আনিসুল হকের বিষয়টি (যে কারণে ) গুরুতর - তাকে প্রকাশ্যে জাতির কাছে ক্ষমা চাইতে হবে

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ২৮ মার্চ, ২০১৩, ০৬:২৩:১১ সন্ধ্যা

এর আগে যখন প্রথম আলোতে আল্লাহর রাসুল (সাঃ) কে ব্যঙ্গ করে কার্টুন দেয়া হলো ,তখন আমার মন প্রথম আলোর ব্যাপারে কিছুটা নরম ছিল । আমার কাছে মনে হয়েছিল- ব্যাপারটা ওরা ঠিক ইচ্ছাকৃতভাবে করেনি । সবকিছু নিয়ে ফান করতে করতে ‘হয়ে গিয়েছিল’ । ঐ বিষয়ে আমি এখনো সেটাই মনে করি । তখনো প্রতিবাদ করেছিলাম । তবে সেটা ছিল এজন্য – এসব বিষয়ে যেন সবাই আরো সতর্ক হয় । অনিচ্ছাকৃতভাবেও যেন কখনো আল্লাহর রাসুল(সাঃ) এর শানে আঘাত দেয়া না হয় । প্রথম আলো সম্পাদক মতিউর রহমান যখন বায়তুল মোকাররমের খতিব মাওলানা ওবায়দুল হকের কাছে হাতজোড় করে মাফ চাইলেন , তখন হুজুরের সাথে সাথে অন্তত আমিও অন্তর থেকেই মাফ করে দিয়েছিলাম ।

কিন্তু এবার আনিসুল হক কুরআন নিয়ে যেভাবে ফান করলেন- সেটাকে আমি সহজ ভাবে নিতে পারছি না । কারণটা খুব সহজ । আনিসুল হক নিশ্চয়ই কুরআনের বাংলা অনুবাদ মুখস্থ করে বসে নেই । তাহলে তিনি কীভাবে কুরআনের বিভিন্ন সুরার বিভিন্ন আয়াতের হবহু বাংলা অনুবাদের ‘আল্লাহ’, ‘মুমিন’ ইত্যাদি শব্দকে ‘রাজাকার’ শব্দটি দিয়ে প্রতিস্থাপিত করলেন ? সহজ বিষয় । তিনি ‘ছহি রাজাকারনামা’ লেখার সময় সামনে কুরআনের অনুবাদ নিয়ে বসেছিলেন । এরপর তিনি প্রয়োজনীয় আয়াতগুলিতে কাটাছেড়া করেছেন । সজ্ঞানে সচেতনভাবেই করেছেন । তখন তার বিবেকে একটুও বাঁধেনি ।

ধরে নিলাম , তখন তিনি ‘রাজাকার-বিদ্বেষে’ অন্ধ হয়ে গিয়েছিলেন । কিন্তু এরপরেও ওই লেখাটি তার বইয়ে সংকলিত হয়েছে । বইয়ের সংস্করণ বের হয়েছে । একবারও তার অন্তরে নাড়া দেয়নি !

সুতরাং আনিসুল হকের এই ‘কুরআন-বিকৃতি’ সহজ ভাবে নেয়ার সুযোগ নেই ।

এবার আসা যাক তার ক্ষমা প্রার্থনা নিয়ে । তিনি ক্ষমা প্রার্থনা করেছেন কখন ? ‘আমার দেশে’র প্রতিবেদক ফোন করার পরে । অথচ তার এই লেখাটি নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছে । তিনি জানেন না এটা বিশ্বাসযোগ্য নয় । তিনি এখন যেমন ‘সাচ্চা মুমিন’ সেজেছেন , আসলেই যদি তিনি তাই হতেন তাহলে এটা আলোচনায় আসার সাথে সাথেই প্রকাশ্যে জাতির কাছে ক্ষমা চাইতেন । কিন্তু তিনি তা করেন নি ।

আমি আনিসুল হককে জাতির কাছে প্রকাশ্যে মাফ চাওয়ার আহবান করছি । অন্যথায় তার জন্য রইলো অভিশাপ এবং সরকারের কাছে আনিসুল হকের শাস্তি দাবি ।

‘সরি’ বললেই সবকিছু শেষ হয়ে যায়না । প্রকাশ্যে কারো পশ্চাদ্দেশে লাথি মেরে যদি বলা হয় ‘সরি’, তাতেই কি সব চুকেবুকে যায় কখনো ?

বিষয়: বিবিধ

১০৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File