চায়ের দেশে একদা

লিখেছেন লিখেছেন আহমেদ সাজন শেখ ১৩ জুন, ২০১৩, ০১:৫৫:৫১ দুপুর

অপরুপ রুপসী বাংলাদেশে একটি অপরুপা রুপময়ী জেলা হচ্ছে মৌলভীবাজার। আর এই জেলার একটি উপজেলা শহড় শ্রীমঙ্গল যেটিকে বলা হয় চায়ের রাজধানী। এখানে রয়েছে অসংখ্য আনারস বাগান, লিচু বাগান, কমলা বাগান, লেবু বাগান আর জাম্বুরা বাগান। সবচাইতে বেশি যেটি তা হলো চায়ের বাগান। আপনি যদি কখনও না যেয়ে থাকেন ঐসব এলাকায়, তাহলে বুঝতেই পারবেন না যে, চাবাগান বেষ্টিত এলাকা গুলো কতইনা মনোরম, কতইনা সুন্দর আর অপরুপ রুপস্রী। আপনি যখন চাবাগানের আঁকাবাঁকা পথ ধরে হাটতে থাকবেন আপনার বন্ধুদের সঙ্গে তখন এই সব আঁকাবাঁকা সুন্দর রাস্তা আর পাহাড়ি উঁচু নীচু পাহাড়, টিলা আপনার নিকট কি যে, চমৎকার লাগবে তাহা ভাষায় প্রকাশ করার নয়।

মাঝে মাঝে আপনার মনে হবে যে, আপনি বোধয় স্কটল্যান্ড অথবা বৃটেনের কোন আঁকা বাঁকা মধুমাখা পাহাড়ী এলাকার রাস্তা দিয়ে হেঁটে চলেছেন। আর সেই সাথে আপনার ক্যামেরা খানি সঙ্গে নিতে একেবারেই ভূলবেন না। তাহলে বড় ধরনের একটি মিসটেক করবেন। কারণ ঐসব মনোরম চা-বাগানের আঁকাবাঁকা মেঠো রাস্তা দিয়ে হাঁটার সময় আপনাদের সঙ্গে ক্যামেরা থাকা মানেই অপরুপ সৌন্দর্যময়ী পাহাড়ী জনপদের জীবন্ত সব ছবি আপনার পকেটে। বন্ধুদের সঙ্গে জমকালো আড্ডা দিতে দিতে ঐসব পাহাড়ি জনগোষ্টি যেমন খাসিয়া পল্লী, গারো, মারমা ও মনিপুরী সম্প্রদায়ের সঙ্গে এবং তাদের বাড়ি ঘরের সুন্দর সুন্দর ছবি তুলতে আপনাদের অনেক চমৎকার লাগবে। টুই টুই করে বন্ধুদের সাথে ওসব এলাকায় ঘুরে বেড়াতে আপনার অনেক ভালো লাগতেই পারে।

কারণ এখানকার আবহাওয়াটাই অন্যরকম নরম কোমল ও উদার প্রকৃতির। যেখানে ছুটে বেড়ানোর সময় আপনি অনেক আনন্দ পাবেন প্রতিটি মুহুর্তে। তাছাড়া আপনি যখন ঢাকা হতে পারাবত এক্সপ্রেস কিংবা কালনী এক্সপ্রেস ট্রেনে চড়ে শ্রীমঙ্গল ও মৌলভীবাজারের দিকে আসবেন, তখন ব্রাহ্মনবাড়িয়া জেলার নয়াপাড়া, আজমপুর ও মুকুন্দপুর নামক যায়গা পাড়ি দেয়ার পর পরই আপনি সুন্দর সুন্দর সব চাবাগানের দৃশ্য দেখিতে দেখিতে শ্রীমঙ্গল ষ্টেশন পর্যন্ত প্রায় ৩০-৩৫ কিঃ মিঃ যায়গা আসিতে পারেন, আপনার কিযে অসাধারণ মনে হবে। তাহা ঠিক তখনই বুঝিতে পারবেন।

সুতরাং এই অসাধারণ যায়গা খানি আপনি হেলায় ফেলায় নষ্ট করিতে পারেন না। আপনার চাইলে শ্রীমঙ্গলের আনারস বাগান ও চাবাগান দেখার পর মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার মনোরম সব কমলা বাগান ঘুরে আসতে পারেন, আর সেই সাথে ফটোগ্রাফ তো অবশ্যই মিস করবেন না।

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File