মেলবোর্ণ মাল্টিকালচারাল সেন্টার ...একটি স্বপ্ন ও তার বাস্তবায়ন....

লিখেছেন লিখেছেন রাইয়ান ০৩ এপ্রিল, ২০১৬, ০৬:২৩:৫১ সকাল



স্বপ্নের আয়তন আসলে কতটুকু হয় !

ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম এর একটি উক্তি ছিল এরকম :

" স্বপ্ন সেটা নয়, যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে। স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয়না। "

স্বপ্ন একেকজনের কাছে একেকরকম। কারো স্বপ্নের আয়তন পর্বতপ্রমাণ , কারো স্বপ্ন ছোট্ট ও সীমিত। কেউ স্বপ্ন দেখেন তা দেখতে হয় বলেই , আবার কারো কাছে তার জীবনের মূল লক্ষ্যই হয়ে দাঁড়ায় তার স্বপ্নের বাস্তবায়ন ! প্রতিনিয়ত চেষ্টা - প্রচেষ্টা , প্রায় অসম্ভব কিছুকে সম্ভব করার দুর্নিবার প্রয়াস একটু একটু করে মানুষকে তার স্বপ্ন বাস্তবায়নের দোরগোড়ায় নিয়ে দাঁড় করিয়ে দেয়।

আর আমরা যদি এমন স্বপ্ন দেখি, যা আমাদের দুনিয়ার লাভের অংশ বহুগুন বাড়িয়ে দিয়ে আখিরাতের লাভকে সুপ্রশস্ত করে বহু বহুগুন..... তবে কেমন হয় ! যে স্বপ্নের বাস্তবায়ন শুধু আমাদেরকেই লাভবান করবেনা, বরং সুদূর ভবিষ্যতেও যখন আমরা থাকবোনা, আমাদেরই বংশধরেরা আমাদের থেমে থাকা নেক আমলগুলোর সাথে একটু একটু করে যোগ করতে থাকবে সদকায়ে জারিয়া , সে স্বপ্নের আয়তনও কিন্তু অসীম !

আমাদের তেমনি এক স্বপ্নের নাম ' Melbourne Multicultural Centre', যে স্বপ্নটি পূরণের দায়িত্ব স্বেচ্ছায় নিজ কাঁধে তুলে নিয়েছেন আমাদের অসংখ্য ভাই বোনেরা। তাদের দিনের কর্মমালায়, চিন্তা চেতনার বেশিরভাগ জুড়ে ' গোল্ডেন ওয়াটল মসজিদ' আর রাতের ঘুমক্লান্ত চোখের পাতায়ও চলে স্বপ্নপূরণ প্রচেষ্টার মহোত্সব। IPDC ভিক্টোরিয়ার প্রতিটি ভাই বোন নভেম্বর'১৫ থেকেই মসজিদ প্রকল্প বাস্তবায়নের প্রতিটি কর্মযজ্ঞের সাথে নিজের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক কর্মকান্ডকেএকেবারেই বিলীন করে দিয়েছেন।

প্রতিটি ফান্ড রেইজিং লাঞ্চ/ডিনার আমাদের এই স্বপ্নপূরণের পথে এক একটি ধাপ পার হবার মত। প্রতি শুক্রবারের ' জুমু’য়া কালেকশন' এই স্বপ্নপূরণের বিশ্বাসের ভিতটিকে একটু একটু করে মজবুত করে তুলেছে। আমাদের সুগভীর বিশ্বাস আল্লাহ সুবহানু ওয়া তাআ'লার প্রতি, যিনি আমাদের এই প্রজেক্টকে কবুল করে নিয়েছেন এবং প্রতিদিনই একটু একটু করে অগ্রসর করে নিচ্ছেন।

আমরা দেখেছি , ফান্ডরেইজিং এ ভাইদের অকাতর দানের প্রতিজ্ঞা, দেখেছি আমাদেরই প্রিয় বোনটি কোন এক বিশেষ উপলক্ষ্যে তার প্রিয়তম মানুষটি থেকে উপহার পাওয়া সোনার চুড়ি,গলার হার , আংটি, কানের দুল নির্দ্বিধায় , অবলীলায় খুলে দিয়েছেন মসজিদ নির্মানে তার অংশগ্রহনকে নিশ্চিত করতে। আমরা জানি, মেয়েদের কাছে তার বিয়ের গয়না কতটুকু প্রিয় ! এ গয়নার সাথে জড়িয়ে থাকে কিছু বিশেষ মুহূর্ত , প্রিয় মুখ, প্রিয় স্মৃতি, ভালবাসা , আশা ও আকাঙ্খার অগণন স্পর্শ। কিন্তু সেই বিয়ের গয়না মুহুর্তেই মসজিদ ফান্ডে দান করে দিয়েছেন কিছু পরম মমতাময়ী বোন, যাদের কাছে তাদের সন্তানদের দ্বীন ও ইসলামের পথে আজীবন টিকিয়ে রাখার প্রতিজ্ঞার কাছে বিয়ের গয়নার মূল্য একেবারেই মূল্যহীন হয়ে গেছে অকাতরে !

আল্লাহ এই ভাই বোনদের দানকে বহুগুন বাড়িয়ে কবুল করে নিন ! এ দানের শ্রেষ্ঠতম ও যোগ্যতম প্রতিদান দিন এই দুনিয়াতে ও আখিরাতে !

আমরা পথ এগিয়ে চলছি হাতে হাত রেখে, কাঁধে কাঁধ মিলিয়ে। আমাদের প্রচেষ্টা একক নয়, সামগ্রিক। মেলবোর্নের মুসলিম ভাই বোনেরা আমাদের ডাকে সাড়া দিয়েছেন অভূতপূর্বভাবে , এখনো সাড়া পাচ্ছি প্রতিনিয়ত ! মহান রবের অপার করুণা, যিনি আমাদেরকে এই উদ্যোগের সাথে সংশ্লিষ্ট করেছেন। আমরা চোখ বুজলেই দেখতে পাই একটি মসজিদ, যেটি মেলবোর্নের একটি অন্যতম দ্বীন শিক্ষার প্রতিষ্ঠান হিসেবে আল্লাহ কবুল করে নিয়েছেন। আমাদের ছেলে মেয়েরা ও ভবিষ্যত প্রজন্ম সেখানে দ্বীনের আবাদ করছে দিন রাত। যা থেকে ফলবে আখিরাতের ফসল , সেই ফসল থেকে বীজ ছড়িয়ে যাবে এক এলাকা থেকে অন্য এলাকায় , এক স্টেট থেকে অন্য স্টেটে , এক দেশ থেকে পুরো বিশ্বময় !

সে দিনটি বেশি দুরে নেই আর ! সময় কেটে যাচ্ছে দ্রুত, আমাদের জোর কদমে এগুতে হবে সামনের পথে। হাতে হাত রাখতে হবে শক্ত করে, কোন দমকা বাতাস যেন আমাদেরকে গন্তব্য থেকে সরিয়ে নিতে না পারে এক চুল ও। আমাদের বুকে আছে আল্লাহর ভয় ও ভালবাসা, রাসুল (স) আমাদের পথের নির্দেশক, সন্মানিত সাহাবায়ে কেরামগণ যেখানে আমাদের অনুপ্রেরণা, সেখানে আমাদের পিছিয়ে রাখার সাধ্য কার !

আমরা প্রসারিত করি আমাদের দানের হাত, পূরণ করি আমাদের প্রতিজ্ঞাগুলো। যে জীবন ও সম্পদ আল্লাহ কিনে নিয়েছেন বেহেশতের দামে , দুনিয়াতে জীবনের দাম এর চেয়ে বেশি দেবার আর কারো সাধ্য নেই। তাই এগিয়ে আসি সবাই, বিন্দু থেকে গড়ি সিন্ধু সমান, নিজের অংশগ্রহন নিশ্চিত করি মসজিদের কাজে। সবাই মিলে পূরণ করি আমাদের বহুদিন ধরে দেখা একটি স্বপ্নের যা নিশ্চিতভাবেই আমাদেরকে পৌঁছে দেবে পরম আকাঙ্খিত, সুসজ্জিত জান্নাতের দোরগোড়ায় , ইনশা আল্লাহ !

বিষয়: বিবিধ

১৭০২ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

364502
০৩ এপ্রিল ২০১৬ সকাল ০৭:২০
শেখের পোলা লিখেছেন : মা শা আল্লাহ, জাজাকাল্লাহু খাইরাণ৷
আল্লাহ আপনাদের সম্মিলিত সৎ প্রচেষ্টাকে সাফল্য মণ্ডিত করুক৷ যেন এ ভাবেই পৃথিবীর প্রতিটি ঘরে ইসলামের আলো পৌঁছে যায়৷ ধন্যবাদ৷
০৩ এপ্রিল ২০১৬ সকাল ০৯:২২
302353
রাইয়ান লিখেছেন : জাজাকাল্লাহ , প্রিয় ভাইয়া ! আমার লেখায় আপনার প্রথম উপস্থিতি ও উত্সাহ আমাকে যে কতটা আনন্দ দেয়, তা বলেও বোঝাতে পারবনা। আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে খায়ের ও বরকত দান করুন !

আমাদের এই মেলবোর্ণ ইসলামী প্রজেক্ট একটি দূরদর্শী ও সাহসী পদক্ষেপ। আলহামদুলিল্লাহ , আমরা এখানকার মুসলিম কমিউনিটির অভূতপূর্ব সাড়া পেয়েছি , পাচ্ছি এখনো। দোয়া করবেন , যেন আল্লাহ আমাদের এই প্রচেষ্টা কবুল করে নেন !
364515
০৩ এপ্রিল ২০১৬ সকাল ০৯:৫৭
গাজী সালাউদ্দিন লিখেছেন : বুবু আমি কিভাবে দান করব? আমি যে সামর্থ্য রাখিনা। আচ্ছা, আল্লাহ্ যদি কখনো আমার অবস্থার উন্নতি করেন, তাহলে নিশ্চয় সাহায্যের হাত বাড়িয়ে দেব। আর এখন প্রাণ ভরে দোয়া করে দিলাম।

সম্পদের মায়া আল্লাহকে ভুলিয়ে দেয়, সে সম্পদ দান করে দিলে ঝামেলা শেষ। যা আপনারা করে যাচ্ছেন। আলহামদুলিল্লাহ।
০৪ এপ্রিল ২০১৬ সকাল ০৬:৪২
302414
রাইয়ান লিখেছেন : আপনার ছোট্ট সুন্দর মন্তব্যটি আপনার বিশাল হৃদয়ের অনেকখানিই প্রকাশ করে দিল , প্রিয় ভাইয়া ! আপনারা দোয়া করতে থাকুন প্রানখুলে , বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা মুসলিম ভাইবোনেরা আমাদের এই উদ্যোগের সফলতার জন্য দোআ করলে আল্লাহ অবশ্যই কবুল করবেন, ইনশা আল্লাহ !
364520
০৩ এপ্রিল ২০১৬ দুপুর ১২:১৪
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ মহান আল্লাহ মানুষের স্ব-দিচ্ছাকে এভাবেই পূরন করে চির কল্যাণের দ্বারে পৌছে দেয়। আল্লাহ সহজ করে দিন আর আপনাদের সম্মিলিত সৎ প্রচেষ্টাকে সাফল্য মণ্ডিত করুক৷ যেন এ ভাবেই পৃথিবীর প্রতিটি ঘরে ইসলামের আলো পৌঁছে যায়৷ আর আমাদের মাঝে যাদের সামর্থ আছে তারা যেন আল্লাহর ইচ্ছায় এই কাজের সহযোগী হয়। আমিন। জাযাকুমুল্লাহ।
০৪ এপ্রিল ২০১৬ সকাল ০৬:৪৬
302415
রাইয়ান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম , আপুমনি ! আপনার সুন্দর মতামতের সাথে আমীন, সুম্মা আমীন ! আপনি রহমত ও বরকত ঘেরা জায়গায় থাকেন, সেখানে থেকে আমাদের জন্য দোয়া করবেন যেন আল্লাহ আমাদের প্রচেষ্টাকে সফল করেন। আর এই প্রজেক্ট দেখে যাওয়ার আন্তরিক দাওয়াত রইলো ! Happy
০৪ এপ্রিল ২০১৬ দুপুর ০১:৩৮
302458
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ ইনশ-আল্লাহ আপনাদের প্রচেষ্টাকে আল্লাহ কবুল করুন ও এর সফলতা দান করুন। ইনশ-আল্লাহ কখনো সুযোগ হলে আসবো। দোয়া করবেন আমাদের জন্যেও।
364530
০৩ এপ্রিল ২০১৬ দুপুর ০২:৩৩
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আল্লাহ তায়ালা আপনাদের মহান উদ্যেগকে কবুল করুক, কোন বাধা বিপত্তি ছাড়াই সম্পন্ন করার তাওফীক দান করুক। যারা এর সাথে আর্থিকভাবে জড়িত আল্লাহ তায়ালা অবশ্যই তাদের জন্য জান্নাতে ঘর বানাবেন।

ইসলামের আলোতে আলোকিত হোক সমগ্র অষ্ট্রেলিয়া। আল্লাহ তায়ালা সংশ্লিষ্ট ভাই বোনদের কবুল করুক। জাযাকুমুল্লাহ খাইরান।
০৪ এপ্রিল ২০১৬ সকাল ০৬:৪৯
302416
রাইয়ান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ভাইয়া ! আমাদের ভাই বোনেরা সত্যিকার অর্থেই তাদের দিন রাত উজাড় করে দিয়ে পরিশ্রম করে যাচ্ছেন , আমাদের জন্য আপনাদের এই দোয়া জারী রাখবেন , ইনশা আল্লাহ !আর এই প্রজেক্ট দেখে যাওয়ার আন্তরিক দাওয়াত রইলো !
364585
০৩ এপ্রিল ২০১৬ রাত ১১:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন। অনেক ধন্যবাদ এই উৎসাহমূলক লিখাটির জন্য।
০৪ এপ্রিল ২০১৬ সকাল ০৬:৫০
302417
রাইয়ান লিখেছেন : জাজাকাল্লাহ ভাইয়া ! আমাদের জন্য দোয়া করবেন !
364863
০৬ এপ্রিল ২০১৬ রাত ১১:৫৭
সন্ধাতারা লিখেছেন : Salam apuji. It is a great initiative mashallah. Jajakallahu khair.
১০ এপ্রিল ২০১৬ রাত ০২:০১
302964
রাইয়ান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম আপুজ্বি ! দোয়া করবেন আল্লাহ যেন এই উদ্যোগ সফল করেন।
373363
২৮ জুন ২০১৬ সকাল ০৯:৫৬
গাজী সালাউদ্দিন লিখেছেন : ২ জুলাই
রমজান উপলক্ষ্যে ব্লগ আয়োজনের সর্বশেষ পর্বে পোস্ট করার জন্য আপনার লেখাটি প্রস্তুত করে নিন।
প্রবাসে রোজা পালন- দ্যি স্লেভ, রাইয়ান, প্যারিস থেকে আমি, তবুওআশাবাদী, সন্ধাতারা
রোজার অনুশীলন কিভাবে সারাবছর জাগ্রত রাখা যায়- ডক্টর সালেহ মতিন
রামাদান সম্পর্কিত হাদীস সমূহ- শাহাদাৎ হোসাইন নবী নগর
শবে কদর- এলিট
সদকায়ে ফিতর- প্রবাসী আব্দুল্লা শাহিন

379610
১০ নভেম্বর ২০১৬ সকাল ০৬:৩২
ওরিয়ন ১ লিখেছেন : কিছু ছবি দিলে আরো প্রানবন্ত হত মনে হয়। আল্লাহ MMC কে কবুল করুক, সাথে সাথে IPDC এর সকল সেন্টার সমূহ যেন দায়ীর ভূমিকা রাখতে পারে, আমরা সেই দোয়া করি। আল্লাহ আমাদের সহাউ হউন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File