ভারতের ঝাঁজে পেঁয়াজের লাফালাফি ।।

লিখেছেন লিখেছেন চক্রবাক ১৭ আগস্ট, ২০১৩, ০৪:০৫:২৩ বিকাল



দেশে পেঁয়াজের সংকটকে পুঁজি করে পণ্যটির দাম বাড়ানোর প্রবণতা চলছেই। একদিকে দেশি পেঁয়াজের মজুত একেবারে শেষ পর্যায়ে,অন্যদিকে ভারতের রামদা...ভারত কূটনৈতিক প্রকৃয়ায় আমাদের পেঁয়াজের বাজারের ধ্বস নামাল,আর এখন চড়া দামের বাঁশ দিচ্ছে।

"ভারতীয় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায়।সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে দেশি পেঁয়াজের দাম কেজিতে ১২ থেকে ১৩ টাকা এবং আমদানি করা পেঁয়াজের দাম ২০ থেকে ২৫ টাকা বেড়েছে। আর এক মাসের ব্যবধানে এই দুই ধরনের পেঁয়াজের দাম যথাক্রমে ৩৯ ও ৫৫ শতাংশ বেড়েছে।ভারতে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় দেশে পেঁয়াজের দাম বেড়ে গেছে।"

এখন প্রশ্ন হল কেন আমারা ভারতের পেঁয়াজের উপর নির্ভরশীল হব ? যেখানে আমাদের কৃষকরা সক্রিয় ছিল,তাদের কেন নিষ্ক্রিয় করা হল ?

বাংলাদেশের বাজার ধ্বংসে ভারতের কূটকৌশল দেখুন

প্রাথমিক দিকে ভারত-বাংলাদেশের বাজারে স্বল্প মূল্যে পেঁয়াজ রপ্তানী করে বাংলাদেশের বাজার লুপে নিয়েছে.ফলেই দেশের বাজারে আমাদের কৃষকদের পেঁয়াজ বিক্রি হচ্ছে না সামান্য বাড়তি দামের কারণে (কৃষকদের উৎপাদন খরচ বেশি ছিল) এবং কৃষকরাও না পেরে উৎপাদন বন্ধ করে দিয়েছে আর্থিক সংকটে পড়ে এবং সুযোগে ভারত পুরো দমে বাংলাদেশের বাজার দখল নেয়।এবার ভারত তার আসল রূপ দেখাল...উৎপাদন কম হওয়ার কথা বলে পেঁয়াজ রপ্তানী করছে না চওড়া দাম ছাড়া ! ফলে সরকার হারালো দেশিও বাজার,কৃষক । জনগন খেলো বাঁশ… এবার বুঝেন...!

এই সমস্যা কাটাতে বাংলাদেশ সরকারকে বিশাল ভূমিকা পালন করতে হবে।কৃষকদের ভর্তুকি দিয়ে দেশের বাজার পুনঃদখল করতে হবে।কৃষি মন্ত্রণালয়ের ভূমিকা দেখতে অপেক্ষা করছি,আমরা সাধারণ জনগন।

...অনেক দিন পরে টুডেতে আসালাম সকল বন্ধুদের শুভেচ্ছা...

বিষয়: বিবিধ

১৫৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File