রাজা, মন্ত্রী এবং ১০ টি কুকুর

লিখেছেন লিখেছেন মোতাহারুল ইসলাম ০৪ অক্টোবর, ২০১৩, ০৯:১৩:৫৫ রাত



কথিত আছে একবার কোনো এক রাজা ১০টি হিংস্র কুকুরকে একত্রিত করার আদেশ দিলেন, যাতে করে কোনো মন্ত্রী ভুল করলে এই কুকুরগুলোকে লেলিয়ে দিয়ে তাদের শাস্তি দিতে পারেন। একদিন এক মন্ত্রী তার মতামত উপস্থাপন করতে গিয়ে ভুল করে বসলো এ্তে রাজা খুব অসন্তুষ্ট হলেন, তিনি মন্ত্রীকে কুকুরের সামনে নিক্ষেপ করতে আদেশ করলেন।

মন্ত্রী বললেন, “ আমি ১০ বছর ধরে আপনার সেবা করেছি, আর আপনি তার প্রতিদান এ ভাবে দেবেন? আপনার আদেশ কার্যকর করার আগে আমাকে ১০ দিন সময় দিন” রাজা বললেন, “তথাস্ত”

মন্ত্রী কুকুরের তত্ত্বাবধায়কের নিকট গেলেন এবং বললেন, “ দয়া করে আগামী ১০ দিন আমাকে এ কুকুর গুলোর দেখাশোনার দায়িত্ব দিন” তিনি তাঁর অনুরোধ রাখতে সম্মত হলেন।

তিনি কুকুর গুলোর খেদমত শুরু করলে, তাদেরকে খাওয়ালেন, গোসল করালেন এবং তাদের খেলাধুলা এবং মনোরঞ্জনের জন্য যা যা দরকার তাই করলেন। ১০ দিন পর নির্দিষ্ট সময়ে মন্ত্রীকে কয়েদ খানায় কুকুর গুলোর সামনে নিক্ষেপ করা হলো ।

রাজা এবং অন্যান্য অনেকে এই শাস্তি দেখার জন্য জমায়েত হয়েছে, কিন্তু তাদেরকে হতভম্ব করে, কুকুর গুলো মন্ত্রীর পায়ের কাছে এসে শান্ত হয়ে লেজ নাড়তে লাগলো , কিন্তু তাঁর কোনোই ক্ষতি করলোনা। “তুমি কুকুরদের সাথে কি করেছ?” রাজা জানতে চাইল।

মন্ত্রী উত্তর দিলো , “আমি এই কুকুর গুলোকে শুধু মাত্র ১০ দিন সেবা দিয়েছি এবং তারা আমার সেই দয়া ভুলেনি। কিন্তু আপনাকে ১০ বছর সেবা করলেও আপনি তা পুরোপুরি ভুলে গেছেন”

শিক্ষণীয় বিষয়ঃ মানুষের এহসান ও ভালো মানুষ কে স্মরণে রাখুন, যে ব্যাক্তি আপনার ছোট্ট উপকার করেছে অথবা মাত্র এক দিন আপনার খেদমত করেছে, তাকেও যেন ভুলে না যান।

আল্লাহ আমাদের ঐ লোকদের কাতারে শামিল করুন যারা অন্যের প্রতি অনুগ্রহশীল....

নবী মোহাম্মদ (সাল্লাল্লাহুয়ালাইহিয়াসসালাম) বলেছেনঃ

“ যে ব্যাক্তি অনুগ্রহকারী, আল্লাহ তার প্রতি অনুগ্রহ করেন। সুতরাং পৃথিবীবাসী মানুষের প্রতি দয়া করো, যিনি আসমানে আছেন ইনি তোমার প্রতি দয়া করবেন”

[ আবু দাঊদ এবং তিরমিযী ]

আল্লাহ সর্বশ্রেষ্ঠ

( ফেস বুক থেকে সংগৃহীত)

অনুবাদ ও সম্পাদনাঃ মোতাহারুল ইসলাম

বিষয়: বিবিধ

১৮০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File