সংশয় মোক্বাবেলায় একজন মুসলিমের অবস্থান

লিখেছেন লিখেছেন ভিনদেশী ০২ সেপ্টেম্বর, ২০১৪, ১১:২২:৪৪ সকাল

আজকাল আমাদের মধ্যে অনেকের ধর্মীয় হালাত এরূপ যে, নিয়মিত সালাত, সওম এবং হজ্জ্ব ইত্যাদি গুরুত্বপূর্ণ আমলগুলো যথাযথ আদায় করি বা আদায়ের চেষ্টা করি। দ্বীনের পথে অন্যদের আহ্বানও করি। বাতিলের যথাযথ মোক্বাবেলারও চেষ্টা করি। এ সবই ঠিক আছে। তবে সমস্যা শুধু এক জায়গায়। আর তা হচ্ছে, কেউ যখন গবেষণার নামে ইসলামের বিরুদ্ধে কোন রূপ খটকা সৃষ্টির চেষ্টা করে। দলীল-প্রমাণের নামে কিছু ফাঁকা বুলি আওড়ায়। দ্বীনের প্রতি ভালবাসার কারণে প্রাথমিক পর্যায়ে ঐসব বকবকানি মেনে না নিলেও ধীরে ধীরে তা অন্তরে এক প্রকার সন্দেহ ও সংশয় সৃষ্টি করতে থাকে।

আর এরূপ সন্দেহের উপর সন্দেহের সৃষ্টির ধরুণ এক সময় দ্বীনের প্রতি আস্থা দুর্বল হয়ে পরে।

অন্তত এরূপ মনে হয় যে, সব দ্বীনী বিষয়কে শরয়ী ও যৌক্তিক মানদন্ডে বিচার করা যায় না! বরং কিছু বিষয় কোন রূপ দলীল প্রমাণ ছাড়াই মেনে নিতে হয়! তাই এসব ক্ষেত্রে তর্ক-বিতর্ক বা বাহাস-মোবাহাসায় বেচারার চুপ থাকা ছাড়া কোন পথ থাকে না।

এমন তো হওয়ার কথা না! তাহলে হচ্ছে কেন?

ইমাম ইবনুল কাইয়্যুম (রহ.) বলেন- " জ্ঞানের হাক্বীক্বত যখন বান্দার অন্তরে স্থান করে নেয়। সন্দেহ-সংশয় তাতে প্রভাব ফেলতে পারে না। বরং তার জ্ঞান ও এক্বীন যে কোন রকম সংশয় দূর করতে সক্ষম হয়। পক্ষান্তরে যদি বান্দার অন্তরে দ্বীনের প্রকৃত জ্ঞান না থাকে। তবে যে কোন প্রকার সন্দেহ, সংশয় প্রথমবারেই তাকে দ্বিধা-দ্বন্দ্বে ফেলতে সক্ষম হয়। যদি তা দূর করতে পারে তো ভাল। অন্যতায় সংশয়গুলো পুঞ্জিভূত হয়ে এক সময় দ্বীনী হুকুম-আহকামের যথার্থতার ব্যাপারে তাকে সন্দিহান করে তোলে। এভাবে যদি সন্দেহগুলো তার অন্তরে একবার স্থান করে নিতে পারে। এরপর থেকে দ্বীনের বিরুদ্ধে সংশয় ছড়ানো তার কাজে পরিণত হয়। আর মূর্খরা এসবকে ঐ মূর্খের জ্ঞানের গভীরতার প্রমাণ মনে করে। অতচ তা মূলত তার মূর্খতা ও বিশ্বাসহীনতারই পরিচায়ক।"

ইবনুল ক্বাইয়্যুম আরো বলেন- এক সময় আমি শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) কে সংশয়পূর্ণ বিষয়ে প্রশ্নের উপর প্রশ্ন করতাম। একবার তিনি আমাকে বললেন- "তোমার অন্তরকে সন্দেহ-সংশয়ের স্পঞ্জ বানিও না। তাহলে তা থেকে সদা সন্দেহই বেরুতে থাকবে। বরং তাকে শক্ত কাঁচের ন্যায় বানানোর চেষ্টা করো। সন্দেহগুলো তার উপর দিয়ে চলে যাবে। কিন্তু তাতে কোন রূপ প্রভাব ফেলতে পারবে না। কারণ, সে তার সচ্ছতা দ্বারা সন্দেহগুলো দেখবে এবং দৃঢ় বিশ্বাস দ্বারা তা শক্তভাবে প্রতিহত করবে। এর বিপরিতে যদি তুমি সব সংশয়কে তোমার অন্তরে স্থান দাও। তবে এক সময় তা সংশয়ের ঠিকানায় পরিণত হবে।"

ইবনুল ক্বাইয়্যুম বলেন- " আমার জানা মতে, সংশয় দূর করতে এর চেয়ে কার্যকরি কোন অসিয়ত আমি পাই নি।"

মিফতাহু দারিস সা-আদাহ, পৃষ্ঠা ১৪০।

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

260806
০২ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:১৯
কাহাফ লিখেছেন : মহান আল্লাহ আমাদের সবার অন্তর কে সন্দেহ সংশয়ের উর্ধে রাখুন এই দোয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File