জীর্ণ পাতা ঝরার বেলা ....

লিখেছেন লিখেছেন রাইয়ান ১৬ মার্চ, ২০১৬, ০৭:১২:৪৬ সকাল



মেলবোর্নে শরৎ এখন। অফিসিয়াল নাম 'অটাম ', কিন্তু আমার বাংলাদেশী মনটি গ্রীষ্ম বর্ষার পালা কাটিয়ে শরৎকাল ভাবতেই স্বাচ্ছন্দ্য বোধ করে বেশি। বিকেল শেষের সময়টুকুতে আমি যখন বাগানে আমার ছোট্ট দোলনাটির দোল উপভোগ করি, আমার শরৎ অনুসন্ধিত্সু চোখ কেবলি পেঁজা তুলোর মত মেঘ আর কাশবনে ঘন হয়ে ফুটে থাকা কাশফুল খুঁজে বেড়ায়। কিন্তু সাত সমুদ্দুর তের নদীর এপারে কাশফুল আর মেলে কই !

বলছিলাম 'অটাম' এর কথা। জীর্ণ পাতা ঝরার বেলা। এই ক্ষণ এমনই , কেবলই মনে হয় , এ যেন বেদনা ও বিষন্নতার যুগলবন্দীতে গাওয়া এক সান্ধ্য রাগিনী , যার মূর্ছনা কেবল গোধূলি লগনেরই উপযুক্ত। এ যেন অব্যক্ত এক গভীর অভিমানের না বলা প্রকাশ ! প্রকৃতি জুড়ে যেন কেবলই ঘরে ফেরার ডাক। উচ্ছ্বল দিনের শেষে একটি হিরন্ময় নিরবতায় পূর্ণ রাত যেমন ঘুচিয়ে দেয় সমস্ত কোলাহল, সামারের পরের এই 'ফল' সিজনটি তেমনি আমার বুকের গভীরে কোথাও যেন কোন হাহাকার ভরা সঙ্গীত মূর্ত হয়ে বাজিয়ে তুলতে থাকে প্রতিক্ষণ ! সবুজে ঝলমল করতে থাকা গাছগুলোর ক্রমশ বিবর্ণতায় রূপান্তর যেন আমার অন্তরের রোরুদ্যমানতাকেই প্রকাশ করে দেয়। যে বেদনা , যে অভিমান ছিল একান্তই আমার, তা যেন আজ প্রকৃতির ভাঁজে ভাঁজে ছড়িয়ে গেছে কোন এক অপার্থিব ছোঁয়ায় !

গ্রীষ্মের উষ্ণতা উপভোগের ক্ষণ বুঝি ফুরিয়ে এলো ! বাতাসে মন্দ্র মদির শীতার্ত আলিঙ্গন, ভোরের আকাশ হারায় স্বচ্ছতা, যেন হালকা কুয়াশার ঐন্দ্রজালিক আবরণে ঘটে গভীর গোপনতম কোন সূর্যোদয় ! প্রকৃতি যৌবন হারায়, সবুজ ঘাসেরা মেনে নেয় তাদের নিয়তি, বিবর্ণতার চাদরের ভাঁজে খোঁজে বেঁচে থাকার স্বান্তনা , বাতাসে ভেসে বেড়ায় বরফকুচির ঘ্রাণ, হিমেল আহ্বানে সাড়া দেয় বিবশ প্রকৃতি !

তবুও ভোরের ঘাসে দেখি হিরে ঝলমল শিশির কনা , প্রকৃতির কোষে কোষে বার্তা তরঙ্গিত হয়.....সময় হয়ে এসেছে ফিরে যাবার , আবারও নতুন করে নতুন রূপে ফেরার প্রত্যাশায় ! এ এক অনিবার্য রূপান্তর !

আর আমার হৃদয় সেখানে খুঁজে ফেরে একটুখানি উষ্ণতা .......

বিষয়: বিবিধ

১৮৩০ বার পঠিত, ২৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

362607
১৬ মার্চ ২০১৬ সকাল ০৭:৩৯
শেখের পোলা লিখেছেন : সুন্দর লেখনির সাথে আপনাকেও জানাই শুভেচ্ছা স্বাগতম৷
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:১৬
300735
রাইয়ান লিখেছেন : আমার প্রিয় ও শ্রদ্ধেয় ভাইয়া আমার লেখাটির প্রথম পাঠক .... এই আনন্দ আমি কোথায় রাখি !
362618
১৬ মার্চ ২০১৬ সকাল ১১:৩৩
আবু জান্নাত লিখেছেন :
মেলবার্ণের আপু, আপনি এত্ত দিন পর...........
এবার নিয়মিত হবেন তো!.................
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:১৯
300736
রাইয়ান লিখেছেন : জ্বি ,... আসলেই অনেক দিন । লিখলাম অনেক দিন পর , কিন্তু আমি ব্লগটির একজন নিয়মিত পাঠক, সময়ের অভাবে কমেন্ট করতে পারিনা, ভাইয়া !
362624
১৬ মার্চ ২০১৬ দুপুর ০১:০৪
দ্য স্লেভ লিখেছেন : শীত নিদ্রা শেষে তবে সরাসরি শরতে উপস্থিত। আলহামদুলিল্লাহ। আপনার উপস্থিতিতে ব্লগ ধন্য। কিন্তু শরতের তেমন কোনো ঘটনাতো লিখলেন না। কি দিয়ে কি খেলেন,কি রান্না করলেন এসব আর কি.....এই যেমন বসন্তের শুরুতে আমি মিস্টি বানাচ্ছি এখন। আর পুটির মায়ের সাথে খুনসুটি করছি.....এতকরে বলছি কাতুকুতু দিওনা তবুও শোনেনা...Happy
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:২৪
300737
রাইয়ান লিখেছেন : জ্বি, জনাব ! আমার শীত নিদ্রাটি একটু বেশি সময় স্থায়ী হয়েছে এবার। আপনার বসন্ত আর আমার শীত যে আবারও শুরু হলো প্রায় !Crying

আর খাওয়ার কথা ! সে আর কি বলব ! আমার বাগান ভরা শাক সবজি। প্রধান বাগান কর্মকর্তা চাষ করছেন , আর আমি তার সহকারী হয়ে সবজি তুলছি আর প্রতিবেলায় নতুন নতুন সবজি রান্না ! পুঁটির মায়ের সাথে খুনসুটি জমে উঠুক আরো ....
১৮ মার্চ ২০১৬ রাত ১১:৫০
300768
দ্য স্লেভ লিখেছেন : পুটির মাকে নিয়ে সিডনি যাব,তখন অঅপনার বাগানেও চাষ দিয়ে আসব ইনশাআল্লাহ। আপনারা দুই চাষি হালচাষ ভালই করছেন দেখী....Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
362648
১৬ মার্চ ২০১৬ বিকাল ০৪:২০
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম। সবই আল্লাহ পাকের খেলা, তিনি ইচ্ছা মত একবার গড়েন একবার ভাংগেন। আপনার প্রত্যাসা পুরনতা পাক সেই কামনায়।
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:২৬
300738
রাইয়ান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। আপনাকে নিরন্তর শুভেচ্ছা , বিবর্ণ সন্ধ্যা !Good Luck
362654
১৬ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪১
কুয়েত থেকে লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ অপনাকে লেখাটির জন্য
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:২৬
300739
রাইয়ান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ !
362663
১৬ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:২৭
300740
রাইয়ান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা , সবুজ ভাইয়া !
362680
১৬ মার্চ ২০১৬ রাত ০৮:১০
আফরা লিখেছেন : প্রকৃতির কোষে কোষে বার্তা তরঙ্গিত হয়.....সময় হয়ে এসেছে ফিরে যাবার , আবারও নতুন করে নতুন রূপে ফেরার প্রত্যাশায় ! এ এক অনিবার্য রূপান্তর ।খুব ভাল লাগল ।

অনেক ধন্যবাদ আপু ।
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:২৮
300741
রাইয়ান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ, আফরা !
362688
১৬ মার্চ ২০১৬ রাত ০৮:৪২
গাজী সালাউদ্দিন লিখেছেন : অতি সাধারণ বিষয়কে অসাধারণ করে উপস্থাপন আপনাকেই সাজে।
অনুরোধ রাখার জন্য খুবই কৃতজ্ঞ।
পেয়েও হারাবার আশংকা জাগিয়ে তুলবেন না যেনো আবার!
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:৩২
300742
রাইয়ান লিখেছেন : ছোট্ট ভাইদের উত্সাহ বড় আপুদের কেমন এগিয়ে দেয়, দেখলেন তো !
কিছু লিখতে পারাটা আমার একদম একান্ত একটি ভালোলাগার জায়গা , সাথে আছে আপনাদের অসাধারণ মমত্ববোধ , এটি ই তো এগিয়ে যাবার প্রেরণা ! ভালো থাকবেন , অনেক....অনেক....
362702
১৭ মার্চ ২০১৬ রাত ০৩:২৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় আপুজ্বি। দীর্ঘদিন পর আপনার মিষ্টি হাতের চমৎকার কাব্যিক ভাবনার আবেশে শরৎ কাহিনী শোনার সৌভাগ্য হল। মাশাল্লাহ।

ভীষণ ভালো লাগলো উপস্থিতির জন্য।
১৮ মার্চ ২০১৬ দুপুর ০২:৩৪
300743
রাইয়ান লিখেছেন : আপনার মধুক্ষরা হাতের লেখনীর কাছে এ তো কিছুই নয় আপুজ্বি !
সুন্দর মিষ্টি মন্তব্যটির জন্য অসংখ্য শুকরিয়া !
১০
362871
১৯ মার্চ ২০১৬ রাত ০৪:৪৮
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুমআপু!

কতোদিন পর !

যাক বিরতি সার্থক আপনার, এতো চমৎকার একটি লিখা নিয়ে ফিরলেন বলে! Day Dreaming

প্রতিটি লাইন উপভোগ করলাম Music

প্লিজ একটু নিয়মিত হবেন Roseমিস করি আপনাদের Broken Heart
২২ মার্চ ২০১৬ সকাল ০৫:০২
301112
রাইয়ান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম !
জ্বি আপু ! লিখলাম অনেকদিন পর কিন্তু ব্লগের আমি একজন নিয়মিত ভিজিটর। জীবন হঠাত করে ঘাড়ে কিছু ব্যস্ততার বোঝা চাপিয়ে দিয়েছে বলে সবদিক সামলে নিজের জন্য একান্ত কিছু সময় বের করা মুশকিল হয়ে পড়ে। এ জন্যই এই অনাকাংখিত বিরতি ! আপনার প্রতিটি লেখাই আমি পড়ি , কিন্তু মন্তব্য করার আর সময় হয়না আপু ! ক্ষমা করেছেন তো এজন্য !Tongue Love Struck Love Struck
১১
363647
২৬ মার্চ ২০১৬ সকাল ০৮:৫৭
গাজী সালাউদ্দিন লিখেছেন : যদি সময় থাকেতো, স্বাধীনতা দিবস উপলক্ষে একটা পোস্ট দিন না প্লিজ!
২৭ মার্চ ২০১৬ দুপুর ০১:১৬
301593
রাইয়ান লিখেছেন : হা হা হা ! আপনার এই মন্তব্যটি যখন পড়লাম, ততক্ষণে তো ২৬ শে মার্চ ই শেষ !Tongue শুভকামনা রইলো আপনার জন্য !
২৭ মার্চ ২০১৬ দুপুর ০১:৪৮
301595
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমাদের মূল আয়োজন কিন্তু আজকে. সন্ধ্যা সাতটার সময় পোস্ট করে দেবেন প্লিজ!
২৭ মার্চ ২০১৬ বিকাল ০৪:৪২
301612
গাজী সালাউদ্দিন লিখেছেন : ২৭ মার্চ রবিবার বাংলাদেশ সময় সন্ধা ৭ টার আয়োজনে সকলের অংশগ্রহন কামনা করি। পরিচালক (গাজী সালাউদ্দিন) পোস্ট দেয়ার সাথে সাথে অন্যরা মন্তব্যের ঘরে অর্পিত দায়িত্ব আন্জাম দেব। পরিচালক তার পোস্টে ব্লগারের নামসহ এগুলো যোগ করে সবগুলোকে এক পোস্টে রুপায়িত করবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File