হে যুবক তুমি যাচ্ছো কোথায়?

লিখেছেন লিখেছেন সাগর কন্যা ০৪ নভেম্বর, ২০১৪, ০৮:৩০:১৯ রাত

প্রথমেই যুবকদের কাছে আমার কিছু প্রশ্ন রাখতে চাই!!

হে যুবক!তুমি তো অক্ষম নও তবে কেন আছ নিরব?তোমার শরীরে এখনউষ্ণ রক্ত আছে প্রবাহমান,তবে কেন দেখি সকল কাজে তোমার পিছুটান?তোমার বাহুতে কি নেই বল?কব্জিতে কি নেই শক্তি?তবে কেন কর তুমি দূর্বলদেরকে ভক্তি?তুমি কেন থাকবে পড়ে দূর্বলদের স্তরে?তুমি কি চাও না সম্মানের সাথে মাথা উঁচু করে দাঁড়াতে?তুমি কি চাও না মিথ্যার অবসান ঘটাতে?তুমি কি চাও না সত্যকে উদ্ভাসিত করতে?তাহলে কেন তুমি অলসের মত নিস্তব্ধ!উচুঁ কর তোমার হস্ত,ভেসে তোল কলমের শব্দ,দৃষ্টি তোমার প্রখর,আর বজ্রের ন্যায় কণ্ঠস্বর।তীক্ষ্ণ তোমার বুদ্ধি,করতে পার আত্মশুদ্ধি তুমি কি পার না দৃষ্টিকে কাজে লাগাতে ? তুমি কি পার না বুদ্ধিকে ঘাটাতে?তুমি কি পার না হককে প্রতিষ্ঠা করতে?তুমি কি পার না বাতিলের মুখে লাথি মারতে?ভেবে দেখ একবার তোমার নিজের কথা ,তুমিই যদি বসে থাক তাহলে বুঝবে কে এই সমাজের ব্যথা?আজ সমাজ আছে তোমার পানে চেয়ে একদিন সুশীল সমাজ গড়বে তুমি গিয়ে।আর সেই তুমি যদি আঁধারে ডুবে যাও তুমিই যদি মিথ্যার গান গাও কে বাইবে সেই সমাজের তরী?যেখানে অন্যায় অবিচারের আছে ছড়াছড়ি ওঠ! আঁখি খোল মেলে ধর সত্যের ঝান্ডা থেমে দাও মিথ্যার প্রপাগান্ডা।ধর আজ সমাজের হাত দেখাও তাদের আলোকিত প্রভাত।তুমিই তাদের অন্ধের যষ্টি শক্ত কর তোমার বজ্রমুষ্টি।পাড়ি দাও বন্দুর গিড়িপথ,তাহলেই পাবে তুমি সিন্ধুর নদ।

যুব সমাজের কাছে জাতির প্রশ্ন ,তাদের গন্তব্য আজ কোন দিকে ? যারা আত্বভোলা পথহারা মানুষদেরকে দিবে সত্যের সন্ধান, তারাই আজ দিশেহারা । একটি জাতিকে উন্নত ও স্বয়ংসম্পূর্ণ করতে হলে সে জাতির যব সমাজকে এগিয়ে আসতে হবে । কোন জাতি বা সভ্যতা ধবংস হওয়ার মূল অন্তরায় সে জাতির যব সমাজ । আজ যুব সমাজের দিকে তাকালে কি পরিলক্ষিত হয় ? সমাজের যেখানেই অন্যায়,অসংগতি ,অবিচার ,অপসংস্কৃতি ,অপপ্রচার ,মিথ্যাচার ,বেহায়াপনা ,অশ্লীলতা , সেখানেই যুবকদের উপস্থিতি দৃশ্যমান । এই তরুন বয়সের যুবকরাই একদির জয় করে ছিল বদর, ওহুদের প্রান্তর ,পৃথিবী থেকে বিদায় করে দিয়েছিল ,ইসলামের চিরশত্রু আবু জেহেলসহ আরো অনেককে।তাদের একান্ত প্রচেষ্টায় অর্জিত হয়েছে মাতৃভাষা বাংলার ,এবং স্বাধীন বাংলার লাল সবুজের একটি পতাকা । এই যুবকদের পদচিহ্নই অঙ্কিত হয়েছে মাউন্ট এভারেষ্টের সর্বোচ্চ শীর্ষ বিন্দুতে ।

আজ যখন কাটাতারে ফেলাণীর লাশ ঝোলে,সাগর রুনি নির্মমভাবে নিহত হয়,শেয়ারবাজার, পদ্মা সেতু,হলমার্ক কেলেঙ্কারী, বিদ্যুৎ-গ্যাসের বিপর্যয়ে সারা দেশ অচল তখন তারা নিস্তব্দ।জাতীয় ইস্যুতে তাদের কোন আন্দোলন সংগ্রাম নেই অথচ স্বার্থের,পদের ও পোষ্টের লোভে তারা আজ রাজপথে।বাতিকগ্রস্থ,বেয়ারা,বেহায়া অসভ্য এই যুব সমাজকে দেখে জাতি নিরব,নিশ্চুপ ও নিস্তব্দ।

বিষয়: বিবিধ

১৮৪৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

281222
০৪ নভেম্বর ২০১৪ রাত ০৮:৪৪
ফখরুল লিখেছেন : এসো মুক্তির পথে হে নবীন।
এ ধরাতে আনতে সুদিন।
এই আহ্বান তোমাদের কাছে,
কোরানের রঙে রাঙ্গাও জীবন।
Rose Rose Rose Rose Rose
চারদিকে দেখ বইছে দুষিত বাতাস।
এসো দলে দলে আনতে সুখের আভাষ।
রবের দেয়া জীবন বিধান,
বুকে নিয়ে হও আগুয়ান।
এসো মুক্তির পথে হে নবীন।

কাটাতে অমানিশা এসো তাই হাতে রাখি হাত।
সব কাল দূর করে আনবো নতুন প্রভাত।

সব নিপীড়ন আর জুলুমের করে অবসান।
ফিরায়ে আনবো রাশেদার সোনালী শাশন।
আকাশে বাতাসে ভেসে আসবে,
অবারিত শান্তির বীণ।
এসো মুক্তির পথে হে নবীন।
Rose Rose Rose Rose
281226
০৪ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৫
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো লিখাটি।
281248
০৪ নভেম্বর ২০১৪ রাত ০৯:৫৪
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : বড্ড হতাশার কথা। Sad কোন পথে মোরা
281249
০৪ নভেম্বর ২০১৪ রাত ০৯:৫৯
হতভাগা লিখেছেন : ''প্রথমেই যুবকদের কাছে আমার কিছু প্রশ্ন রাখতে চাই!!''

০ কেন ? শুধু যুবকদের নিয়ে ঘাটাঘাটি কেন ? আপনারা যুবতীরা পারেন না ? হেফাজতের বিরুদ্ধে যদি নারীরা সমাবেশ করতে পারে তাহলে আপনারা তথাকথিত সুশীলদের নোংরামীর বিরুদ্ধে কেন নামেন না ? সমাবেশ করেন না ?

নাকি উনারা যেটার জন্য আপনাদেরকে চায় আপনারও সেটাই চান তলে তলে ?


আপনারা যুবকদের মাথা খাইয়েন না , তাইলেই চলবে । তাহলেই তারা তাদের সঠিক পথে ফিরে আসবে ।

প্রেমিকা আর বউ নিয়ে পুরুষরা যতটা সময় ব্যয় করে , ছ্যাবলামী করে - তার ১০ ভাগের ১ ভাগও যদি আল্লাহর ইবাদতে ব্যয় করতো তাহলে পৃথিবীটাতেই বেহেশত নেমে আসতো।
281424
০৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৫৬
এস এম আবু নাছের লিখেছেন : আজ যখন কাটাতারে ফেলাণীর লাশ ঝোলে,সাগর রুনি নির্মমভাবে নিহত হয়,শেয়ারবাজার, পদ্মা সেতু,হলমার্ক কেলেঙ্কারী, বিদ্যুৎ-গ্যাসের বিপর্যয়ে সারা দেশ অচল তখন তারা নিস্তব্দ।জাতীয় ইস্যুতে তাদের কোন আন্দোলন সংগ্রাম নেই অথচ স্বার্থের,পদের ও পোষ্টের লোভে তারা আজ রাজপথে।বাতিকগ্রস্থ,বেয়ারা,বেহায়া অসভ্য এই যুব সমাজকে দেখে জাতি নিরব,নিশ্চুপ ও নিস্তব্দ।
282407
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
সাগর কন্যা লিখেছেন : ফকরুল ভাইকে অসংখ্য ধন্যবাদ আমার লেখার সাথে একাত্বতা ঘোষনা করে আরও কিছু অন্ত্যমিল দিয়েছেন তাই।
282409
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
সাগর কন্যা লিখেছেন : “সন্ধ্যা তারা” এবং “তোমার হৃদয় জুড়ে আমি” আপনাদের প্রতি রইল মোবারকবাদ।
282410
০৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
সাগর কন্যা লিখেছেন : আসলে @সাগর কন্যা৥ মেয়ে নয় সে আবশ্যই ছেলে। এজনই এরকমের লেখা,তবে খুব সুন্দর যুক্তি উপস্থাপনের জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মন্তব্যটি পড়ে খুব হেসেছিলাম ভাই।আপনার লেখাগুলো নিয়মিত পড়ার চেষ্টা করি।খুবই ভালো লাগে।৥৥হতভাগা ভাই৥৥

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File