উইকিলিকসে শেখ মুজিবের শাসনকাল’ প্রকাশের আগে গ্রেপ্তার মাহমুদুর

লিখেছেন লিখেছেন ইনোসেন্ট সবুজ ১১ এপ্রিল, ২০১৩, ০২:৫৪:২৭ দুপুর



উইকিলিকসে শেখ মুজিবের শাসনকাল’ প্রকাশের আগে গ্রেপ্তার মাহমুদুর



বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামল নিয়ে আমেরিকার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয়ের বেশ কিছু নথিপত্র’র ভিত্তিতে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের ঘোষণা আজ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছিল দৈনিক আমার দেশ-এ। আজ সকালেই পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করেছে সরকার।

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এক সাবেক চেয়ারম্যানের বিচারকের স্কাইপ কেলেঙ্কারি প্রকাশের অভিযোগে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে অব্যাহত গ্রেপ্তার হুমকির মধ্যে তাকে আজ গ্রেপ্তার করা হলো।

ওই কেলেঙ্কারির প্রতিবেদন সংশ্লিষ্ট পত্রিকাটির প্রতিবেদক অলিউল্লাহ নোমান প্রাণভয়ে দেশত্যাগে বাধ্য হয়েছেন। তিনি এখন যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়প্রাপ্ত।

গেপ্তারের পর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, ২০১২ সালের ডিসেম্বরে স্কাইপ কথপোকথন আমার দেশ পত্রিকা প্রকাশ করার ঘটনায় উচ্চ আদালতের নির্দেশে তেজগাঁও থানায় একটি তেজগাঁও থানায় মামলা করা হয়। ওই মামলাতেই সকালে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে বলে তিনি জানান। মাহমুদুরের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৬ ও ৫৭ ধারা এবং দণ্ডবিধির ১২৪ , ১২৪ (এ) , ১২০ (বি) ও ৫১১ ধারায় অভিযোগ আনা হবে বলেও জানান মাসুদুর রহমান।

প্রথম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পদত্যাগী ওই চেয়ারম্যান নিজামুল হক নাসিম তার আদালতে চলমান মামলার প্রক্রিয়া ও সম্ভাব্য রায় প্রসঙ্গে পরামর্শ করছিলেন আদালত বহির্ভূত এক আইনজ্ঞের সঙ্গে। বৃটিশ সাময়িকী দি ইকনমিস্ট ওই কেলেঙ্কারি ফাঁস করে। পরে স্কাইপ কথপোকথন প্রকাশ করে আমার দেশ।

এই কেলেঙ্কারি প্রকাশের পর ট্রাইব্যুনাল চেয়ারম্যানের পদ ছাড়লেও বিচারক নাসিম আবার হাই কোর্ট বিভাগে তার পূর্ববর্তী পদে ফেরত যান।

এদিকে আজ প্রকাশিত দৈনিক আমার দেশ-এ দেখা যায় ‘উকিলিকসে শেখ মুজিবের শাসনকাল’ শীর্ষক একটি প্রতিবেদন রয়েছে।

পত্রিকাটির জ্যেষ্ঠ সাংবাদিক ইলিয়াস হোসেনের ওই প্রতিবেদনে বলা হয়, ‘উইকিলিকসের ফাঁস করা নথি আগামীকাল থেকে ধারাবাহিকভাবে ছাপা হবে আমার দেশ-এ।’

প্রতিবেদনে বলা হয়, ‘‘অতি গোপনীয় নথি ফাঁস করে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী ওয়েবসাইট উইকিলিকস এবার প্রকাশ করেছে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের শাসনকালের নানা দিক।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এসব গোপনীয় নথিতে উঠে এসেছে ১৯৭৩-৭৫ পর্যন্ত আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশের অর্থনীতি ও রাজনীতির চালচিত্র। গুরুত্ব পেয়েছে বাংলাদেশে কূটনৈতিক সম্পর্ক। এতে স্থান পেয়েছে সে সময়ের ভারত-বাংলাদেশ সম্পর্ক এবং চীন-পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের নানা দিক।

কূটনৈতিক এসব রিপোর্টে শেখ মুজিবের শাসনকালের মূল্যায়ন করা হয়েছে। দুর্লভ তথ্য রয়েছে বাংলাদেশের খাদ্যসঙ্কট ও দুর্ভিক্ষ সম্পর্কে। বর্ণনা আছে অর্থনৈতিক সঙ্কট, চোরাচালান, দুর্নীতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে।

গোপন এসব নথিতে রয়েছে সব দল নিষিদ্ধ করে বাকশাল প্রতিষ্ঠা, সংবাদপত্রের কণ্ঠরোধ, দেশে জরুরি অবস্থা জারিসহ সেই সময়কার প্রতিটি ঘটনারই নির্মোহ বিশ্লেষণ। নথিতে ভারতের ফারাক্কা বাঁধ নির্মাণ, ঢাকায় জুলফিকার আলী ভুট্টোকে বীরোচিত সংবর্ধনা ও সামরিক অভ্যুত্থানে শেখ মুজিবের মৃত্যু সম্পর্কেও রয়েছে বহু অজানা তথ্য।’’

আগামীকাল ‘শেখ মুজিব: দি নিউ মোগল’ শীর্ষক প্রথম প্রতিবেদনটি প্রকাশ হবার ঘোষণাও দেয়া হয় এতে।

অবশ্য আমার দেশের সাংবাদিকরা আশঙ্কা করছেন, সরকার পত্রিকাটির প্রকাশনা বন্ধ করে দিতে পারে। এর আগেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ে’র কথিত দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের পর ২০১২ সালে পহেলা জুন এক নির্বাহী আদেশে পত্রিকাটির প্রকাশনা বন্ধ করে দেয় সরকার। পরে উচ্চ আদালতের আদেশে আবার প্রকাশনা শুরু হয়।

সেবার পত্রিকা বন্ধের পরদিন ২ জুন ভোরে মাহমুদুর রহমানকে পত্রিকার কার্যালয় থেকে প্রথম গ্রেপ্তার করা হয়। পরে পুলিশি কাজে বাঁধা দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে ওইদিনই একটি মামলা দায়ের করা হয়। আমার দেশ পত্রিকা বন্ধ করে দেয়া হয়।

ওই বছরের ১৯ আগস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আদালত আবমাননার দায়ে তাকে ৬ মাসের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেন। এ মামলায় তিনি ৭ মাস কারাভোগ করে ২০১১ সালের ১৭ মার্চ মুক্তি পান।

উল্লেখ্য, মাহমুদুর রহমান ২০০৮ সালে আমার দেশ পত্রিকার ব্যবস্থাপনার দায়িত্ব নেন। ওই সময় থেকেই তিনি ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

সুত্রঃRTNN[i][b]

বিষয়: বিবিধ

১৮৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File