ঈদে এবার যেমন কাটালাম আমি

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ২২ অক্টোবর, ২০১৩, ১২:২৫:২৬ রাত

ঈদে এবার যেমন কাটালাম আমি

সকালে ঘুম হতে উঠে নামাজ পড়ে কোদাল, হাসিয়া, ঝাড়ু আর কয়েকজনকে সঙ্গে নিয়ে ঈদগায় গিয়ে বড় বড় ঘাস গুলি কেটে এবং অন্যান্য আবর্জনা কেটে ও ঝাড়ু দিয়ে ঈদগা নামাজের জন্য প্রস্তুত করে ফেলি আমরা। এর পর মাইক সেট করে নামাজ ৮.৩০am এ হবে ঘোষণা করে সকলে যার যার বাড়ি চলে যাই।

বাড়ি এসে গোসল করে সকলে রেডি হয়ে ঈদগায় যায়। আমরা ৫ ভাই আর আব্বা সকলে একসাথে ঈদগায়ে যাই। সঙ্গে আনা প্লাস্টিকের ও নলের তৈরি পার্টি বা সপ বা মুসলা বিছিয়ে ঈদগা নামাজের জন্য প্রস্তুত হয়ে যায়। এর পর জনে জনে আনা সঙ্গের পার্টি পাতা হয়।

ইমাম সাহেব ঈদের মহিমা সম্পর্কে বক্তৃতা দিতে থাকে ফাঁকে ফাঁকে মানুষ জনদের ঈদগায়ে তাড়াতাড়ি আসতে বলে।

নামাজ পড়ে সব কিছু নিয়ে আবার চলে আসি বাড়ি। এর পর একসঙ্গে কবর স্থানে গিয়ে কবর বাসিদের জন্য বিশেষ দোয়া করে বাড়ি এসে সেমায় খেয়ে কুরবানি দেবার জন্য সকলকে দাওয়াত দিয়ে ডেকে আনা।

এর পর কুরবানি দিয়ে সকলে আনন্দের সঙ্গে গোস্ত বাঁচা।

সম্পূর্ণ রেডি করে ৩ ভাগ করে একভাগ গ্রাম বাসীদের জন্য রেখে ২ ভাগ নিয়ে বাড়ি আসি। এবার গ্রামের প্রত্যেক কে এবার মাংস দেবার জন্য ভাগ করা। আর আত্মীয়দের বাড়ি দেবার জন্য আলাদা করে ভাগ করা। আমি যেহেতু মোটরসাইকেল ভাল চালাতে পারি না, তাই আমার কাজ গ্রামে বাড়ি বাড়ি মাংস দিয়ে বেড়ানো। আর বড় ভাইরা ছুটল আত্মীয়দের বাড়ি বাড়ি।

ঐদিকে গ্রামবাসী ও আমাদের বাড়িতে খাবার জন্য মাংস রান্না করার জন্য ডেগ বা বড় হাড়ি ও মাটির চুলা রেডি করা হলে রান্না করা চলতে থাকে। আমার এক চাচা ভাল রাঁধুনি সেই করে রান্না। বাড়িতে মহিলারা শুধু ভাত রান্না করে পরিমাণ মত।

রান্না শেষ হয়ে গেলে গ্রামের লোকদের আরেকবার খাবার জন্য ডাকতে হয়।( তবে দাওয়াত পায় শুধু পুরুষরা,আর এই খাওয়ানোর চল চলে আসছে আমার দাদার আমল হতে)

সকলের খাওয়াতে ও খেতে খেতে ৪ টা । এর পর একটু আরাম।

বি: দ্রঃ আমাদের এলাকায় সাঁওতালদের বাস। এরা কুরবানির দিন মাংস নিতে এবং সেমায় খেতে চলে আসে আমাদের পাড়াতে। যারা কুরবানি দেয় তারা তাদের সাধ্যমত চেষ্টা করে এদের মাংস এবং সেমায় দিতে। আমরা প্রত্যেকে দেই মাংস এবং সেমায়। আর খাবার সময় প্রত্যেকে প্লেট নিয়ে চলে আসে এরা, তখন ভাত মাংস দিয়ে বিদায় করি এদের। এটি চলে আসছে দাদার আমল হতে।

>>> আমার প্রশ্ন এতে ধর্মীয় কোন সমস্যা আছে কি না?

এবার কিছু ছবি দিলাম































বিষয়: বিবিধ

২৮৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File