জরুরতের আগে ও পরে............

লিখেছেন লিখেছেন মেহেদি পাতা ২৩ মে, ২০১৩, ০১:৪৭:৪১ রাত

মানব পরিচয়ে আমরা গর্বিত ।

স্রষ্টার শ্রেষ্ঠতম মাখলূক আমরা, অন্য সব সৃষ্টিগত ভাবে আমাদের অনুগামী ।

আল্লাহ তায়ালা অতি নিখঁত ও উত্তম ভাবে সৃষ্টি করেছেন আমাদেরকে । দান করেছেন ইলম লাভের যোগ্যতা ।

ইলম লাভের (আল্লাহকে চেনা) যোগ্যতা ও উত্তম গঠণের দিক দিয়ে আমরা শ্রেষ্ঠতম জাতি হলেও অন্যসব সৃষ্টির তুলনায় আমাদের মধ্যে দূর্বলতা আছে অনেক । এসম্পর্কে সূরা নিসার ২৮ নং আয়াতে বলা হয়েছে- (তরজমা) ‍"আর আমি মানুষকে সৃষ্টি করেছি দূর্বল ভাবে"।

এজন্যই দেখা যায়, কর্ম ক্ষেত্রে আমরা স্বয়ংসম্পন্ন নই । ব্যাক্তি বা বস্তুর উপর আমাদের নির্ভরতা থাকেই ।

অন্যভাবে বললে- কোন কর্ম সম্পাদন করতে চাইলে আমাদের কোন না কোন ব্যক্তি বা বস্তুর জরুরত হয় ।

আমরা যারা লেখা-পড়ার সাথে সম্পর্ক রাখার চেষ্টা করছি, তাদের সবারই ইলম চর্চার জন্য কলম-কাগজসহ বিভিন্ন বিষয়ের জরুরত হয়ে থাকে ।

এসব জরুরী বিষয়গুলোকে সহজ ভাষায় ইলম লাভের মাধ্যম বলা যায়। আমার পরিচয় যদি হয় 'তালেবুল ইলম' তাহলে এগুলো অবশ্যই আমার জীবনেরও মাধ্যম ।

ইলম যেমন আল্লাহ তায়ালার দান করা মহান নিয়ামত তেমনি যা ইলমের মাধ্যম বা বিদ্যার বাহন তাও আমাদের জীবনে মহামূল্যবান নিয়ামত ।

বিধায় শুধু ভোগ বা ব্যবহার নয় এসম্স্ত নিয়ামতের যথাথত তা‌যীম ও শুকরিয়া আদায় করতে হবে ।এটা আমাদের যিম্মদারি । আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন- (তরজমা) "যদি তোমরা (আমার নিয়ামতের) শুকরিয়া আদায় কর তাহলে অতিঅবশ্যই তোমাদরেকে আমি বাড়িয়ে দিব, আর যদি অকৃতজ্ঞ হও তবে (মনে রেখ) আমার শাস্তি যন্ত্রণাদায়ক"। (সূরা ইব্রাহীম-০৭)

হে বন্ধু...! ইলমের পাশাপশি ইলমের বাহন আর জ্ঞানের মাধ্যমগুলোর শুকরিয়া আদায় করা আমাদের যিম্মাদরি, আমাদের দৈনন্দিন অযীফা হচ্ছে, সর্বোচ্চ আদব রক্ষা করে এগুলোকে ব্যবহার করা ।

বন্ধু...! আমরা কি খেয়াল রাখি... প্রয়োজন ফুরাবার পরে খাতাটি কথায় ফেলি ? বইটা বা বিচ্ছিন্ন পৃষ্ঠাটার কি হলো এসব কি আমরা খেয়াল রাখি ?

তাহলে কেন আবর্জনার স্তুপে আমাদের বই-খাতার পুরাতন কপিটি পাওয়া যায় ? কেনইবা মাদরাসা বা বিদ্যালয়ের দেয়ালে মুখের থুথু দেখা যায় ? আমাদের শিক্ষাগুরুরা কেনইবা আজ সালামটুকু পায়না ?

আহ.....! ভাবিনা কেন ? এগুলো তো সেই মহা মূল্যবান আল্লাহর বিশেষ নিয়ামত যা আমাদের পর্যন্ত ইলম বয়ে এনেছে । যার মাধ্যমে আমি জ্ঞান পেয়েছি । পেয়েছি ইজ্জত ।

তাই আসুন ! প্রতিজ্ঞা করি, অসম্মান আর নয় । এখন থেকে ইলমের বাহন কাগজ-কলম থেকে শুরু করে মাদরাসা, শিক্ষক সবকিছুর সর্বোচ্চ তাযীম করি, মেনে চলি পূর্ণ আদব-কায়দা । আল্লাহ আমাদের ইলমে ও হায়াতে বরকত দান করবেন । ইয়া আল্লাহ ! আমাদের সবাইকে আমল করার তাওফীক দান কর । আমীন ইয়া রাবাবল আলামীন ।

বিষয়: সাহিত্য

১০৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File