কালের বিবর্তণে হারিয়ে যাচ্ছে আমাদের লোকাল বাস

লিখেছেন লিখেছেন আহমেদ সাজন শেখ ২৮ জুলাই, ২০১৩, ১২:৫৮:০৯ দুপুর



এক সময়ে যাত্রী সাধারণের চলার পথের নিত্যসঙ্গী স্থানীয় এবং জাতীয় রাস্তা সমূহে প্রভাব বিস্তার করা সেই সৌন্দর্যমন্ডিত লোকাল বাসগুলো আজ অবহেলা আর অবজ্ঞার ধরুন আমাদের মাঝ থেকে হারিয়ে যেতে বসেছে। বর্তমানে বাংলাদেশে বিগত ২/৩ বৎসর যাবৎ ভারত থেকে সি.এন.জি অটোরিক্সার অবাধ আমদানীর ফলে এদেশের স্থানীয় এবং জাতীয় সড়কগুলো এসব সি.এন.জি অটোরিক্সায় সয়লাভ হয়ে গেছে। আর ইহার বিরুপ প্রভাব পড়ছে আমাদের দেশের সামগ্রিক অর্থনীতিতে।

হাজার হাজার লক্ষ লক্ষ সি.এন.জি চালিত অটোরিক্সা বিদেশ থেকে আমদানীর ফলে দেশের বিপুল পরিমাণ অর্থ সম্পদ পার্শ্ববর্তী দেশে পাচার হয়ে যাচ্ছে। এতে একদিকে আমাদের দেশ

অর্থনৈতিক সংকটে পতিত হচ্ছে এবং অন্যদিকে লক্ষ লক্ষ অটোরিক্সা আমদানীর ফলে বাংলাদেশের রাস্তাগুলো অবর্ণনীয় যানযটের ফাঁদে পড়ে প্রতিনিয়ত জনজীবণ বিপর্যস্ত হচ্ছে।

অথচ এই হারিয়ে যেতে বসা লোকাল বাসগুলো ছিলো অতীব সৌন্দর্যমন্ডিত , রাস্তার রাজা, এবং তখন দেশের প্রধান প্রধান সড়কগুলো ছিল সম্পূর্ণ যানযটমূক্ত ও পরিচ্ছন্ন। কোন অবস্থাতেই স্থানীয় এবং জাতীয় সড়কগুলোতে গাধা গাধি অবস্থা ছিলনা। আমাদের দেশের সঠিক উন্নয়নের জন্য এই সমস্ত লোকাল বাসগুলোকে পূণরায় চালু করার উদ্যোগ গ্রহণ করা নীতি নির্ধারকদের একান্ত আবশ্যক। এতে একদিকে আমাদের দেশের অর্থনীতি হবে স্বচ্ছল ও অন্যদিকে স্থানীয় এবং জাতীয় সড়কগুলো মূক্তি পাবে মূক্তি পাবে অবর্ননীয় যানযট হতে আর জনজীবণে ফিরে আসবে স্বস্তি ও শান্তির ছায়। এমনকি এই সমস্ত লোকাল বাসগুলো পুণরায় পূরোমাত্রায় চালু হলে দেশের প্রধান প্রধান সড়কগুলো ফিরে পাবে তাদের হাড়ানো সৌন্দর্য ও শোভা।

আমাদের বেশ মনে আছে এই ‌'ক' বছর পূর্বেও গভীর রাত পর্যন্ত এই সমস্ত লোকাল বাসের মূখরিত শব্দ শুনতে পেতাম। আর এইসব লোকাল বাসের কলকাকলি পূর্ণ শব্দ শুনতে শুনতে রাতে ঘুমুতে যেতাম এবং ঠিক তেমনি লোকাল বাসের মূখরতি শব্দ ধ্বনীতে ভোরবেলা আমাদের ঘুম ভাঙতো, যাদের বাড়ীঘর প্রধান প্রধান সড়কের আশপাশে।

কিন্তু আজ কর্তৃপক্ষের অবহেলা, অবজ্ঞা আর অযত্নে পড়ে এক সময়ের রাস্তা আলো করে চলা এই শোভা বর্ধন লোকল বাসগুলো হারিয়ে যেতে বসেছে। এই লোকাল বাসগুলোকে রক্ষা করার আশু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নীতি নির্ধারকদের হস্তক্ষেপ কামনা করছি। এবং বিদেশ হতে আসা অটোরিক্সার অনুপ্রবেশ অভিলম্বে বন্ধ করার অনুরোধ জানাচ্ছি।

বিষয়: Contest_mother

১৮৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File