রোযা সম্পর্কে কিছু কুরআনের আয়াত এবং হাদীস।

লিখেছেন লিখেছেন মাজহারুল ইসলাম টিটু ০৭ জুলাই, ২০১৩, ০২:৫৪:৫০ দুপুর

কুরআনঃ~

(১) হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযা ফরয করা করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী নবীদের উম্মতদের উপর। আশা করা যায় তোমাদের মধ্যে তাওকয়ার গুণ ও বৈশিষ্ট্য জাগ্রত হবে। (সূরা বাকারা: ১৮৩)

(২) আজ হতে যে বেক্তিই এ মাসের সম্মুখীন হবে তার পক্ষে পূর্ণ মাসের রোযা রাখা একান্ত কর্তব্য। আর যদি কেহ অসুস্থ হয় কিংবাপ ভ্রমণ কার্যে ব্যস্ত থাকে তবে সে যেন অন্যান্য দিনে এ রোযা পূর্ণ করে নেয়। (সূরা বাকারা: ১৮৫)

(৩) রোযার সময় রাত্রি বেলা স্ত্রীদের সাথে সহবাস করা তোমাদের জন্য হালাল করে দেয়া হয়েছে। তারা তোমাদের পক্ষে পোশাকস্বরূপ আর তোমাদেরও তাদের জন্য পোশাকরূপ। (সূরা বাকারা: ১৮৭)

আরো দেখুন: সূরা বাকারা: ১৮৪, ১৮৬ আয়াত)

হাদীসঃ~

(১) হযরত আবু হুরায়রা (রা) হতে বর্ণিত, রাসূল (সা) বলেছেন, যে ব্যক্তি মিথ্যা কথা এবং তদনুযায়ী আমল পরিত্যাগ করতে পারলো না, তবে এমন ব্যক্তির পানাহার পরিত্যাগ করার আল্লাহর কোন প্রয়োজন নেই। (বুখারী)

(২) হযরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত, রাসূল (সা) বলেছেন, যে ঈমান ও (হিসাব নিকাশের) চেতনাসহ রোযা রাখবে তার পূর্বের সকল গুনাহসমূহ ক্ষমা করে দেয়া হবে। (বুখারী, মুসলিম)

(৩) হযরত আয়েশা (রা) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূল (সা) বলেছেন, যে ব্যক্তি মারা গেছে আর ফরয রোযা তার উপর (কাযা) আছে, তার অভিভাবক তার পক্ষ থেকে রোযা (কাযা) আদায় করবে। (বুখারী, মুসলিম)

বিষয়: বিবিধ

২২৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File