রমজানুল মোবারক! কোরআনে শব্দ খোঁজার জন্য ব্যবহার করুন “জিকর” নামে অসাধরণ সফটওয়্যার। সাথে রয়েছে বিখ্যাত ক্বারীগণের তিলাওয়াত শোনা ও নিজে তিলাওয়াত করার ব্যবস্থা! স্ক্রিনশটসহ বিস্তারিত (মেগা পোস্ট)

লিখেছেন লিখেছেন আহলে সুন্নাত ওয়াল জামায়াত ১৬ জুলাই, ২০১৩, ১২:৩১:০১ রাত

পবিত্র কুরআনে কোন কথাটি রয়েছে, কোনটি নেই, কোন আয়াত কত নং সূরার, তা একজন কুরআন বিশ্লেষক মুমীনের জানা খুব জরুরী। তার উপর চলছে পবিত্র মাহে রমজান মানে মহিমান্বিত রমজান মাস। এ মাসে আমাদের বেশি বেশি প্রভূর ইবাদাত করা চাই। আর বেশি বেশি ইবাদাত মানেই অন্যান্য মাসের বেশি বেশি সওয়াব। এ অঙ্গিকার আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালার।

তাই আসুন, পিসিতে অযথা সময় নষ্ট না করে একে ইবাদাত পালনেট অন্যতম মাধ্যমও আমরা বানাতে পারি আর এজন্যই আহলে সুন্নাহ জামা'য়াতের পরিবেশনায় এবার বাংলা ভাষাভাষি মানুষদের জন্য সর্ববৃহৎ কুরআন সফটওয়্যার 'জিকর'-এর রিভিউ থাকছে।

বৈশিষ্টঃ

---------------

সফটওয়্যারের নাম "“জিকর”"। এটার বৈশিষ্ট হলো নিমিষেই জানিয়ে দেবে আপনার কাঙ্খিত শব্দটি। মনে করুন আপনি একটি শব্দ সার্চ দিবেন উদাহরণস্বরূপ আপনি 'তওবা' শব্দটি সার্চ দিবেন। নির্ধারিত সার্চ বক্সে আপনার কাংখিত 'তওবা' শব্দটি লিখলেই আয়াত নং, সূরা নংসহ কুরআনের কয় জায়গায় এটি ব্যবহার হয়েছে তা নিমিষেই খুঁজে আপনার সামনে তুলে ধরবে।

শুধু বাংলা নয়, আরবীতেও একইভাবে আপনি সার্চ দিয়ে কাঙ্খিত শব্দ খুজে বের করতে পারবেন।

টিউটোরিয়াল

--------------------

১. প্রথমে এই লিঙ্ক থেকে৭.৭ মেগাবাইটের সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। (এটি একটি ফ্রিওয়্যার তাই সিরিয়ালের দরকার নেই)

২. এই লিংক এ ক্লিক করেবাংলা অনুবাদের ফাইলটি (muhiuddinkhan.trans.zip) সরাসরি ডাউনলোড করুন। তর্জমাটি মাওলানা মুহিউদ্দীন খানের করা, যিনি মারেফুল কোরআন (বাদশাহ-ফাহাদের পৃষ্ঠপোষকতায় সৌদি সরকার কর্তৃক হাজীদের সরবরাহকৃত বিখ্যাত তাফসির) এর অনুবাদক। কেউ অন্য ভাষার তর্জমা চাইলে এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন।

৩. আপনার পিসিতে সোলায়মান লিপি বা যেকোন ইউনিকোড বাংলা ফন্ট ইন্সটল থাকতে হবে। না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন। তারপর কন্ট্রোল প্যানেল থেকে ফন্ট ফোল্ডারে পেস্ট করুন।

[সফটওয়্যারটি চালাতে জাভা রানটাইম ইনভায়রমেন্ট দরকার, যদি পিসিতে না থেকে থাকে তবে এখান থেকে জাভা ডাউনলোড করে ইন্সটল করে নিন]

(নাহ! কিছুতেই লিঙ্ক আর ছবিসহ বিস্তারিত টিউটোরিয়াল দিতে পারছি না। আপনি আমাদের ব্লগ সাইটে গিয়ে বিস্তারিত দেখে আসুন। সামনে আপলোড করার চেস্টা করব ইনশা আল্লাহ।)

এড্রেসঃ http://www.ahlesunnahjamat.blogspot.com

বিষয়: বিবিধ

১৬৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File