সোনামনিদের গল্পের আসর

লিখেছেন লিখেছেন বৃত্তের বাইরে ০৩ জুলাই, ২০১৪, ১০:৩১:৪০ রাত





ইরিনা তোমার খালামনিকে বলো, ‘ফ্রিজে খাবার আছে, সে যেন সেহেরিতে উঠে নিজে গরম করে খেয়ে নেয়। আমি ডাকতে পারবোনা।

ইরিনা তোমার আম্মুকে বলো, ‘আমি আমার নিজেরটা নিয়ে খাবো। আমায় নিয়ে ভাবতে হবেনা.

উফ, আর পারিনা। আবার বুঝি শুরু হল এই ডাকপিয়নের চাকরি। ওরা কথা বন্ধ রাখে আর ডাকপিয়নের মত এ ঘর থেকে ও ঘরে কথা চালাচালি করতে হয় আমাকে! তবে খালামনি বলেছে, ‘মিসেস রায়হানের পিচ্চি উত্তরাধিকারিণী! রোজা রমজানের দিনে তোকে বেশী জ্বালাবোনা বুঝলি! মুসলমানদের তিন দিনের বেশী কথা না বলে থাকাটা ঠিকনা। তিনদিন পূর্ণ হওয়ার আগে ঠিক ১১ টা ৫৯ মিনিটে কথা বলা শুরু করবো।

নাহ, এর একটা বিহিত করতেই হবে। স্কুলে সে টিচারের কাছে ভীষণ রাগী একটা ছেলের গল্প শুনেছিল। আম্মু আর খালামনিকে সেই গল্পটা শোনালে কেমন হয়!

এক ভীষণ রাগী ছেলে যে কিনা অল্পতেই রেগে যায় একদিন তার বাবা তাকে বললো, এরপর থেকে যখনই তোমার রাগ উঠবে, ঐ কাঠের দেয়ালে একটা পেরেক ঠুকবে। ছেলেটি তাই করলো। এভাবে পরদিন যখনই রাগ উঠে দেয়ালে একটা করে পেরেক ঠুকলে দেয়ালটিতে মোট সতেরটি পেরেক পাওয়া গেল। কিন্তু অবাক ব্যাপার হল, আস্তে আস্তে দিন অনুযায়ী পেরেকের সংখ্যা কমতে থাকলো এবং একদিন ছেলেটি আবিষ্কার করল আজ সারাদিন সে দেয়ালে একটিও পেরেক ঠুকেনি। আনন্দের সাথে সে তার বাবাকে জানালো ‘বাবা দেখো আজ সারাদিন আমি একটুও রাগ করিনি। দেয়ালে একটাও নতুন পেরেক নেই। খুশি হয়ে বাবা বললেন, ‘এবার তুমি একটা করে পেরেক দেয়াল থেকে তুলে ফেলো। সব পেরেক তোলা শেষ হলে ছেলেকে কাঠের দেয়ালটি দেখিয়ে বাবা বললেন, ‘তুমি রাগ নিয়ন্ত্রন করেছো কিন্তু রাগের সময় যে ক্ষত তৈরি করেছো সেটা কি কখনো ঠিক হবে?’ এভাবেই আমরা রাগের মুহূর্তের আচরণটি দিয়ে ক্ষত তৈরি করি যেটা হয়ত আর কখনোই সারানো যায়না। রাসুল(সাঃ)এর কাছে এক ব্যক্তি সুন্দরভাবে জীবন পরিচালনার জন্য কিছু উপদেশ চাইলে তিনি বলেছিলেন, ‘রাগ নিয়ন্ত্রন করো’। লোকটি আরও উপদেশ চাইলে তিনি আবারও এই উপদেশ দিলেন। এভাবে লোকটি পুনরায় উপদেশ চাইলে তিনি আবারো বললেন ‘রাগ নিয়ন্ত্রন করো। তাই আমাদের ও উচিত রাগ নিয়ন্ত্রণ করা

বড়দের মত রাগ করে ইরিনা আয়না দিয়ে দেখেছে রাগলে তার চেহারা খুবই পঁচা দেখা যায়। টিচার বলেছেন, ‘রাগ হলে আউজুবিল্লাহিমিনাশশায়তনীর রাজীম পড়বে তাহলে আর রাগ থাকবেনা। সে রমজান মাস থেকেই এই প্র্যাকটিসটা শুরু করবে বলে ঠিক করেছে।



ইশ অল্পের জন্য বেঁচে গেছে রিহাম। যদি রাতুলটা তার হুমওয়ার্ক করে না দিত তাহলে আজ আবারো টিচারের কাছে বকা খেতে হত। টিচার বলেন,‘রিহাম তুমি কেন পড়ায় ফাঁকি দেয়ার জন্য সবসময় এক্সকিউজ খোঁজ? ‘যদি’ রাতুল না থাকতো আমি হুমওয়ার্ক করতে পারতাম না। যদি’ সানা আজ স্কুলে না আসতো আমি মরে যেতাম—এই কথাগুলো নেগেটিভ কথা এতে নিজের দুর্বলতা প্রকাশ পায়। আর এমন কথা আল্লাহ্‌ পছন্দ করেননা যেখানে আল্লাহর সাথে অন্য কারো শরীক করা বুঝায়। হুমওয়ার্ক কমপ্লিট করতে তোমাকে যেমন বেশী বেশী প্র্যাকটিস করতে হবে তেমনি কাউকে বাঁচাবার, বিপদ আপদ থেকে রক্ষা করার মালিক একমাত্র আল্লাহ্‌। তাই নিজের দুর্বলতা প্রকাশ পায় এমন ক্ষেত্রে ‘যদি’ বলাটা ঠিক নয়। বরং যে কোন প্রশংসনীয় উদ্যোগে ‘যদি’ বলতে পারো যেমন--যদি রাতুলের মত প্র্যাকটিস করতাম তাহলে আমিও ভাল রেজাল্ট করতাম! যদি টিচার আরেকটু লেকচার দিতেন তাহলে আমি আরও বেশি জানতে পারতাম ইত্যাদি।

আল্লাহ্‌তাআলা এরশাদ করেছেন,'যারা ঘরে বসে থেকে তাদের যোদ্ধা ভাইদেরকে বলে, আমাদের কথামত যদি তারা চলতো তবে তারা নিহত হতোনা'(আল-ইমরান: ১৬৮). সহীহ বুখরীতে আয়েশা রা: থেকে বর্ণিত রাসুল (সHappy বলেছেন, 'যে জিনিস তোমার উপকার সাধন করবে, তার ব্যাপারে আগ্রহী হও এবং আল্লাহর কাছে সাহায্য চাও, আর কখনো অক্ষমতা প্রকাশ করোনা। যদি তোমার উপর কোন বিপদ এসে পড়ে, তবে এ কথা বলো না , 'যদি আমি এমন করতাম, তাহলে অবশ্যই এমন হতো. বরং তুমি এ কথা বলো, ''আল্লাহ যা তাকদীরে রেখেছেন এবং যা ইচ্ছা করেছেন তাই হয়েছে. কেননা, ' যদি'' কথাটি শয়তানের জন্য কুমন্ত্রণার পথ খুলে দেয়'.

৩.

প্রতি বছর জানুয়ারী এলে রাফসানের বন্ধুরা তাকে জিজ্ঞেস করে ‘রাফসান তোমার New Year's resolution কি? রাফসান মনে করে এটা জানুয়ারী না হয়ে রমজান মাস থেকে শুরু হলে কেমন হয়? রমজান যেহেতু আত্মশুদ্ধির মাস তাই প্রতি রমজানে যে কোন ভাল কাজের নিয়ত করে সেই অনুযায়ী সারাবছর মেনে চলা। আর যে কোন ভাল কাজে ইনশাল্লাহ বলতে হয় এটা সে শিখেছে গল্পের মাধ্যমে।

এক লোক হাঁটে গরু কিনতে যাচ্ছে। পথে তার বন্ধুর সাথে দেখা হলো। বন্ধুটি জিজ্ঞাসা করলো কোথায় যাও? লোকটি বলল, গরু কিনতে কিন্তু ইনশাল্লাহ বলতে ভুলে গেল. তার বন্ধুটি বলল, যে কোনো ভালো কাজ করতে ইনশাল্লাহ বলতে হয়. লোকটি উত্তর দিল,'আমার চলাফেরার মত শক্তি আছে,পকেটে টাকা আছে, ইনশাল্লাহ বলার প্রয়োজন নেই যেহেতু আমি নিশ্চিত আমি গরু কিনছি। অবশেষে, পুরো মার্কেট ঘুরে, দরদাম ঠিক করে যখন সে পছন্দমত গরু কিনতে যাবে, পকেটে হাত দিয়ে দেখে টাকাটা চুরি হয়ে গেছে। সে মন খারাপ করে ফিরে এসে বন্ধুকে সব খুলে বললো, ইনশাল্লাহ আমি গরুটা কিনতে চেয়েছিলাম, কিন্তু ইনশা আল্লাহ আমার টাকা চুরি হয়ে গেছে, ইনশা আল্লাহ আমি পরের সপ্তাহে কিনবো। তার বন্ধু হেসে ব্যাপারটা তাকে বুঝিয়ে দিল, 'যে কাজ অলরেডী হয়ে গেছে সেক্ষেত্রে ইনশা আল্লাহ বলার প্রয়োজন নেই বরং যা ভবিষ্যতে ঘটতে যাচ্ছে সেক্ষেত্রে ইনশা আল্লাহ বলতে হয়।

রাফসান শিখেছে কিভাবে যে কোনো কাজ পজিটিভলি নিতে হয় এবং ভালো কাজের ক্ষেত্রে ইনশা আল্লাহ বলতে হয়। তাই সে আর তার বন্ধুরা মিলে ঠিক করেছে রমজানে ভালো কাজের একটা লিস্ট তৈরী করে সেভাবেই সারা বছর কাজ করবে ইনশা আল্লাহ।



বিষয়: বিবিধ

৩১৪৭ বার পঠিত, ৩৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

241426
০৩ জুলাই ২০১৪ রাত ১০:৩৩
বৃত্তের বাইরে লিখেছেন : প্রতি বছর রমজান উপলক্ষে ছোটদের জন্য কোরআন তেলাওয়াত,কুইজ,গল্প বলা নানা ধরনের প্রতিযোগীতার আয়োজন করা হয়। আমাদের চেষ্টা থাকে গল্পের মাধ্যমে ইসলামী শরীয়তের ছোট ছোট বিষয়গুলো তাদের শেখানো। আমরা বড়রা এভাবে তাদের গল্পের মাধ্যমে শিক্ষা দিয়ে তাদেরকে দ্বীনের ব্যাপারে আগ্রহী করে তুলতে পারি। মহান রাব্বুল আলামীন আমাদের সবাইকে দ্বীনকে জানার ব্যাপারে আরো আগ্রহী করে তুলুন এবং আমাদের সেই প্রচেষ্টাকে সফল করুন Praying আমীন.

রামাদান মুবারক সবাইকে Love Struck Good Luck Rose


241430
০৩ জুলাই ২০১৪ রাত ১০:৪৯
আফরা লিখেছেন : আপু অনেক ভাল হয়েছে ।আমি ও অনেক কিছু শিখেনিলাম ।রাগ নিয়ন্ত্রন করতে হবে ।কোন কথায় যদি বলা যাবে না ।এটা শয়তানের কাজ ।এবং ভবিষ্যতে করব এমন কাজে ইনশা আল্লাহ বলতে হবে ।
রমজানুল মুবারক আপু ।
০৪ জুলাই ২০১৪ রাত ০২:২৭
187486
বৃত্তের বাইরে লিখেছেন : ধন্যবাদ আফরাLove Struck রমজান মুবারাক তোমাদের সব্বাইকেHappyদোয়া করোGood Luck Good Luck
241437
০৩ জুলাই ২০১৪ রাত ১১:১০
ছিঁচকে চোর লিখেছেন : অনেক কিছু শিখলাম আপু। আসলে শেখার শেষ নেই। অনেক অনকে ধন্যবাদ। কিন্তু আপনাকে এতদিন আমি ভাই বলে জানতাম। এই একই নিকে সোনা ব্লগে এক ভাই লিখতো। সেটা নিয়ে আফরার সাথে অনেকক্ষণ আলাপও হলো। শেষমেষ জানলাম আপনি আপু Broken Heart Broken Heart Broken Heart
০৪ জুলাই ২০১৪ রাত ০২:২৫
187485
বৃত্তের বাইরে লিখেছেন : এখন তো শিওর হলেন!Happyএই নামে এই ব্লগে/ অন্য ব্লগে কেউ আছে কিনা এত কিছু চিন্তা না করেই নিকটা খুলেছি। ভাইয়া/আপু বিচার করে কি হবে! লেখা পড়লেই হলোHappy Good Luck

অনেক ধন্যবাদ আপনাকেGood Luck Good Luck
241460
০৪ জুলাই ২০১৪ রাত ১২:৫৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৪ জুলাই ২০১৪ রাত ০২:২৪
187484
বৃত্তের বাইরে লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকেGood Luck Good Luck
241478
০৪ জুলাই ২০১৪ রাত ০৩:৪০
ভিশু লিখেছেন : খুবি সুন্দর গল্প! আর ফাঁকে-ফাঁকে কুরআন-হাদিসের মণি-মুক্তো দিয়ে সাজানো! এগুলো শুধু ছোটদেরই নয়, বড়দেরও অনেক অন্নেক কাজে আসবে! জাযাকাল্লাহ!
Praying Praying Praying Happy Happy Happy
Good Luck Good Luck Good Luck Rose Rose Rose
০৪ জুলাই ২০১৪ রাত ১১:৪৪
187664
বৃত্তের বাইরে লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান কাসীরাPraying রামাদান মুবারাকGood Luck RoseGood Luck
241498
০৪ জুলাই ২০১৪ রাত ০৪:৩৫
সাদিয়া মুকিম লিখেছেন : সুন্দর উদ্যোগ! মহান রাব্বুল আলামীন এই সুন্দর প্রচেষ্টাকে কবুল করে নিন! আমীন! গল্পগুলো আপনাদের লিখা নাকি বাচ্চাদর দিয়ে লিখানো হয়??

শুকরিয়া আপুনি Good Luck Praying Angel Rose
০৪ জুলাই ২০১৪ রাত ১১:৪৬
187668
বৃত্তের বাইরে লিখেছেন : প্রথমে বাচ্চাদের যে কোন টপিকের উপর লিখতে দেয়া হয় যে যা পারে। তারপর তাদের চিন্তাভাবনার সাথে মিল রেখে গল্প সাজানো হয়। ইসলামের আলোচনাগুলো যেন তাদের কাছে বোরিং মনে না হয়, সহজে বুঝতে পারে তাই এই উদ্যোগ। শুকরিয়া আপুLove Struck Good Luck Rose
241510
০৪ জুলাই ২০১৪ সকাল ০৫:৪৪
শিকারিমন লিখেছেন : ছোট মনিদের গল্প হলে ও অনেক কিছু শিখলাম, জানলাম ও বুজলাম।
অনেক ধন্যবাদ।
০৪ জুলাই ২০১৪ রাত ১১:৪৪
187665
বৃত্তের বাইরে লিখেছেন : আসলে আমরা বড়রা অনেক কিছু ভুলে যাই। অনেক সময় জেনেও মানতে চাইনা। ছোটদের থেকেও আমাদের শেখার আছে। অনেক অনেক শুকরিয়া আপনাকেHappy রামাদান মুবারাকGood Luck Rose
241522
০৪ জুলাই ২০১৪ সকাল ০৬:১১
সন্ধাতারা লিখেছেন : Masha Allah. Very important topic for everybody. There are so many things to learn and practice. Plz continue apuni. Ramjanul Mubarak
০৪ জুলাই ২০১৪ রাত ১১:৪৫
187666
বৃত্তের বাইরে লিখেছেন : সতত উৎসাহের জন্য অনেক অনেক শুকরিয়া শ্রদ্ধেয়া আপু। বারাকাল্লাহু ফিকLove Struck Praying Good Luck
241597
০৪ জুলাই ২০১৪ দুপুর ০২:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
০৪ জুলাই ২০১৪ রাত ১১:৪৫
187667
বৃত্তের বাইরে লিখেছেন : ধন্যবাদ ভাই। রামাদান মুবারাকGood Luck Rose
১০
241766
০৪ জুলাই ২০১৪ রাত ১১:৫৯
মহিলা কর্ণার লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো
০৭ জুলাই ২০১৪ রাত ১২:০১
188244
বৃত্তের বাইরে লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকেHappy Rose
১১
242175
০৬ জুলাই ২০১৪ সকাল ০৬:১১
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
০৭ জুলাই ২০১৪ রাত ১২:০২
188245
বৃত্তের বাইরে লিখেছেন : পড়ার জন্য ধন্যবাদ ভাই। রামাদান মুবারক আপনাদের দুজনকেইHappy Good Luck Good Luck
১২
242878
০৮ জুলাই ২০১৪ দুপুর ০৩:২১
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান অনেক পড়ে ছোট্ট বাচ্চা হয়ে পড়ে গেলাম রেখে গেলাম কিছু দুআ আর নিয়ে গেলাম অনেক জ্ঞান।

আপনার জ্ঞান দেখে ইর্ষা হয়। বৈধ ইর্ষা Big Grin Big Grin
০৯ জুলাই ২০১৪ রাত ০২:৫৬
188764
বৃত্তের বাইরে লিখেছেন : জাযাকাল্লাহ শ্রদ্ধেয় ভাইয়া। দোয়া করবেনHappy Good Luck Good Luck

ছোট বোনকে ঈর্ষা!Surprised কোথায় আপনি শায়েখ গুগল! আর আমি জ্ঞানের সাগরে হাতড়ে বেড়ানো সাঁতার না জানা সাঁতারুTongue
০৯ জুলাই ২০১৪ সকাল ০৭:৪৬
188796
ইমরান ভাই লিখেছেন : Surprised আমি শায়খ গুগল Rolling Eyes Crying Crying
আমার শায়খ কিতাব Tongue Tongue

জ্ঞানের সাগড়ে সাতার কাটলে কেউ ডুবে না....Tongue Tongue যেমন আপনি কাটছেন। Angel

আমি ভালো গল্প লিখতে পারিনা। এটা আমার একটা দুর্বলতা যা আপনাদের থেকে শিখছি হাটি হাটি পা পা করে....Love Struck Love Struck
১৩
245141
১৬ জুলাই ২০১৪ সকাল ১০:৩৬
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : রাসুল
(সাঃ)এর কাছে এক
ব্যক্তি সুন্দরভাবে জীবন
পরিচালনার জন্য
কিছু উপদেশ
চাইলে তিনি বলেছিলেন,
‘রাগ নিয়ন্ত্রন করো’।
লোকটি আরও উপদেশ
চাইলে তিনি আবারও
এই উপদেশ দিলেন।
এভাবে লোকটি পুনরায়
উপদেশ
চাইলে তিনি আবারো বললেন
‘রাগ নিয়ন্ত্রন করো।
তাই আমাদের ও উচিত
রাগ নিয়ন্ত্রণ কর
১৭ জুলাই ২০১৪ রাত ১০:৪৮
190718
বৃত্তের বাইরে লিখেছেন : পড়ার জন্য ধন্যবাদ আপনাকে Happy Good Luck
১৪
245674
১৮ জুলাই ২০১৪ সকাল ০৭:২৭
দ্য স্লেভ লিখেছেন : ভাল মানুষ টাইপের গল্প। মার দাঙ্গা টাইপ না হলে কি চলে ??? আপনি লোক ভাল। গল্পটাও ভাল। আপনার সন্তানরা ভাল হবে।....

হরিনের মাংস খেতে ইচ্ছে করছে...কোথায় যে পাই !!! সুন্দরবনে গিয়ে শুনেছিলাম,যারা হরিনের মাংসের প্রতি লোভ রেখে এদিক থেকে মাংস কিনেছে,তাদের প্রায় সকলেই কুকুরের মাংস খেয়েছে.....ভেজাল চারিদিকে.....তবে আপনার লেখাটা খাটি..
১৯ জুলাই ২০১৪ রাত ১২:৫৭
190956
বৃত্তের বাইরে লিখেছেন : আপনার খাই-খাই স্বভাবের কারণে হরিণ কোথায় আছে দেখার জন্য লেখার আগা থেকে শেষ পর্যন্ত পড়ে পরে দেখি ছবিতে Time Out
পরিবারের কল্যাণের জন্য আগাম দোয়া করায় কিছু ধনেপাতাGood Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck ইফতারীতে কাজে লাগাইয়েন
১৯ জুলাই ২০১৪ সকাল ০৫:৩০
190967
দ্য স্লেভ লিখেছেন : এই জিনিস নিয়মিত খাই Happy
১৫
245885
১৯ জুলাই ২০১৪ রাত ১২:৫২
মোহাম্মদ লোকমান লিখেছেন : মাশাআল্লাহ্! এসব শিক্ষনিয় লেখনি থেকে আল্লাহ আমাদেরকে সঠিক পথ খুঁজে নেবার তাওফিক দান করুন।
১৯ জুলাই ২০১৪ রাত ১২:৫৮
190957
বৃত্তের বাইরে লিখেছেন : আমীন Prayingঅনেক অনেক শুকরিয়া। দোয়া করবেনHappy Good Luck
১৬
280256
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৪৫
আওণ রাহ'বার লিখেছেন : দাড়িয়ে থাকলে বসে পড়া, বসে থাকলে শুয়ে পরা তবে আমি যদি আমার ইয়ের সাথে রাগ করি তবে আমি আইসক্রিম খাবো এত্তগুলা আইসক্রিম নিয়ে এসে বলবো আমি রাগ করেছি তাই আইসক্রিম খাচ্ছি চাইলে ইয়েকে দেবোনা হু ইকটু বেশি রাগিয়ে তারপড় আইসক্রিম দেবো।
কারন আইসক্রিম খেলে রাগ চলে যায়। মুহাহাহাহা।
খুউব ভালো লাগ্লো পুচ্চিদের নিয়ে লিখনীতা।
আমার প্রিয় মিসবাহ হুজুরও পুচ্চিদেরকে নিয়ে আক্বিদা সিরিজ, রিসালাত , সিরাত সিরিজ এর বই লিখেছেন আলহামদুলিল্লাহ।
রোজাপু লিখেছেন পুচ্চিদের মা বাবাকে নিয়ে করনীয় সম্পর্কে।
আপু আপনাকে -রোজাপুর লিখা বইটি আমি হাদিয়া স্বরূপ দেবো ইনশাআল্লাহ।
লিখে রেখেন রোজনামচার পাতায়।
ধন্যবাদ আপু। Good Luck Good Luck
০৮ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০০
225709
বৃত্তের বাইরে লিখেছেন : এতদিন পর?Time Out শীতের মধ্যে কিসের আইসক্রিম খাওয়া।Time OutTime OutTime Out আমার পুচ্চিদের নিয়ে লিখতে বেশি ভাল লাগে।Love Struck হুম, রোজাপুর লিখা বইটা দেশ থেকে আনাবো ভাবছি।
০৮ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:১১
225737
আওণ রাহ'বার লিখেছেন : আলহামদুলিল্লাহ কনকনে শীতের রাতে ঠান্ডা !!! আইসক্রিম বেশ পছন্দনীয় আমার। এইতো শীতের রাতে বড় ভাইয়াদের সাথে যখন আইসক্রিম খাই তখন সবাই অবাক হয়ে দেখতে থাকে। আর আমরা বীরদর্পে আইসক্রিম এর দফা রফা করে দেই। জাজাকাল্লাহু খাইরান আপু।
অনেক শুকরিয়া এবং শুভকামনা রইলো আপুজ্বী।
Eat Eat Eat Eat Eat Eat Eat Eat

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File