যাযাবরঃ ব্লগ ও ব্লগার

লিখেছেন লিখেছেন আমিন ইউসুফ ২৮ এপ্রিল, ২০১৪, ০১:৩০:০৩ রাত

১।

যাযাবর শব্দের সাথে আমার প্রথম পরিচয় ছোটবেলায়। বাবার কেনা গল্পের বইয়ে আদি আরব্দের ক্ষেত্রে এই শব্দের বহুল ব্যবহার লক্ষ করি। ইউরোপে যাযাবর বা জিপসি বলতেই বুঝানো হয় 'রোমা' দের। ইউরোপের বিভিন্ন দেশে ছন্নছাড়া জীবন কাটানো রোমানিয়ানদের 'রোমা' হিসেবেই ওখানে ডাকা হয়।

বড় হতে হতে নিজেকেই যাযাবর মনে হতে থাকে। জন্ম বাংলাদেশের এক জেলায়, শৈশব-কৈশোর ভিন্ন জেলায়, তারপর আরেক জেলা হয়ে যৌবনে ইউরোপ। ইউরোপের এক দেশে প্রায় এক দশক অবস্থানের পর ফের অন্য দেশের উদ্দেশ্যে প্রস্থান। নিজেকে তাই প্রবাসী বলাটা ভুল মনে হয়। পর-পরবাসী বা প্রপ্রবাসী জাতীয় কোন শব্দ থাকলে সেটাই যুতসই হবে হয়তো।

তবে এই লেখার অবতারণা নিজের জীবন সম্পর্কে ধারনা দিতে নয়। সবাই কোন না কোনভাবে যাযাবর শ্রেণীর মধ্যে অন্তর্ভুক্ত। যারা ধর্মে বিশ্বাসী তারা জানেন, মানুষের উৎপত্তি এক স্থানে, অবস্থান অন্যস্থানে আর চিরাবস্থান ভিন্ন কোন খানে নির্ধারিত। পুন্যবানের আশা সেই চিরাবস্থান হবে ফল-ফুল ও নারীময়।

২।

আজ থেকে কয়েক বছর আগে একটা ব্লগে টুকটাক কিছু লিখতাম। আমি আলসে প্রকৃতির। লিখতে আলস্য বোধ করি। আইডিয়া এসে মাথায় কিলপিল করে, কিন্তু লিখতে বসলে রাজ্যের আলসেমি। আইডিয়াগুলোর যদি আরেকটু শক্তি থাকত, মাথা ছেড়ে যদি হাতে এসে শক্তির যোগান দিত তাহলে কতই না ভাল হত।

সোনার বাংলা। নামটা সুন্দর ছিল। আরও সুন্দর ছিল এর পরিবেশ। ব্লগের জগতটাও বদদের দখলে চলে গেছে। গালাগালি, মিথ্যার বেসাতি, পরনিন্দা, অযৌক্তিক কাঁদা ছোঁড়াছুড়ি দেখে নিজেকে নোংরা গলির বাসিন্দা ভাবতে লাগতাম। সোনার বাংলা এর ব্যাতিক্রম ছিল। হ্যাঁ, তার একটা রাজনৈতিক পরিচয় ছিল। কিন্তু সেটা সভ্যতা, সততা ও সমতার চাদরে আবৃত ছিল। তাই মননশীল লিখিয়েদের জন্য সেটা ছিল আদর্শস্থান। কিন্তু রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে ব্লগটা বন্ধ হয়ে যায়। আসলে বন্ধ করে দেয়া হয়। যেই দেশে পাঁচ ফুট আট ইঞ্চির মাঠ কাঁপানো জলজ্যান্ত নেতা দিন দুপুরে গুম হয়ে যায় সেই দেশে বেচারা অবলা ব্লগের 'নাই' হয়ে যাওয়া আশ্চর্যের মধ্যে পড়েনা।

কিছুদিন চুপ করে রইলাম। আশা ছিল ফিরে আসবে। আমার সেইভ না করা লেখাগুলো ফিরে পাব। ইলিয়াস আলীও ফিরে আসেনি, আসেনি সোনার বাংলাও। আমি তো অতি ছোট লিখিয়ে। দৈহিক দৈর্ঘ্য - প্রস্থ ও ভরে না হলেও লেখার গুন-মান ও সংখ্যায় বনসাই প্রকৃতির। যারা সোনার বাংলাকে লেখায় লেখায় ভরিয়ে তুলেছিল সেই সব ব্লগারদের আবার দেখলাম নতুন বটতলায়। নাম বিডি টুমরো। দেখতে শুনতে একই রকম, খালি নাম ভিন্ন। কিছুদিন হাব ভাব দেখে ওখানে কয়েকটা পোস্ট দিলাম। সবচে বড় কথা, বিখ্যাত ব্লগারদের চমৎকার ব্লগ গুলো পড়ার আবার শুরু হল।

কিন্তু জেরিকে কবে টম ছেড়ে কথা বলেছে। ইঁদুর -বিড়াল খেলা চলতেই লাগল। ক্ষমতার জোরে বিডি টুমরোর গলা দিল টিপে। এ দেশে তুচ্ছ কারনে মানুষ মানুষের গলা টিপে দেয়। আর এরা তো রাষ্ট্রদ্রোহী!

এবার এল বিডি টুডে। সময় পিছনে থেকে সামনে এগোয়। কাল থেকে আজ। আজ থেকে পরশু। এক্ষেত্রে হোল উলটো। আগামীকাল থেকে আজ। তাও ভাল। তাছাড়া দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করলে এই উল্টো- রথে- যাত্রা টাইপের নামকরন যথার্থই মনে হতে পারে।

যাযাবরের মত ব্লগ ও ব্লগাররা তাই ঘুরতে লাগল- এখান থেকে সেখানে।

এর আয়ু কতদিন হতে পারে এ বিষয়ে আমার সন্দেহ থেকে গেল। তাই চুপচাপ শুধু পড়ে যাই, লিখার ভরসা পাইনা।

আজ তাই এই ব্লগে প্রথম বারের মত লিখছি। লিখছি, কারন ব্লগ যদি হয় চারাগাছ, তাহলে তাতে আলো-বাতাস ও পানির কাজ করে ব্লগারদের লিখাগুলো।

একটা বিশেষ ধন্যবাদ প্রাপ্য সম্পাদকের। সব বাধা-বিপত্তি উপেক্ষা করে সত্য প্রকাশের সৎ সাহসের জন্য। সত্যেরা এমনই হয়, যতবার মিথ্যারা গলাচিপে হত্যা করে ততবার এরা মৃত্তিকা ভেদ করে মাথা তুলে দাঁড়ায়।

আগেও এমনি হয়েছিল, এখনো তাই হচ্ছে, ভবিষ্যতেও ভিন্ন কিছু হবেনা।

বিষয়: বিবিধ

১৩৫২ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

214144
২৮ এপ্রিল ২০১৪ রাত ০১:৩৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৮ এপ্রিল ২০১৪ রাত ০১:৩৭
162398
আমিন ইউসুফ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
214146
২৮ এপ্রিল ২০১৪ রাত ০১:৩৮
২৮ এপ্রিল ২০১৪ রাত ০১:৪১
162399
আমিন ইউসুফ লিখেছেন : অনেক ধন্যবাদ। পাশে আছি, পাশে থাকুন।Good Luck
214164
২৮ এপ্রিল ২০১৪ সকাল ০৬:০৪
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ আপনি শুরু করেছেন।
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৩
162699
আমিন ইউসুফ লিখেছেন : Thank you so very muchGood Luck
214191
২৮ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪০
টোকাই বাবু লিখেছেন : লিখছি, কারন ব্লগ যদি হয় চারাগাছ, তাহলে তাতে আলো-বাতাস ও পানির কাজ করে ব্লগারদের লিখাগুলো
আপনার লেখাই বলে দেয় আপনি একজন Angel Angel Angel Angel Angel Angel Angel Angel
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৪
162701
আমিন ইউসুফ লিখেছেন : Thank you for having read my post...Good Luck
২৯ এপ্রিল ২০১৪ রাত ১২:০৪
162893
টোকাই বাবু লিখেছেন : wel-come dear bro Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
214214
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪২
বৃত্তের বাইরে লিখেছেন : এবারের লেখাটা বনসাই আকৃতি/প্রকৃতি কোনোটার মধ্যে পড়েনি Happy সাইজ ঠিক আছে, লেখাটাও ভালো লাগলো Roseআপনার মত ব্লগারদের নিয়মিত লেখা উচিত। নিয়মিত লিখবেন। ব্লগে স্বাগতম Rose Good Luck
২৯ এপ্রিল ২০১৪ রাত ০২:৩১
162917
আমিন ইউসুফ লিখেছেন : ধন্যবাদ উৎসাহ যোগানোর জন্যে। চেষ্টা করব নিয়মিত হতে। Good Luck Good Luck Good Luck Good Luck
সাথে থাকবেন আশা করি।
214261
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৩
আহমদ মুসা লিখেছেন : ব্লগার ডাক্তার 'ভিশু'র কয়েকটি পোষ্ট দিয়েছিলেন 'অপারেশন ব্লগার হান্ড' নামে। তিনি বেশ কয়েকজন বিখ্যাত ব্লগারের পরিচয় তুলে ধরেছিলেন। আমি অবশ্য সোনার বাংলা ব্লগে লেখালেখি করিনি। তখন ব্লগার হিসেবে আমার জন্মও হয়নি। ঐ পোষ্টে তিনি 'প্রবাসী যাযাবার' নামে একজনের পরিচয় তুলে ধরেছিলেন। আপনার ব্লগটি পড়ে উক্ত ব্লগারের পরিচয়ের সাথে সামান্য মিলে যাচ্ছে। কিন্তু নাম তো এক দেখতেছি না।
যাইহোক আপনাকে সু-স্বগতম জানাচ্ছি একজন প্রবীণ ব্লগারের পূনরায় আগমনের জন্য। নিয়মিত লিখে যান। আমরা আপনার লেখার অপেক্ষায় থাকবো।
২৯ এপ্রিল ২০১৪ রাত ০২:৩৩
162918
আমিন ইউসুফ লিখেছেন : হ্যাঁ আমি প্রবাসীও, যাযাবরও কিন্তু ভাই আমি ব্লগার প্রবাসী যাযাবর নই। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। Good Luck Good Luck
214302
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০১:০২
গেরিলা লিখেছেন : আপনাকে সু-স্বগতম জানাচ্ছি
২৯ এপ্রিল ২০১৪ রাত ০২:৩৩
162919
আমিন ইউসুফ লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ।
214343
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
ফিরে আসুন সবাই।
২৯ এপ্রিল ২০১৪ রাত ০২:৩৪
162920
আমিন ইউসুফ লিখেছেন : অসংখ্য ধন্যবাদ আপনাকে।Good Luck
214706
২৯ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rose Rose Good Luck Good Luck Rose Rose সুন্দর লাগলো। আচ্ছা... বিডিটুডে থেকে বিডিটুমরো হয়েছিলো মনেহচ্ছে কেন আমার? Day Dreaming
২৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
163169
আমিন ইউসুফ লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। আপনার মনে হওয়াটা অস্বাভাবিক নয়। কারন আমি নিজেও ১০০% নিশ্চিত নৈ।
১০
214772
২৯ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩২
সুমাইয়া হাবীবা লিখেছেন : আহলান সাহলান..মুবারাকান.. Happy Happy Rose Rose
২৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
163168
আমিন ইউসুফ লিখেছেন : শুকরান কাছিরা.।.।.।Good Luck Good Luck
১১
215861
০১ মে ২০১৪ সকাল ১১:৩৫
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : ফিরে আসায় স্বাগতম। সুন্দর লিখা আশা করছি। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File