বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে ভারতের পণ্য পরিবহন শুরু। তথাকথিত রাজনীতিবিদদের জন্য বাংলাদেশের জনগনকে আর কত মাশুল গুনতে হবে?

লিখেছেন লিখেছেন মুহাম্মদ হাবিবুল্লাহ তরফদার ১০ জুন, ২০১৩, ০৮:৫০:২৭ সকাল



অবশেষে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে পণ্য পরিবহন শুরু করেছে ভারত। ভারত দাবি করছে, তারা বাংলাদেশের ভেতর দিয়ে শুধু খাদ্যশস্য পরিবহন করবে। গতকাল রোববার থেকে ভারতীয় পণ্য পরিবহন শুরু হয়েছে।

ভারতের সংবাদ সংস্থা আইএএনএসের বরাত দিয়ে গতকাল এ খবর দিয়েছে ভারতীয় দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ড।

প্রতিবেদনে বলা হয়, তিন হাজার টন খাদ্যশস্যবাহী বিশাল একটি জাহাজ পশ্চিমবঙ্গের হলদিয়া থেকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। চালানটি ত্রিপুরার উদ্দেশ্যে পাঠানো হচ্ছে।

ত্রিপুরার এক কর্মকর্তা জানান, চালানটি ত্রিপুরা পৌঁছাতে ১০ থেকে ১৫ দিন লাগবে। আগামী কয়েক মাসে এ পথ ব্যবহার করে ১০ হাজার টন খাদ্যশস্য পরিবহন করা হবে বলে জানান ওই কর্মকর্তা। ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে আশুগঞ্জের দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার। ত্রিপুরার খাদ্য ও বেসামরিক সরবরাহমন্ত্রী ভানুলাল সাহা জানিয়েছেন, প্রাথমিকভাবে বাংলাদেশ সরকার নিজস্ব ভূখণ্ড ব্যবহার করে ১০ হাজার টন খাদ্যশস্য পরিবহন করার অনুমতি দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকার তার নদীবন্দর ও সড়কপথ ব্যবহারের অনুমতি দিয়েছে।

দ্য ফুড করপোরেশন অব ইন্ডিয়া (এফসিআই) জানিয়েছে, বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে এরপর ভারতের স্বাধীনতাকামীদের হামলায় পর্যুদস্ত উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিজোরাম, মনিপুর এবং আসামে পণ্য পরিবহন করা হবে। ভারতের এ অঞ্চলটি বাংলাদেশ, মিয়ানমার, ভুটান ও চীন দ্বারা পরিবেষ্টিত।

কলকাতা থেকে গৌহাটি হয়ে আগরতলার দূরত্ব যেখানে ১৬৫০ কিলোমিটার সেখানে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে ত্রিপুরা থেকে কলকাতার দূরত্ব দাঁড়ায় মাত্র ৩৫০ কিলোমিটারে।

এর ফলে পণ্য পরিবহনে ভারতের প্রচুর অর্থ সাশ্রয় হবে। তবে ভারতীয় পণ্য যাতায়াতের জন্য কোনো অর্থ আদায় করলে ‘জাতি হিসেবে আমরা অসভ্য হয়ে যাব’ বলে এর আগে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান। এর আগে আওয়ামী লীগ সরকার আশুগঞ্জ বন্দর ব্যবহার করে ত্রিপুরায় ৭২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুেকন্দ্র নির্মাণের জন্য ভারতের রাষ্ট্রায়ত্ত তেল ও প্রাকৃতিক গ্যাস করপোরেশনকে বিশালাকৃতির কার্গো (ওডিসি) ব্যবহারের অনুমতি দিয়েছিল। ভারতের অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান বিশ্বপতি ত্রিদেবী বলেছেন, ‘সবকিছু ঠিক থাকলে প্রতি বছর ভারত বাংলাদেশের মধ্য দিয়ে ৩০ হাজার টন খাদ্যশস্য পরিবহন করতে চায়।’ এতে ভারতের খরচ বিপুল হারে কমে যাবে বলে জানান ত্রিদেবী।

তথ্যসূত্রঃ আমারদেশ

বিষয়: বিবিধ

১০৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File