ঐকই সফলতা

লিখেছেন লিখেছেন শারমিন হক ০১ ফেব্রুয়ারি, ২০১৪, ০৭:৪৩:৫৩ সন্ধ্যা

২০০৩ সাল।দিন কিংবা তারিখ কোনটাই স্মরণে আসতেছে না।

আমি তখন মিরপুর-৬ ,দারুল উলুমে মেশকাত জামাতের ছাত্র আর সেই মাদ্রাসার প্রধান শিক্ষক ছিলেন ’৯১ এর নির্বাচনে জয়ী হওয়া একজন সংসদ সদস্য।মাওলানা আতাউর রহমান খানের যুক্তিপূর্ণ বক্তব্য ছিল অসাধারণ।মাওলানা আতাহার আলী খান (রহঃ) এর সুযোগ্য ছাত্র ছিলেন মাওলানা আতাউর রহমান খান।

হযরতের যুক্তিপূর্ণ বক্তব্য শুনতে এতটাই আগ্রহ ছিল সবসময় অপেক্ষা করতাম কখন তিনি বক্তব্য দিবেন।একদিন আছরের নামাযের পূর্বে দারুল উলুমের মসজিদ কমপেলক্স যাকে মিরপুর এলাকার তাবলীগের মার্কাজ বলা হয় আতাউর রহমান খান বয়ান শেষ করে চলে যাবার পর দেখলাম আমাদের মেশকাত বর্ষের একজন ছাত্র কি বিষয় নিযে যেন প্রচন্ড রাগারাগি করতেছেন।কাছে গিয়ে জানলাম তাবলীগের দুই সাথী আতাউর রহমান খানকে দুনিয়ার আলেম বলে মন্তব্য করেছে।তাঁদের কাছে প্রশ্ন করার প্রেক্ষাপটে জানতে পারলাম তাঁরা কোন আলেম নয় ,তবে বেশ কিছুদিন তাবলীগে সময় লাগিয়েছে।যাই হোক পরবর্তীতে তাঁরা তাঁদের এই মন্তব্যের জন্য ক্ষমা চেয়ছিল।

এইতো কয়েক দিন পূর্বে চ্যানেল আই বিশ্ব ইজতেমা থেকে তাঁদের নিউজ কভার করতে গিয়ে একজনের অনুভূতি জানতে চাইলেন ।প্রশ্নটা ছিল এ ধরণের কেন তাঁরা বিশ্ব ইজতেমায এসেছে।আর ঐ লোকটি উৎসাহের সহিত জবাব দিচ্ছেন তিনি হজ্জ্বে যেতে পারেন নি ,এখানে হজ্জ্বের সওয়াবের আশায় এসেছেন।অনেকে এটাকে দ্বিতীয় হজ্জ্বও বলে থাকে।আমি জানি না উপরোক্ত মন্তব্য গুলো তাবলীগের মুরব্বিদের কান পর্যন্ত পৌঁছায় কিনা।ব্যক্তিগত ভাবে আমিও তাবলীগে সময় লাগিয়েছি এখনও যাই।এ বিষয় সম্পর্কে মানুষকে অবগত করানো একান্তই জরুরি।এমন হাজারও ইস্তেমা যদি একসাথে করা হয় তারপর ও কখনও তা হজ্জ্বের সমতুল্য তো দূরের কথা কাছাকাছিও যেতে পারবেনা।হজ্জ্ব হচ্ছে ইসলামের পাঁচটি মৌলিক বিষয়ের একটি।

সমাজের মধ্যে শিরক,বিদআত ,গোমড়াহী একদিনে তৈরি হয় না।

বিশ্ব ইস্তেমায় আসা প্রায় লোকজনই তাবলীগ সম্পর্কে সঠিকভাবে অবগত নয়।

উপরোক্ত মন্তব্যগুলো তাবলীগের দোষ হতে পারে না।তবে উল্লেখিত বিষয়গুলো সম্পর্কে মানুষকে সচেতন করা উচিত।অনেকে বলে ফাযায়েলে আমলের ভিতরে অনেক জাল হাদিস আছে।হয়তো থাকতে পারে কারণ সহীহ হাদীসের কিতবাগুলোও জাল হাদিস মুক্ত নয়।তাছাড়া ফাযায়েলে আমল এমন কোন কিতাব নয় যার দ্বারা শরীয়তের হুকুম পরিপূর্ণ।ফাযায়েলে আমল হয়েছে শুধু আমলকে গুরত্ব দেয়ার জন্য।এই কিতাবকে নিয়ে বিতর্কের কোন অবকাশ দেখি না।এর ভূমিকা হচ্ছে একটি মাদ্রাসার মত।যাদের ছাত্রদের নির্দিষ্ট কোন বয়স নেই।তাবলীগ তাঁদের নিয়মানুযায়ী এই মাদ্রাসাটি পরিচালনা করে থাকেন দিন প্রচারের কাজে।তারপরও যারা তাবলীগকে নিয়ে মতনৈক্য পোষণ করে তাঁদেরকে বলব নিরপক্ষভাবে তাবলীগকে জানার জন্য।তাবলীগে কিছু সময় লাগিয়ে দেখতে পারেন।

কয়েক দিন আগেও জামাত সম্পর্কে আমার ধারণা ছিল না।এখন দেখি মওদুদির লিখিত কিছু বিষয় ব্যতীত তাঁদের সাথে মতনৈক্য করার কিছুই নেই।আমি জামাতের কোন কর্মি না হলেও তাঁদের সাথে আমার কোন মতবিরোধ নেই,পূর্ণ সমর্থন রয়েছে তাঁদের প্রতি।এদেশে মুসলমানের আগমন মুহাম্মদ বিন কাসেমের মাধ্যমে শুরু হলেও এর বহু পূর্বে সূফি-দরবেশরা দিন প্রচারের জন্য এসেছিলেন।ইখতিয়ার উদ্দিন মুহাম্মিদ বিন খিলজী যেমন তরবারি হাতে বজ্রকন্ঠে অত্যাচারি হিন্দুদের উপর ঝাঁপিযে পড়ে তাঁদেরকে পরাজিত করেছিলেন তেমনভাবে খানজাহান আলী,শাহ আলী ,বায়োজিদ বোস্তামির মত অসংখ্য সূফি-দরবেশ এদেশে ইসলাম প্রচারে আত্মনিয়োগ করেছিলেন।

আজ আমাদের ঐক্যের প্রয়োজন।আমাদের মতবিরোধের কারণেই আমাদের সংখ্যাগরিষ্ঠতা থাকাসত্ত্বেও সংখ্যালঘু মুসলমানে পরিণত হয়েছি।আজ একজন হিন্দু যে কোন কারণেই মারা যাক এদেশের সানবাধিকার নামক দালাল সুলতানা কামাল,কানা মিজান কেঁচোর গর্ত থেকে কেঁচোর মত মুড়িয়ে মুড়িয়ে বেরিয়ে আসে।শুরু করে মানব বন্ধনের কর্মসূচি।অথচ বতর্মান বছরের জানুয়ারী মাস থেকে শুরু এ পর্যন্ত কম করে হলেও ৫০০জন মুসলমান নামের সখ্যালঘুদের নির্বিচারে ,নিরাপরাধে নির্মমভাবে হত্যা করা হয়েছে।আশ্চর্যজনক হলেও সত্য মানবাধিকার নামক কর্মিরা বিস্ময়কর ভাবে নিরব।কানা মিজান তো বলেছেই মা দূর্গার যেমন দশ হাত,তেমনি মানবাধিকার কর্মিদেরও দশ হাত।তাঁরা নির্যাতিত,নিপীড়িত মানুষদেরকে দূর্গার মতই রক্ষা করে।

স্যার মাহমুদুর রহমানের কথাই সত্য -মুসলমান নামক সংখ্যালঘুদের কোন মানবাধিকার থাকতে নেই।

বিষয়: বিবিধ

১১২৮ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

171593
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আজ বাংলাদেশসহ বিশ্বের মুসলমান নির্যাতিত হচ্ছে একমাত্র ইক্ষ না থাকার কারণে ,ধন্যবাদ সুন্দর লিখার জন্য।
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
125341
শারমিন হক লিখেছেন : ধন্যবাদ।
171607
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
দুষ্টু পোলা লিখেছেন : ধন্যবাদ
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩১
129623
শারমিন হক লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
171630
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:২৩
বাংলার দামাল সন্তান লিখেছেন : মুসলমানদের মানবাধিকার থাকতে নাই, কারণ তারা এক আল্লাহ ছাড়া কউকেই তাদের প্রভু মনে করে না।
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩১
129624
শারমিন হক লিখেছেন : হুম,ঠিকই বলেছেন ।ধন্যবাদ।
171643
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৩
বিন হারুন লিখেছেন : অনেক ভাল লাগল. আল্লাহ সকল মুসলিমকে ঐক্যবদ্ধ হওয়ার তাওফীক দিন.
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩২
129625
শারমিন হক লিখেছেন : আমিন।আল্লাহ আমাদের সকলকে সঠিক পথে আসার সুযোগ করে দিন।
171656
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:০৬
নাবীল লিখেছেন : ধন্যবাদ।একমাত্র ঐক্যই সফলতার দার প্রান্তে পৌছে দিতে পারে।
আজ আমাদের মাঝে ঐক্য না থাকার কারণে রাস্টিয় ভাবে মুসলমান হিসাবে নাস্তিক সরকারের কাছে আমাদের ইজ্জত ভুলুন্ঠিত হচ্ছে।
যারা মাঠে ময়দানে জামাতের বিরুদ্ধে ফতোয়া দিয়ে বেড়াচ্ছে এটা ও আর একটি অজ্ঞতা।না জানার কারণে।
একটি বই আপনারা পড়তে পারেন যাদের বিরুদ্ধে হক্কানি আলেমদের এতো ফতোয়া
বইটি হচ্ছে অধ্যাপক গোলাম আজম লিখিত (ইকামাতে দ্ধীনের গুরুত্ব)আশা রাখি অনেকের চোখের অন্ধত্ব দুর হবে।
আমাদের দেশে হাজার হাজার আলেমই ইকামতে দ্বীন আর খেদমতে দ্বীন বুজেনা।
আমার সব চাইতে বড় দুঃখ লক্ষ লক্ষ আলেমের দেশ এই বাংলাদেশ পীর আউলিয়ার দেশ এই বাংলাদেশ শুধু মাত্র আলেমদের এই অনৈক্যের কারণেই আমাদের উপর তাবেদারী করছে রামপন্থি বামপন্থি রা।
আর যারা একটু আধটু যত টুকু পারে দ্বীনকে ইকামাত করার চেস্টায় রত আছে এই সমস্ত আলেমরা তাদের বিরুদ্ধে ফতোয়াবাজি তে ব্যস্ত রয়েছে।
আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবার উপর রহম নাজিল করুন। আমিন।
ওয়া মা তাওফিকি ইল্লা বিল্লাহ।
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৫
129627
শারমিন হক লিখেছেন : গঠনমূলক মন্তব্য।চমৎকার বিশ্লেষণ।আমাদের সকল ভেদাভেদ ভুলে যাওয়াই হতে পারে জালিমী শাক্তি থেকে মুক্তির একমাত্র পথ।
171659
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:১৫
হতভাগা লিখেছেন : ''আর ঐ লোকটি উৎসাহের সহিত জবাব দিচ্ছেন তিনি হজ্জ্বে যেতে পারেন নি ,এখানে হজ্জ্বের সওয়াবের আশায় এসেছেন।অনেকে এটাকে দ্বিতীয় হজ্জ্বও বলে থাকে । ''

০ এটাই বাংলাদেশের মানুষের স্ট্যান্ডার্ড ।

এরা অন্যে যা বলে তা অন্ধের মত বিশ্বাস করে । নিজেরা যাচাই করে দেখার নুন্যতম যোগ্যতা নেই ।
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৫
129628
শারমিন হক লিখেছেন : হুম,তা ঠিক বলেছেন।পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।
171700
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০৮
আহমদ মুসা লিখেছেন : অনেক ভাল লিখেছেন। মনে হয় সোহেল ভাইয়ের মনের অনুভূতিই আপনার কলমের মাধ্যমে প্রকাশ করেছেন। সামান্য প্রুফ ঠিক করে দিলে ভাল হতো। আবারো ধন্যবাদ সুন্দর একটি বিষয়ের অবতারণা করার জন্য।
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৬
129629
শারমিন হক লিখেছেন : হুম ঠিক ধরেছেন।আমি তো মাদ্রাসায় কখনও পড়িনি।
171766
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৮
সন্ধাতারা লিখেছেন : যেকোন জুলুম-নিপীড়ন, হত্যা-সহিংসতার বিরুদ্ধে আন্দোলনের মূল চাবিকাঠি ঐক্য। পবিত্র আল কোরআনে সীসা ঢালা প্রাচীরের ন্যায় ঐক্য গড়ার তাগিদ দেয়া হয়েছে অথচ আমরা নিজেদেরকে মুসলমান হিসাবে দাবী করা সত্ত্বেও পারস্পারিক ভুল বুজাবুঝি, ক্ষুদ্র দ্বন্দ্ব, অহমিকা, দলাদলি ও ব্যক্তিগত স্বার্থের কারণে আজ দেশ, ধর্ম, মনুষ্যত্বকে বিকিয়ে দিচ্ছি যা কারোরই কাম্য নয়।
আপনাকে আন্তরিক মোবারকবাদ গুরুত্বপূর্ণ লেখাটির জন্য।
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৮
129630
শারমিন হক লিখেছেন : খাঁটি কথা বলেছেন।আমরা যতদিন এসব থেকে বেরিয়ে না আসতে পারব,ততদিন আমাদের মুক্তি মনে হয় আর হচ্ছে না।
171999
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৭
ভিশু লিখেছেন : ইজতেমাকে গরীবের হজ্জ ভাবা কিংবা সেই সওয়াবের আশা করা বা তুলনা করা ইত্যাদি...ভয়ঙ্কর আপত্তিকর অপরাধ! এই বিশ্বাস বা ধারনা সরলমনা মুমিনদেরকে শয়তানের পক্ষ থেকে প্রতারিত করে জাহান্নামে নেয়ার ফাঁদ ছাড়া আর কিছুই না! এসব ব্যাপারে চ্যানেল আই-এর পুলকিত আগ্রহ এর অতিরিক্ত প্রমাণ! মূল্যবান বিষয়টি সুন্দর করে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে!
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৮
129631
শারমিন হক লিখেছেন : অঅপনার সাথে সহমত পোষণ করছি।ধন্যবাদGood Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১০
172022
০২ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৭
প্যারিস থেকে আমি লিখেছেন : সুন্দর উপলব্দি শেয়ার করার জন্য ধন্যবাদ।
১২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৮
129632
শারমিন হক লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File