ইসলাম কি কোন মৃত ব্যক্তির মৃত্যু বার্ষিকী বা শাহাদাত বার্ষিকী পালন করা সর্মথন করে?

লিখেছেন লিখেছেন বেগম রোকেয়া ১৪ ডিসেম্বর, ২০১৪, ১১:৩৩:২৫ সকাল



গত ১২ ডিসেম্বর জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্রশিবির দেশব্যাপী আব্দুল কাদের মোল্লাহর শাহাদাত বার্ষিকী পালন করেছে। ২০১৩ সালের এই দিনটিতে বর্তমান সরকারের বিতর্কিক ট্রাইবুনালের দেয়া রায়ে এক রকম তড়িঘড়ি করেই তার ফাসির রায় কার্যকর করে। জামায়াতে ইসলামী মনে করে আব্দুল কাদের মোল্লা সরকারের বিচার বিভাগীয় হত্যাকান্ডের স্বীকার। তার পরিবারের পক্ষ থেকেও তেমনটি দাবী করা হয়েছে। বিশেষ করে তার ফাসির রায় কার্যকররে প্রায় এক বছর পর তার রিভিউ আবেদনের রায় প্রকাশিত হওয়ায় বিচার বিভাগীয় হত্যাকান্ডের বিয়য়টি আরও স্পষ্ট হয়েছে বলে এখন অনেকেই মনে করছেন।

বলতে বাধা নেই এটা তার সাথে অন্যায় করা হয়েছে। আর অন্যায়ের প্রতিবাদ করা অবশ্যই উচিত। সেই প্রতিবাদ স্বরুপ জামায়াতে ইসলামী সেদিন এই কর্মসুচী পালন করেছে। আলাদা আলাদা ভাবে সংগঠনটির বিভিন্ন শাখা কর্মসুচীটি পালন করেছে। তাদের সরবরাহকৃত বিভিন্ন ছবি যেগুলো বিভিন্ন সামাজিক মাধ্যম ও পত্রিকায় প্রতাশিত হয়েছিল সেগুলো থেকে দেখলাম যে তারা শাহাদাত বার্ষিকী পালন করেছে। এমন কি ছাত্রশিবিরের কেন্দ্রীয় কর্মসূচীর ব্যানারেও একই কথা লেখা ছিল। তারমানে ধরেই নেয়া যায় যে জামায়াত ও শিবিরের কর্মসূচীটি ছিল শাহাদাত বার্ষিকীর কর্মসূচী।

কিন্তু ইসলাম কি কোন মৃত ব্যক্তির মৃত্যু বার্ষিকী বা শাহাদাত বার্ষিকী পালন করা সর্মথন করে? এ যাবত কাল পর্যন্ত আমরা তাদেরকে এ জাতীয় কোন কর্মসুচী পালন করতে দেখিনি। তবে এথন কেন? আব্দুল কাদের মোল্লার উপরে যে অন্যায় হয়েছে তা কি অন্য কোন ভাবে স্মরন করা যায় না? যেমনটি শহীদ আব্দুল মালেকের শাহাদাতের দিনটি স্মরন করা হয় ইসলামী শিক্ষা দিবস হিসেবে। ইসলামী দল হিসেবে শরীয়ার পূর্ণ পরিপালন করা তাদের উচিত বলেই আমি মনে করি।

বিষয়: বিবিধ

১৩৪১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

294212
১৪ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪৮
সুশীল লিখেছেন : মাইনাস
294269
১৪ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
ইউসুফ বিন রফিক লিখেছেন : চিন্তার দুরদর্শিতা বাড়ানো দরকার।
ভাল হয়েছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File