ছোট্ট একটি দো'য়ায় এত্তো ছাওয়াব!

লিখেছেন লিখেছেন ভিনদেশী ১৮ এপ্রিল, ২০১৪, ১১:২৬:৫৮ রাত

খতীব সাহেব যা বললেন:

বহুবার শুনা কথাগুলোই তিনি বললেন। তবে মনে হলো যেন আজ নতুন কিছু শুনেছি। হয়তো খতীব সাহেবের 'ইখলাস' বা অন্য কোন কারণে হতে পারে। তাই কোন অবস্থাতে-ই ভাল কথাকে অবহেলা করতে নেই। যদিও তা আমার বহু পরিচিত কথা। কারণ, বলা যায়না কোন কথার মাধ্যমে আল্লাহ তা'য়ালা জীবনে ব্যপক পরিবর্তন নিয়ে আসেন। আল্লাহ তা'য়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেন:

وَذَكِّرْ فَإِنَّ الذِّكْرَىٰ تَنفَعُ الْمُؤْمِنِينَ ﴿الذاريات: ٥٥﴾

এবং বোঝাতে থাকুন; কেননা, বোঝানো মুমিনদের উপকারে আসবে। (৫১: ৫৫)

যাই হোক। আজ জুমার খুতবার শুরুতেই খতীব সাহেব বললেন। দীর্ঘ দিন ধরে আমাদের আলোচনা চলে আসছে এমন কিছু বিষয়ে, যা অতন্ত সহজসাধ্য তবে আল্লাহ তা'য়ালার পক্ষ থেকে এর প্রতিদান খুবই ব্যাপক। এ ধারায় আজ আমরা একটি ছোট্ট কিন্তু মহা মূল্যবান 'দোয়া' নিয়ে আলোচনা করবো। সে দো'য়াটি হলো;

سبحان الله وبحمده

এ দোয়াটি মহা মূল্যবান। কারণ,

عن أبى ذر قال قال رسول الله -صلى الله عليه وسلم- « ألا أخبرك بأحب الكلام إلى الله ». قلت يا رسول الله أخبرنى بأحب الكلام إلى الله. فقال « إن أحب الكلام إلى الله سبحان الله وبحمده ».

হযরত আবূ যর গিফারী রাদিয়াল্লাহু তা'য়ালা আনহু বলেন: নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বলেন: হে আবূ যর! আমি কি তোমাকে আল্লাহর কাছে সবচে' প্রিয় কথাটি জানাব?

আমি আরজ করলাম: হ্যাঁ, ইয়া রাসুলাল্লাহ। তিনি ইরশাদ করেন: আল্লাহর কাছে সবচে' প্রিয় কথা হলো:

سبحان الله وبحمده

অতঃপর খতীব সাহেব এ বিষয়ে বিস্তারিত আলোচনা পেশ করলেন। যার সারাংশ ছিল এরূপ:

سبحان الله وبحمده

তিন শব্দের একটি বাক্য। এই দোয়াটি ইচ্ছা থাকলে যে কেউ, যে কোন সময় সহজে পড়তে পারে এবং বহু ছাওয়াব অর্জন করতে পারে।

عن جابر عن النبي صلى الله عليه و سلم قال : ( من قال : سبحان الله وبحمده غرست له به نخلة في الجنة )

হযরত জাবের রাদিয়াল্লাহু আনহু বলেন: নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন: 'যে ব্যক্তি একবার سبحان الله وبحمده বলবে। বিনিময়ে তার জন্য জান্নাতে একটি খেজুর গাছ রোপণ করা হবে!' (সহীহ ইবনে হিব্বান)।

عن أبى هريرة أن رسول الله -صلى الله عليه وسلم- قال: من قال سبحان الله وبحمده فى يوم مائة مرة حطت خطاياه ولو كانت مثل زبد البحر ».

হযরত আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু বলেন: নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন: " যে ব্যক্তি প্রতিদিন একশত বার سبحان الله وبحمده পড়বে। তার সকল পাপ (আল্লাহ তা'য়ালা) মোচন করে দিবেন। যদি তা সাগরের ফেনা পরিমানও হয়!' (সহীহ মুসলিম)।

অন্য এক হাদিসে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন:

عن أبى هريرة قال قال رسول الله -صلى الله عليه وسلم- « من قال حين يصبح وحين يمسى سبحان الله وبحمده مائة مرة. لم يأت أحد يوم القيامة بأفضل مما جاء به إلا أحد قال مثل ما قال أو زاد عليه ».

যে ব্যক্তি সকাল-বিকাল একশত বার سبحان الله وبحمده পড়বে। ক্বিয়ামতের দিন কেউ তার চেয়ে উত্তম আমল নিয়ে আসতে পারবে না। হ্যাঁ ঐ ব্যক্তি ছাড়া, যে তার মতো এ আমল করেছে বা তার চেয়ে বেশি পরিমান এ দোয়াটি পাঠ করেছে!' (সহীহ মুসলিম)।

উপরোক্ত হাদীসগুলোর মাধ্যমে এ কথা স্পষ্ট হয় যে, যে কেউ একবার سبحان الله وبحمده পড়রে তার জন্য জান্নাতে একটি খেজুর গাছ রোপন করা হবে। এবং যে দৈনিক একশত বার পাঠ করবে তার সকল গুণাহ আল্লাহ তা'য়ালা ক্ষমা করে দিবেন। এবং যে সকাল-বিকাল একশত বার করে এ দো'য়া পাঠ করবে সে ক্বিয়ামতের দিন সবচে' উত্তম আমলকারীদের অন্তরভূক্ত হবে!

ইচ্ছা-অনিচ্ছায় প্রতিদিন আমাদের কতো সময় নষ্ট হচ্ছে। অথচ এ দোয়াটি পাঠ করে খুব সহজে বহু ছাওয়াব অর্জন করা যায়। যা ক্বিয়ামতের কঠিন বিভিষিকাময় দিনে আমাদের একান্ত পাথেয় হিসেবে কাছ করবে। আল্লাহ তা'য়ালা যেন নিজ অনুগ্রহে আমাদেরকে আমল করার তাওফীক দান করেন। আমীন।

বিষয়: বিবিধ

১১৪৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

209774
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৪
মাটিরলাঠি লিখেছেন : যাজাকাল্লাহু খাইরান।
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:৫৩
158227
ভিনদেশী লিখেছেন : ও ইয়্যাকা (আপনাকেও)। পড়ার ও মন্তব্যের আন্তরিক ধন্যবাদ।
209782
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:৪৩
মেরাজ লিখেছেন : যাজাহকাল্লাহ
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:৫৩
158228
ভিনদেশী লিখেছেন : ও ইয়্যাকা (আপনাকেও)। পড়ার ও মন্তব্যের আন্তরিক ধন্যবাদ।
209801
১৯ এপ্রিল ২০১৪ রাত ১২:২৫
জোনাকি লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান।
১৯ এপ্রিল ২০১৪ রাত ০১:০৫
158239
ভিনদেশী লিখেছেন : ও ইয়্যাকা (আপনাকেও)। পড়ার ও মন্তব্যের আন্তরিক ধন্যবাদ।
209822
১৯ এপ্রিল ২০১৪ রাত ০১:৫৬
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
২০ এপ্রিল ২০১৪ দুপুর ১২:১৮
158975
ভিনদেশী লিখেছেন : আপনার মন্তব্য পড়ে আমারও খুব ভাল লেগেছে। পড়ার ও মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। জাযাকাল্লাহু তা'য়ালা খাইরান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File