এইডস ঠেকাতে শিক্ষার্থীদের মধ্যে সুগন্ধী কনডম বিতরণের উদ্যোগ- কালের কণ্ঠ অনলাইন

লিখেছেন লিখেছেন মুহাম্মদ হাবিবুল্লাহ তরফদার ০৪ এপ্রিল, ২০১৪, ০৭:১৮:৩৬ সকাল

(আসলে সরকারের এটা করার উদ্দশ্য কি? কেউ একটু বলবেন?)



মরণ ব্যাধি এইডস প্রতিরোধে রঙিন ও সুগন্ধী কনডম ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যে। শুধু তাই নয়, এই রঙ-বেরঙের সুগন্ধী গর্ভনিরোধক বিলি করবে সরকার। দেশে বেড়ে চলা এইচআইভি প্রতিরোধে এমনই দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। ওই দেশের স্থানীয় সময়ানুসারে, বুধবার সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রনালয়। বাজারচলতি কন্ডোমে অনেক ক্ষেত্রে ত্রুটি থেকে যায়। আবার ছাত্রছাত্রীদের মধ্যে বাজারচলতি কনডম ব্যবহারে অনীহা দেখা যাচ্ছে। এরফলে বাড়ছে এইচআইভি আক্রান্তের সংখ্যা। তাই, সরকার স্থির করেছে সাধারণ মানুষের কাছে আকর্ষণ বাড়াতে সুগন্ধী রঙ-বেরঙের গর্ভনিরোধক বিলি করবে।

পরিসংখ্যান বলছে, দক্ষিণ আফ্রিকার প্রায় ৬.৪ মিলিয়ন নাগরিক এইচআইভি পজিটিভ শরীরে বহন করছেন। তারা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। দক্ষিণ আফ্রিকার হিউম্যান সায়েন্সস রিসার্চ কাউন্সিলের (এইচএসআরসি) এক সমীক্ষায় জানা যায়, গত কয়েক বছরে ওই দেশে এইচআইভি পজিটিভ আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। ২০০৮ সালে এই রোগের আক্রান্তের বৃদ্ধির হার ছিল ১০.৬ শতাংশ। সেখানে ২০১২ সালে বৃদ্ধির হার হয়েছে ১২.২ শতাংশ। ওই দেশের নাগরিকের সংখ্যা ৫০ মিলিয়ন। সেখানে ৬.৪ মিলিয়ন নাগরিক বহন করছে এইচআইভি পজিটিভ। ২০০৮ সালে ৮৫ শতাংশ পুরুষ এবং ৬৬ শতাংশ মহিলা এই মারণরোগে বাহক ছিলেন। যা ২০১২ সালে গিয়ে আরও বৃদ্ধি পেয়েছে। তবে, বর্তমান আক্রান্তের মধ্যে ৭৫ শতাংশ মানুষের এখনও পর্যন্ত ঝুঁকি কম রয়েছে।

এই সমীক্ষা এখন মাথাব্যথার কারণ দক্ষিণ আফ্রিকা সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের। নানা উপায়ে এই রোগের প্রকোপ কমানোর চেষ্টা কার্যত বিফলে যাচ্ছে। ওই সমীক্ষার সূত্র ধরে দক্ষিণ আফ্রিকা সরকারের উপলব্ধি, ১৫ থেকে ২৪ বছর বয়সীরা এইচআইভি পজিটিভের সবচেয়ে বেশি বাহক। এই রোগ-প্রতিরোধে কন্ডোম ব্যবহারে চরম অনীহাকেই মূল দায় বলে মনে করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তাই, এবার অন্যপথ ধরে এগুতে চায় তারা। কনডম ব্যবহারে যৌনক্রিয়া করায় ছাত্রছাত্রীদের আগ্রহী করে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। তাই চূড়ান্ত হয়েছে, ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে সুগন্ধী এবং রঙবেরঙের কনডম। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে গিয়ে বিনামূল্যে বিলি করা হবে সুগন্ধী কনডম। মনে করা হচ্ছে, গন্ধ এবং নানা রঙের হওয়ার কারণে ছাত্রছাত্রীদের মধ্যে কনডম ব্যবহার বাড়বে। স্বাভাবিকভাবেই তাতে কমিয়ে আনা সম্ভব এইচআইভি পজিটিভের বাহকের হার।

লিংক: http://www.kalerkantho.com/online/world/2014/04/03/68839

বিষয়: বিবিধ

৩৬১১ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202408
০৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫২
202425
০৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৪
জাগো মানুস জাগো লিখেছেন : Many Bangladeshi people now a days going to South africa, be ware of these
202438
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:১০
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : Big Grin Big Grin Big Grin Big Grin ভাবছি দক্ষিণ আফ্রিকা যামু নাকি
202553
০৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৫০
ফেরারী মন লিখেছেন : Big Grin Big Grin Big Grin Big Grin Thumbs Up
202571
০৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৩০
সাঈদ আল হক তামজিদ লিখেছেন : কনডম সুগন্ধি যুক্ত হলেই কী আর না হলেই বা কী !! আশ্চর্য কাজ। অবিলম্বেই দাম বৃদ্ধির দাবি জানাই। কাবিন নামার সত্যায়িত ফটোকপি সাথে ন্যাশনাল আইডির ফটোকপি ছাড়া এসব বিক্রি করা যাবেনা এমন একটা আইন করা দরকার
202635
০৫ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৩৫
আল সাঈদ লিখেছেন : আফসোস আফ্রিকার জন্য। সামান্য কিছু হাসিদ এবং কোরআনের আয়াত মান্য করলে এমন ভয়ংকর বিপদের দেশ পরতো না। আল্লাহ কোন বার্তা বাহক পৌছায়ে দিক সেই দোয়া করি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File