জিয়াউর রহমান: দেশপ্রেমিক না খলনায়ক?

লিখেছেন লিখেছেন মুক্তমত ১২ জুন, ২০১৩, ১২:১২:৪৯ রাত

বিখ্যাত মানুষদের বিপদের শেষ নেই। মরে গেলেও বেঁচে যেতে পারেন না তারা। মৃত্যুর পর বরং তাদের নিয়ে গবেষণা, মূল্যায়ন ও বিচারের নামে ঘাঁটাঘাঁটি অনেক বেশি হয়। মুক্তিযোদ্ধা, সাবেক রাষ্ট্রপতি এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বীর উত্তমও তেমন একজন বিখ্যাত মানুষ।

বিএনপি যেহেতু এখনো, এত দমন-নির্যাতন ও ষড়যন্ত্রের পরও দেশের প্রধান জনপ্রিয় একটি রাজনৈতিক দলের অবস্থানে রয়ে গেছে সেহেতু দলটির পাশাপাশি জিয়াউর রহমানকে ধরেও টানাটানি চলছে বিরামহীনভাবে।

মাত্র ক’দিন আগেও কঠোর ভাষায় তার নিন্দা-সমালোচনা করা হয়েছে। বলা হয়েছে, তিনি নাকি একজন ‘খলনায়ক’! কোথায়, কোন উপলক্ষে এবং কারা বলেছেন সে সম্পর্কে পাঠকদের নিশ্চয়ই স্মরণ করিয়ে দেয়ার দরকার পড়ে না। ওই বিশেষ প্রসঙ্গে অবশ্য যাওয়া উচিত নয়।

তা সত্ত্বেও জিয়াউর রহমানকে বিষয়বস্তু বানানোর কারণ, গত ৩০ মে ছিলো জিয়ার মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে এক ব্যর্থ অভ্যুত্থানে তিনি নিহত হয়েছিলেন। এ উপলক্ষে সম্পূর্ণ রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে তার মূল্যায়ন করা যেতেই পারে।

ঘটনাক্রমে রাজনীতি করেছেন এবং বিএনপি প্রতিষ্ঠার পাশাপাশি দেশের প্রেসিডেন্ট হয়েছিলেন বলেই জিয়াউর রহমান সম্পর্কে কঠোর সমালোচনা রয়েছে। সমালোচনা এখনো চলছে বিরামহীনভাবেই। যেমন কিছু বিশেষ মহলের পক্ষ থেকে বলা হয়েছে, জিয়াউর রহমান সংবিধানের মূলস্তম্ভ ভঙ্গ করেন, এরশাদ এই ভাঙা স্তম্ভ নিয়ে দেশ শাসন করে গেছেন।

অন্যদিকে বস্তুনিষ্ঠ ইতিহাস কিন্তু এমন ঢালাও মন্তব্যকে সমর্থন করে না। কারণ, ওই বিশেষজনেরাই আবার বলেছেন, ‘প্রথম সামরিক শাসন’ জারি করেছিলেন খন্দকার মোশতাক আহমদ। তিনি ছিলেন শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী এবং বাকশাল মন্ত্রিসভার প্রভাবশালী সদস্য। অর্থাৎ সামরিক শাসন জারি এবং মুজিব-উত্তর ক্ষমতার রদবদলে জিয়াউর রহমানের সংশ্ষ্টলিতা ছিল না।

বিস্তারিত http://timesmediabd.com/?p=4314

বিষয়: বিবিধ

১৪২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File