাতি করে ভুলে যান তাদের জীবনের মূল্যবান সম্পর্কটা হেলায় হারানো হচ্ছে। অনেক বিবাহিত দম্পতিরা অন্য পুরুষেরা তাদের নারীকে কী কী সব গিফট দেয়, কোথায় কোথায় ঘুরতে নিয়ে যায় এসব ছবি দেখে দীর্ঘশ্বাস নিয়ে নিজ স্বামীর প্রতি অকৃতজ্ঞতা চলে আসে-- অথচ সেই লোকটি তার সামর্থ্য অনুযায়ী হয়ত স্ত্রীকে আনন্দ দিতে চেষ্টা করেন। আবার অনেক পুরুষ অন্যদের স্ত্রীদের মোহনীয়, কমনীয়, রমনীয় ছবি দেখে ভাবেন-- আমার স্ত্রী এতটা সুন্দর নয়, তাই আকর্ষণ কম বোধ করছি হয়ত ইদানিং...

খুব ভয়ংকর সব ব্যাপার। যেসব মানুষের বাস্তব জীবন বেশ পরিচ্ছন্ন -- তারাও ফেসবুকে উদ্ভিন্নযৌবনা নারীদের ছবি দেখতে বাধ্য হন ইচ্ছায়/অনিচ্ছায় এবং সেই ব্যাপারটা তার মানসিকতায় ছাপ ফেলে দেয়, তিনি তার নিজ স্ত্রী বা স্বামীর প্রতি অসন্তুষ্ট হয়ে যান। সংসারে সম্পর্কে ফাটল ধরতে ছোট বিষয়ই যথেষ্ট, অথচ আপনি তাকে অনেক যত্ন করেই হয়ত তৈরি করে তুলেছিলেন। আল্লাহ আমাদের সংসারগুলোকে ভয়াবহ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করুন।

ভাই আমার, বোন আমার, অনুগ্রহ করে গাইর-মাহরাম পুরুষ ও নারীদের সাথে আলাপ/কমেন্টিং/খুঁনসুঁটি বাদ দিন। ফ্রেন্ডলিস্টকে পরিচ্ছন্ন রাখুন, আপনার অন্তরকে পরিচ্ছন্ন রাখুন। এখনকার দুনিয়ার সম্পর্কগুলো নষ্ট হয়ে যাচ্ছে। তুলনা করে, অবহেলা করে আপনার কাছের মানুষদেরকে আপনি দূরে সরিয়ে দিচ্ছেন হয়ত, আন্তরিকতা হারিয়ে ফেলছেন কিনা কে জানে! একটা সুন্দর দাম্পত্য জীবন ও পরিবারের জন্য আপনি আজই আপনার জন্য নিষিদ্ধ পুরুষ/নারীর সাথে আলাপ ও ছবি দেখাসহ ভার্চুয়াল সম্পর্ক থেকে দূরে থাকুন। আল্লাহ পবিত্র, তিনি পবিত্র হৃদয়ের মানুষদের ভালোবাসেন।

বিষয়: বিবিধ

২২৮৮ বার পঠিত, ২৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

199472
২৯ মার্চ ২০১৪ রাত ০৩:১৮
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো জিনিস তুলে এনেছেন। ধন্যবাদ
০৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
152316
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এখানে (দাম্পত্য জীবন বিষয়ক বই এর খুব ছোট্ট (সচিত্র) পর্যালোচনা) পোস্টে কিছু ভালোমানের বই এর নাম দেয়া আছে যা (দাম্পত্য জীবনে সবধরনের সুখ, আনন্দকে তৃপ্তিসহকারে - কোনরকমের অস্বস্তি, আতঙ্ক ছাড়া - উপভোগ করার জন্য) প্রত্যেক মুসলিম ভাই/বোনদের স্টাডিকরা খুবই দরকার বলে মনে করি আমি।

আশা করি একবার হলেও পড়ে দেখবেন।
199475
২৯ মার্চ ২০১৪ রাত ০৩:২৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : সুন্দর পোষ্টের জন্য সাফওয়ান ভাইকে অনেক ধন্যবাদ।
199477
২৯ মার্চ ২০১৪ রাত ০৩:২৯
মেরাজ লিখেছেন : আমি এমন কিছু সেলিব্রেটিকে চিনি তারা ব্যক্তিগত জীবনে হতাশ এবং অসুখি। তারা নিজেরাই জানেনা আগামী দিন গুলতে তারা কি করে নিজেকে প্রতিষ্ঠিত হবে। কিন্তু ফেবুতে দেখি তারাই মাতিয়ে রাখে সারাক্ষণ এবং অন্যকে উপদেশ দিয়ে যাছে সমান তালে।
৩০ মার্চ ২০১৪ সকাল ০৭:৩০
149791
ইবনে হাসেম লিখেছেন : সাফওয়ান ভাই কি এই দলে পড়ে যাচ্ছেন না তো?
199553
২৯ মার্চ ২০১৪ সকাল ০৮:১৬
খুঁজে পিরি স্বাধীনতা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ Applause
199589
২৯ মার্চ ২০১৪ সকাল ১০:২৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার উপদেশমূলক লেখাটি খুবই মূল্যবান। অনেক অনেক ধন্যবাদ।
199638
২৯ মার্চ ২০১৪ দুপুর ১২:৪৩
ইমরান ভাই লিখেছেন : ধন‍্যবাদ ভাল উপদেশ
199810
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৬
দুষ্টু পোলা লিখেছেন : হুম। চিন্তার কথা। ভালো লাগলো
199813
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪২
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
199817
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব গুরুত্বপূর্ণ বিষয়।
১০
199823
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫৬
শিশির ভেজা ভোর লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ লেখা। কিন্তু কে শুনে কার কথা। আপনার কথা কেউ শুনবে না শুনবে সানি লিওনের কথা।
১১
199828
২৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০১
নীল জোছনা লিখেছেন : এক কথায় অসাম হয়েছে অসাম... চালিয়ে যান
১২
199850
২৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, শিক্ষনীয় পোস্ট
১৩
199883
২৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
আবু জারীর লিখেছেন : ভাই আমার, বোন আমার, অনুগ্রহ করে গাইর-মাহরাম পুরুষ ও নারীদের সাথে আলাপ/কমেন্টিং/খুঁনসুঁটি বাদ দিন। ফ্রেন্ডলিস্টকে পরিচ্ছন্ন রাখুন, আপনার অন্তরকে পরিচ্ছন্ন রাখুন।


গুরুত্বপূর্ণ আবেদন।
ধন্যবাদ।
১৪
199885
২৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
চেয়ারম্যান লিখেছেন : ভালো লাগলো
১৫
199889
২৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
সুশীল লিখেছেন : আবু জারীর লিখেছেন : ভাই আমার, বোন আমার, অনুগ্রহ করে গাইর-মাহরাম পুরুষ ও নারীদের সাথে আলাপ/কমেন্টিং/খুঁনসুঁটি বাদ দিন। ফ্রেন্ডলিস্টকে পরিচ্ছন্ন রাখুন, আপনার অন্তরকে পরিচ্ছন্ন রাখুন।


গুরুত্বপূর্ণ আবেদন।
ধন্যবাদ।
১৬
199955
২৯ মার্চ ২০১৪ রাত ০৮:৪০
জেদ্দাবাসী লিখেছেন : আগে আমি দৈনিক প্রত্রিকার উপসম্পাদকিয় কলাম গুলী মনোযোগ দিয়ে পড়তাম । অন্যান্য বড় লেখা গুলী সময় নিয়ে ধিরে সুস্তে বুঝে পড়ার চেষ্টা করতাম । ফেসবুকে ঢুকে কেমন যেন অস্হির টাইবের হয়ে গেছি । বড় লেখা পড়ার ধর্য্যই হারিয়ে ফেলেছি ।

ধন্যবাদ

১৭
200053
৩০ মার্চ ২০১৪ রাত ১২:৩৭
১৮
200110
৩০ মার্চ ২০১৪ সকাল ০৬:১৮
এহসান সাবরী লিখেছেন : লেখাটা ভালো লেগেছে।
১৯
200116
৩০ মার্চ ২০১৪ সকাল ০৮:০০
ইবনে হাসেম লিখেছেন : এমন গুরুত্বপূর্ণ একটি পোস্ট এর জন্য সাফওয়ান ভাইকে অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ এবং ধন্যবাদ জানাচ্ছি। কথাগুলো অনেকদিন ধরে আমার মনেও আনাগোনা করছিল। কিন্তু পোস্ট আকারে দেবার সময় বা সুযোগ কোনটাই করতে পারিনি। মনের কথাগুলোকে তাই প্রিন্ট আকারে দেখে যেমন আনন্দিত হয়েছি তেমনি আশান্বিত হয়েছি। সত্যিই বলেছেন, আমাদের ৮/১০ বছর আগের জেনারেশনকেও মনের উপর এতো চাপ নিয়ে চলতে হয়নি, যতো চাপ বর্তমানে ফেবুর বা অন্তর্জালের অন্যান্য উপকরণের কারণে আমাদের সইতে হচ্ছে। এবং এই চাপের সবচাইতে খারাপ যে ইফেক্ট তা অবশ্য অবশ্যই দুটি নর-নারীর স্বাভাবিক যে সম্পর্ক তার মাঝে ফাটল ধরানোর মাঝে প্রকাশিত হচ্ছে, এ উপলব্ধিটা যতোদিন আমাদের মাঝে কমন হয়ে ধরা না দিবে ততোদিন, অনেক সূখী সংসারেই ভাংগনের সূর কিংবা দোযখীয় আগুন জ্বলে উঠবে, জ্বলে পুড়ে ছাই হয়ে যাবে অনেক আদর্শ সংসার এতে কোন সন্দেহ নেই।
মহান আল্লাহ আমাদেরকে, আমাদের পরিবারকে, আমাদের নব প্রজম্মের ভাই বোন, সন্তানদেরকে এইসব নব নব ফিতনা থেকে হিফাজত করুন, আমিন।
২০
200147
৩০ মার্চ ২০১৪ সকাল ১০:২২
বৃত্তের বাইরে লিখেছেন : ফেসবুক ব্যবহার করার পিছনে কাজ করে ব্যবহার কারীর উদ্দেস্য। সবাইকে এ ব্যাপারে সচেতন করার ভূমিকাটি প্রশংসনীয়। ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck
২১
200239
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:৩০
সুমাইয়া হাবীবা লিখেছেন : এর বিকল্প কিছু নিয়ে আমাদের ভাবতে হবে। নাহলে যতই বলি খুব একটা ফলপ্রসু হবেনা। কারন শয়তানের আমন্ত্রন সর্বদা সুমিষ্ট।
২২
200290
৩০ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৮
সত্য নির্বাক কেন লিখেছেন : আল্লাহ পবিত্র, তিনি পবিত্র হৃদয়ের মানুষদের ভালোবাসেন।
২৩
200293
৩০ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৫
মারইয়াম উম্মে মাবরুরা লিখেছেন : খুব সুন্দর লিখেছেন।আল্লাহ তাআলা পবিত্র। তিনি পবিত্র হৃদয়কে ভালোবাসেন।আল্লাহ আমাদের সকলকে গুনাহ থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।
২৪
200356
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৭
লোকমান লিখেছেন : সুন্দর পোষ্ট
২৫
200568
৩১ মার্চ ২০১৪ রাত ০২:২৫
ভিশু লিখেছেন : কথাগুলো খুবি গুরুত্বপূর্ণ এবং চিন্তার!
ভালো লাগ্লো...Happy Good Luck
২৬
233275
১০ জুন ২০১৪ দুপুর ০৩:১৫
সাফওয়ানা জেরিন লিখেছেন : অসাধারণ একটা লিখা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File