যদি আক্রান্ত রোহিঙ্গা মুসলিমদের নিয়ে মহান আল্লাহর সাথে কথোপকথন হয়, তাহলে মহান আল্লাহ কি বলে দেখুন........

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ২১ সেপ্টেম্বর, ২০১৭, ০২:১৮:৪০ দুপুর

প্রশ্নঃহে আমাদের রব, বৌদ্ধরা আরাকানে মুসলিমদের উপর নির্যাতন করে তাদের ঘরছাড়া করছে কেন?

জবাবঃ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺃُﺧْﺮِﺟُﻮﺍ ﻣِﻦ ﺩِﻳٰﺮِﻫِﻢ ﺑِﻐَﻴْﺮِ ﺣَﻖٍّ ﺇِﻟَّﺂ ﺃَﻥ ﻳَﻘُﻮﻟُﻮﺍ ﺭَﺑُّﻨَﺎ ﺍﻟﻠَّﻪُ

তাদেরকে তাদের নিজ বাড়ী-ঘর থেকে অন্যায়ভাবে শুধু এ কারণে বের করে দেয়া হয়েছে যে, তারা বলে, ‘আমাদের রব আল্লাহ’। (সূরা-হাজ্জ-৪০)

অপর আয়াতে বলেনঃ ﻭَﻣَﺎ ﻧَﻘَﻤُﻮﺍ ﻣِﻨْﻬُﻢْ ﺇِﻟَّﺂ ﺃَﻥ ﻳُﺆْﻣِﻨُﻮﺍ ﺑِﺎﻟﻠَّﻪِ ﺍﻟْﻌَﺰِﻳﺰِ ﺍﻟْﺤَﻤِﻴﺪِ

আর তারা তাদেরকে নির্যাতন করেছে/ প্রতিশোধ নিচ্ছে শুধুমাত্র এ কারণে যে, তারা মহাপরাক্রমশালী প্রশংসিত আল্লাহর প্রতি ঈমান এনেছিল। (সূরা-বুরূজ-৮)

প্রশ্নঃ- হে আমাদের রব এখন রোহিঙ্গাবাসীদের করণীয় কী?

জবাবঃ- ﺃُﺫِﻥَ ﻟِﻠَّﺬِﻳﻦَ ﻳُﻘٰﺘَﻠُﻮﻥَ ﺑِﺄَﻧَّﻬُﻢْ ﻇُﻠِﻤُﻮﺍ ۚ ﻭَﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻋَﻠٰﻰ ﻧَﺼْﺮِﻫِﻢْ ﻟَﻘَﺪِﻳﺮٌ .

তাদেরকে যুদ্ধের অনুমতি দেয়া হল, যারা আক্রান্ত হয়েছে। কারণ, তাদের প্রতি অত্যাচার করা হয়েছে। নিশ্চয়ই আল্লাহ তাদেরকে সাহায্য করতে সক্ষম।

(সূরা-হাজ্জ-৩৯ )

প্রশ্নঃ- ইয়া আল্লাহ ঐ সকল মুসলিমদের সাহায্যে এগিয়ে যাওয়া কি আমাদের কর্তব্য???

জবাবঃ- ﺇِﻥَّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺀَﺍﻣَﻨُﻮﺍ ﻭَﻫَﺎﺟَﺮُﻭﺍ ﻭَﺟٰﻬَﺪُﻭﺍ ﺑِﺄَﻣْﻮٰﻟِﻬِﻢْ ﻭَﺃَﻧﻔُﺴِﻬِﻢْ ﻓِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﻭَﺍﻟَّﺬِﻳﻦَ ﺀَﺍﻭَﻭﺍ ﻭَّﻧَﺼَﺮُﻭٓﺍ ﺃُﻭﻟٰٓﺌِﻚَ ﺑَﻌْﻀُﻬُﻢْ ﺃَﻭْﻟِﻴَﺂﺀُ ﺑَﻌْﺾٍ ﻭَﺍﻟَّﺬِﻳﻦَ ﺀَﺍﻣَﻨُﻮﺍ ﻭَﻟَﻢْ ﻳُﻬَﺎﺟِﺮُﻭﺍ ﻣَﺎ ﻟَﻜُﻢ ﻣِّﻦ ﻭَﻟٰﻴَﺘِﻬِﻢ ﻣِّﻦ ﺷَﻰْﺀٍ ﺣَﺘّٰﻰ ﻳُﻬَﺎﺟِﺮُﻭﺍ ﻭَﺇِﻥِ ﺍﺳْﺘَﻨﺼَﺮُﻭﻛُﻢْ ﻓِﻰ ﺍﻟﺪِّﻳﻦِ ﻓَﻌَﻠَﻴْﻜُﻢُ ﺍﻟﻨَّﺼْﺮُ .

নিশ্চয় যারা ঈমান এনেছে, হিজরত করেছে এবং নিজদের মাল ও জান দিয়ে আল্লাহর রাস্তায় জিহাদ করেছে আর যারা আশ্রয় দিয়েছে ও সহায়তা করেছে, তারা একে অপরের বন্ধু। আর যারা ঈমান এনেছে, কিন্তু হিজরত করেনি, তাদেরকে সাহায্যের কোন দায়িত্ব তোমাদের নেই, যতক্ষণ না তারা হিজরত করে। আর যদি তারা দীনের ব্যাপারে তোমাদের নিকট কোন সহযোগিতা চায়, তাহলে সাহায্য করা তোমাদের কর্তব্য। (সূরা-আনফাল-৭২)। অপর আয়াতে আল্লাহ তিরস্কার করে বলেনঃ - ﻭَﻣَﺎ ﻟَﻜُﻢْ ﻟَﺎ ﺗُﻘٰﺘِﻠُﻮﻥَ ﻓِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﻭَﺍﻟْﻤُﺴْﺘَﻀْﻊَﻓِﻴﻦَ ﻣِﻦَ ﺍﻟﺮِّﺟَﺎﻝِ ﻭَﺍﻟﻨِّﺴَﺂﺀِ ﻭَﺍﻟْﻮِﻟْﺪٰﻥِ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻳَﻘُﻮﻟُﻮﻥَ ﺭَﺑَّﻨَﺂ ﺃَﺧْﺮِﺟْﻨَﺎ ﻣِﻦْ ﻫٰﺬِﻩِ ﺍﻟْﻘَﺮْﻳَﺔِ ﺍﻟﻈَّﺎﻟِﻢِ ﺃَﻫْﻠُﻬَﺎ ﻭَﺍﺟْﻌَﻞ ﻟَّﻨَﺎ ﻣِﻦ ﻟَّﺪُﻧﻚَ ﻭَﻟِﻴًّﺎ ﻭَﺍﺟْﻌَﻞ ﻟَّﻨَﺎ ﻣِﻦ ﻟَّﺪُﻧﻚَ ﻧَﺼِﻴﺮًﺍ .

তোমাদের কী হয়েছে যে, তোমরা আল্লাহর পথে এবং অসহায় নারী-পুরুষ আর শিশুদের (রক্ষার) জন্য লড়াই করবে না, যারা দু‘আ করছে- ‘হে আমাদের প্রতিপালক! আমাদেরকে এ যালিম অধ্যূষিত জনপথ হতে মুক্তি দাও, তোমার পক্ষ হতে কাউকেও আমাদের বন্ধু বানিয়ে দাও এবং তোমার পক্ষ হতে কাউকেও আমাদের সাহায্যকারী করে দাও।’ (সূরা-নিসা-৭৫ )

প্রশ্নঃ- প্রভু আমাদের জনবল/ অস্ত্রবল কম হলে কী করবো???

জবাবঃ- ﺍﻧﻔِﺮُﻭﺍ ﺧِﻔَﺎﻓًﺎ ﻭَﺛِﻘَﺎﻟًﺎ ﻭَﺟٰﻬِﺪُﻭﺍ ﺑِﺄَﻣْﻮٰﻟِﻜُﻢْ ﻭَﺃَﻧﻔُﺴِﻜُﻢْ ﻓِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﺫٰﻟِﻜُﻢْ ﺧَﻴْﺮٌ ﻟَّﻜُﻢْ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ

অভিযানে বের হও স্বল্প সরঞ্জামের সাথেই হোক, অথবা প্রচুর সরঞ্জামের সাথেই হোক এবং আল্লাহর পথে নিজেদের ধন সম্পদ ও প্রাণ দ্বারা যুদ্ধ কর, এটাই তোমাদের জন্য অতি উত্তম, যদি তোমরা জানতে। (সূরা-তাওবা-৪১)

প্রশ্নঃ- প্রভু আমরা যদি তাদের সাহায্যে বের না হই তাহলে কী হবে?

জবাবঃ- ﺇِﻟَّﺎ ﺗَﻨﻔِﺮُﻭﺍ ﻳُﻌَﺬِّﺑْﻜُﻢْ ﻋَﺬَﺍﺑًﺎ ﺃَﻟِﻴﻤًﺎ ﻭَﻳَﺴْﺘَﺒْﺪِﻝْ ﻗَﻮْﻣًﺎ ﻏَﻴْﺮَﻛُﻢْ ﻭَﻟَﺎ ﺗَﻀُﺮُّﻭﻩُ ﺷَﻴْـًٔﺎ ﻭَﺍﻟﻠَّﻪُ ﻋَﻠٰﻰ ﻛُﻞِّ ﺷَﻰْﺀٍ ﻗَﺪِﻳﺮٌ

তোমরা যদি বের না হও, তাহলে তোমাদেরকে ভয়াবহ শাস্তি দেয়া হবে, আর তোমাদের স্থলে অন্য সম্প্রদায়কে আনা হবে (অথচ) তোমরা তাঁর কোনই ক্ষতি করতে পারবে না। আল্লাহ সকল বিষয়ে সর্বশক্তিমান। (সূরা-তাওবা-৩৯ )

প্রশ্নঃ- প্রভু আমরা কীভাবে তাদের সাহায্য করবো??

জবাবঃ- ﻗٰﺘِﻠُﻮﻫُﻢْ ﻳُﻌَﺬِّﺑْﻬُﻢُ ﺍﻟﻠَّﻪُ ﺑِﺄَﻳْﺪِﻳﻜُﻢْ ﻭَﻳُﺨْﺰِﻫِﻢْ ﻭَﻳَﻨﺼُﺮْﻛُﻢْ ﻋَﻠَﻴْﻬِﻢْ ﻭَﻳَﺸْﻒِ ﺻُﺪُﻭﺭَ ﻗَﻮْﻡٍ ﻣُّﺆْﻣِﻨِﻴﻦَ .

তোমরা তাদের সাথে (মুশরিকদের সাথে) যুদ্ধ কর। আল্লাহ তোমাদের হাতে তাদেরকে শাস্তি প্রদান করবেন এবং তাদেরকে লাঞ্ছিত করবেন, আর তোমাদেরকে তাদের উপর বিজয়ী করবেন এবং মু’মিনের অন্তরসমূহকে প্রশান্ত ও ঠান্ডা করবেন।

(সূরা-তাওবা-১৪)

অপর আয়াতে বলেনঃ- ﻭَﻗٰﺘِﻠُﻮﺍ ﺍﻟْﻤُﺸْﺮِﻛِﻴﻦَ ﻛَﺂﻓَّﺔً ﻛَﻤَﺎ ﻳُﻘٰﺘِﻠُﻮﻧَﻜُﻢْ ﻛَﺂﻓَّﺔً ۚ ﻭَﺍﻋْﻠَﻤُﻮٓﺍ ﺃَﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻣَﻊَ ﺍﻟْﻤُﺘَّﻘِﻴﻦَ

তোমরা মুশরিকদের বিরুদ্ধে সকলে একযোগে যুদ্ধ কর, যেমন তারা তোমাদের বিরুদ্ধে সকলে একযোগে যুদ্ধ করে। আর জেনে রেখ যে, আল্লাহ মুত্তাকীদের সাথে রয়েছেন। (সূরা-তাওবা-৩৬ )

বিষয়: বিবিধ

৮৯৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384041
২১ সেপ্টেম্বর ২০১৭ রাত ০৯:১৯
চেতনাবিলাস লিখেছেন : চমৎকার ও সময়োপযোগী লেখার জন্য ধন্যবাদ।
384045
২২ সেপ্টেম্বর ২০১৭ সকাল ০৯:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File