সব কথায় কান না দেই........

লিখেছেন লিখেছেন মেহেদি পাতা ২৫ মে, ২০১৩, ০১:৫৬:০৩ রাত

যদি আপনাকে কেউ বলে "চিলে কান নিয়ে গেছে"। তাহলে নিশ্চয় আপনি আগে চিল না খুঁজে কানে হাত দিবেন । এবং এটাই আপনার বুদ্ধিমত্বার পরিচায়ক ।

এমনি ভাবে সর্বক্ষেত্রে সংবাদ গ্রহণ বা পরিবেশনের পূর্বে তার বাস্তবতা ও সত্যতা যাচাই করা আমাদের কর্তব্য । অন্যথায় পরবর্তীতে লজ্জিত ও অপমানিত হতে হয় ।

এই সত্য অস্বীকার করার উপায় নেই যে, আমাদের পারিবারিক-সামাজিক জীবন থেকে শুরু করে রাষ্ট্রিয় বা আন্তর্জাতিক অঙ্গন পর্যন্ত সকল ক্ষেত্রে দ্বন্দ-কলহ বা ভুল বুঝাবুঝি ইত্যাদির অন্যতম উৎস হচ্ছে খবরের সত্যতা যাচাই না করে কান কথায় কান দেওয়া ।

তথাপি বুঝে না বুঝে এ ভুলটাই আমরা বারবার করছি । কেউ কোন কথা বললেই হলো, অথবা মিডিয়াতে কোন খবর প্রচার হলেই হলো আর কিছু দরকার নেই । যেন সনদ পেয়ে গেলাম । এবার টার্গেট ব্যক্তি, পরিবার, গোষ্ঠি বা দল কে চর, ডাকাত, খুনি, লম্পট অভিধায় বিশেষিত করা যাবে (?)।

ভেবে দেখুন............

যদি সে দোষি না হয় ? হয় যদি সে আমার ধারণার বিপরীত । কাউকে অন্যায় ভাবে মন্দ বলে, খাটো করে বা বিনা অপরাধে শাস্তি দিয়ে কি আমিই প্রকৃত অপরাধি হয়ে গেলাম না ?

কালামুল্লাহ শরীফে এ বিষয়টিই স্পষ্ট করে বলা হয়েছে- (তরজমা) হে ঈমানদারগণ যদি তোমাদের কাছে কোন ফাসেক কোন বিষয়ে সংবাদ নিয়ে আসে তবে তোমরা তা যাচাই করে নিও । যাতে অজ্ঞতাবশতঃ কোন জাতিকে আক্রান্ত করে না বস, ফলে স্বীয় কৃতকর্মের কারণে লজ্জিত না হয় । (সূরা হুজুরাত-০৬)

এটা মুমিনের স্বভাব পরিপন্থী যে, কার সংবাদ এবং কি সংবাদ তা যাচাই না করে কোন মন্তব্য করবে । মুমিনের কাজ নয় সংবাদ যাচায়ের পূর্বে কাউকে দোষি ভাববে এবং শাস্তি দিবে ।

হাদীস শরীফে বর্ণিত হয়েছে- হযরত মুগীরা ইবনে শু'বা থেকে, তিনি বলেন রাসূল (স.) ইরশাদ করেছেন- যে ব্যাক্তি নিশ্চিত না হয়ে কোন সংবাদ পরিবেশন করে সে মিথ্যুদের অন্তর্ভূক্ত । (মু-মুসলিম)

সবশেষে বলি, আসুন........! আমরা সংবাদ যাচাই করে গ্রহণ বা পরিবেশন করি । আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র ভুলগুলোর কারণে জাতি আজ ধ্বংসের দারপ্রান্তে । ভালো হচ্ছে খারাপ, আর খারাপ হচ্ছে ভালো । এতে একদিকে যেমন নিরীহ মানুষগুলো নির্যাতিত হচ্ছে, তেমনি অন্যদিকে মিথ্যাবাদিরা আস্কারা পেয়ে যাচ্ছে, সুযোগ পাচ্ছে জালিমরা জুলুমের ।

আল্লাহ আমাদের সহীহ সমঝ দান করুন । আমীন

বিষয়: বিবিধ

১২১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File