ডেনিশ নাগরিক আন্দ্রেয়াস ও ক্লাডিওর ইসলাম গ্রহণ এবং এ অঞ্চলে ইসলামের প্রসার!

লিখেছেন লিখেছেন মিজবাহ ২৯ সেপ্টেম্বর, ২০১৪, ০৯:৩৪:২৩ রাত



সব কিছু থেকেও যেন ১৯ বছরের আন্দ্রেয়াস কোন কিছুতেই শান্তি খুঁজে পাচ্ছিলনা। যে সময়ে ডেনিশ নাইট লাইফ, বিয়ার, পার্টি অথবা বাবা-মার সাথে না থেকে বান্ধবীকে নিয়ে একাকী জীবনযাপন করার কথা সে সময়ে আন্দ্রেয়াস শান্তির ধর্ম ইসলাম ধর্ম গ্রহণ করে যেন শান্তি খুঁজে পেল। অন্যদিকে, গনিতে উচ্চশিক্ষা গ্রহণকারী আরেক ডেনিশ নাগরিক ক্লাডিও'র কাছেও পশ্চিমা প্রাচুর্য ও স্বাধীন জীবনযাপনের মাঝেও প্রচণ্ড শূন্যতা এবং শেষমেষ ইসলাম ধর্ম গ্রহনের মাধ্যমে নিজেকে একজন পরিপূর্ণ মানুষ হিসাবে নতুনভাবে আবিস্কার করল!

উল্লেখ্য, আন্দ্রেয়াস গত শুক্রবার জুমার নামায শেষে কোপেনহেগেনের ওয়াকফ মসজিদে এবং শনিবার মাগরিবের নামায শেষে ক্লাডিও কাতার সিবিলাইজেশন সেন্টারে এসে পবিত্র কালেমা উচ্চারনের মাধ্যমে ইসলাম কবুল করেন।

এক সমীক্ষায় দেখা গেছে শুধুমাত্র গত ১৬ বছরে সুইডেন ও ডেনমার্কে মুসলিমের সংখ্যা দ্বিগুণ হয়েছে এবং ক্রমবর্ধমান ইসলামের বর্তমান ধারা দেখে অনেকেই শঙ্কিত এবং মুসলমানদের অন্য চোখে দেখা শুরু করে দিয়েছে। পশ্চিমা দেশে মুসলমানদের নিয়ে কেন এত শঙ্কা? গবেষণায় দেখা গেছে, অন্য ধর্মাবলম্বীরা যেভাবে ইসলামের দিকে ধাবিত হচ্ছে, সে ধারা অব্যহত থাকলে ২০৩০ সালের মধ্যেই সুইডেনে মোট জনসংখ্যার ৪০% হবে মুসলিম। অন্যদিকে, ২০৩০ সালের ফ্রান্স মোট জনসংখ্যার মুসলমানের সংখ্যা দাঁড়াবে ৫৫%, নেদারল্যান্ডসে ৪৫%, জার্মানিতে ৪০% এবং ব্রিটেনে ৪০%! অর্থাৎ মাত্র কয়েক বছরের মধ্যেই খৃষ্টান অধ্যুষিত ইউরোপের বেশ কয়েকটি দেশেই মুসলিমরা মাইনরিটি থেকে মেজরিটি হিসাবে রূপ নিবে!

প্রকৃত পরিসংখ্যান জানা না থাকলেও ধারণা করা হচ্ছে ডেনমার্কে মোট জনসংখ্যার প্রায় ৪.৫৯% এবং সুইডেনে প্রায় ৬.০৫% মুসলমান। উল্লেখ্য, ১৯৯৮ সালে সুইডেনে ২৮৪০০০ জন বা ৩.২১ শতাংশ মুসলিম হলেও মাত্র তিন বছরেই অর্থাৎ ১৯৯৮-২০১১ সালের মধ্যেই এ সংখ্যা প্রায় দ্বিগুণে পরিণত হয়!

এদিকে, ডেনমার্কে ১৯৯৮ সালে মুসলিম জনসংখ্যা ছিল ১৫৩০০০ বা মোট জনসংখ্যার ২.৮৮ শতাংশ। বর্তমানে ডেনমার্কে মুসলমানের সংখ্যা প্রায় তিন লক্ষের কাছাকাছি।

সুইডেন কিংবা ডেনমার্কের পরিসংখ্যান ব্যুরো প্রকৃত মুসলমানের সংখ্যার রেকর্ড না রাখলেও কতজন মুসলিম নাম রাখছে তার পরিসংখ্যান রাখছে এবং এর মাধ্যমেই এ দেশে মুসলিমের সংখ্যা জানা যাচ্ছে বলে এ অঞ্চলে ইসলামের প্রসার নিয়ে কাজ করা ইনগ্রিদ ও লারসের একটা রিপোর্ট থেকে জানা যায়। ইনগ্রিদ ও লারসের বলেন, মুসলিমদের ওদের নামের প্রথম নাম দেখে বুঝা গেলেও ধরে নেয়া যাচ্ছে সমপরিমাণ মুসলিম মহিলা বাস করছে এ অঞ্চলে। কিন্তু যে সব ডেনিশ কিংবা সুইডিশ প্রতি বছর মুসলমান হচ্ছে ওদের নাম দেখে ওরা যে মুসলমান সেটি বুঝার কোন উপায় নেই, যদিও অনেকেই মুসলিম নাম ধারণ করলেও সবাই কিন্তু নাম পরিবর্তন করছে না (অন্তত নাম রেজিস্টারের ক্ষেত্রে)।

ইনগ্রিদ ও লারসের গবেষণা থেকে আরও দেখা যায়, ১৯৯৮ থেকে ২০০৪ সালের মধ্যে ডেনমার্কের মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পায় বছরে ৪.২৬%, ২০০৪-২০০৮ সালের মধ্যে এটি দাঁড়ায় ৩.৫২% এবং ২০০৮ পরবর্তী এটি বেড়ে ৪.২৯% এ দাঁড়ায়।

স্ক্যানডেনিভিয়ায় মুসলমানদের সংখ্যার ক্রমবর্ধমান এ গতি দেখে শঙ্কিত এ অঞ্চলের কিছু রাজনৈতিক দল এবং ওদের ইসলামফোবিয়া এবং রাজনৈতিক মেরুকরণ এ অঞ্চলে মুসলিম বিরোধী নানা প্রদক্ষেপের পরও মুসলমান তথা ইসলামের অগ্রযাত্রা ক্রমান্বয়ে বাড়ছেই।

কোপেনহেগেনের গ্লেসাক্স কমিউনের নির্বাচিত সিটি কাউন্সিলর Mogens Camre বলেন, মুসলমানদের হিটলারের মত আচরণ করা উচিত। বছর পূর্বে ডেনিশ কনজারভেটিভ পার্টির মুখপাত্র ডেনমার্কে মুসলমানদের সংখ্যা বৃদ্ধি দেখে মন্তব্য করেছিলেন, আমরা এমন একটা ডেনমার্ক চাই না, যেখানে আমাদের রীতিনীতি বদলে গিয়ে মুসলমানরাই হবে সংখ্যাগরিষ্ট" ( "We must not have a country where Danish traditions disappear as soon as there is a Muslim majority." — Tom Behnke, Spokesman, Danish Conservative Party)

পবিত্র কোরআনের সূরা নছরে মহান আল্লাহ্ বলেন, إِذَا جَاء نَصْرُ اللَّهِ وَالْفَتْحُ অর্থাৎ যখন আসবে আল্লাহর সাহায্য ও বিজয় , وَرَأَيْتَ النَّاسَ يَدْخُلُونَ فِي دِينِ اللَّهِ أَفْوَاجًا এবং আপনি মানুষকে দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করতে দেখবেন। ডেনিশ নাগরিক আন্দ্রেয়াস, ক্লাডিওর সহ প্রতিদিন আরও অনেক ডেনিশ নাগরিকের ইসলাম গ্রহণের পর এটাই প্রতীয়মান, ইসলাম নিয়ে যত অপবাদ, যত বিরুদ্ধচারন করা হোক না কেন, একটা সময়ে আল্লাহর দ্বীনে মানুষ দলে দলে প্রবেশ করবেই।

পাদটীকাঃ ইসলামের শুরু থেকে মুসলমানদের গৌরব উজ্জ্বল ইতিহাস জানতে হযরত উমর (রঃ)-এর উপর নির্মিত ছবিটি (৩০ পর্ব) দেখার জন্য অনুরোধ করছি এবং ইউটিউবে এটি লিঙ্ক এখানে দেয়া হল- http://youtu.be/xMu_654ASDk













মূল: মোহাম্মদ ফয়সাল, কোপেনহেগেন বাংলাবার্তা, ডেনমার্ক।

বিষয়: বিবিধ

১১৫৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

269983
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৮
জেদ্দাবাসী লিখেছেন : জাযাকাল্লাহ খায়ের
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:২৩
213982
মিজবাহ লিখেছেন : আল্লাহ আমাদের তওফিক দান করুন যাতে নওমুসলিমদের মতো জীবনযাপন করতে।আমিন।
269995
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৩০
সাদাচোখে লিখেছেন : আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন।
শেয়ার করার জন্য ধন্যবাদ।
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:২৩
213983
মিজবাহ লিখেছেন : আল্লাহ আমাদের তওফিক দান করুন যাতে নওমুসলিমদের মতো জীবনযাপন করত পারি।আমিন।
270019
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৩২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

আল্লামা ইকবালের কথা মনে পড়লো-

মুসলিম হ্যায় হাম, ওয়াতানসে সারে জাঁহা হামারা



আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
৩০ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:২৩
214001
মিজবাহ লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এফ রাহমান হলে থাকার সময় ঐ গানটি অনেক গেয়েছি!

জাজাকুম আল্লাহ খাইরান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File