স্বর্গে(ইউরোপে) যাব স্বর্গীয় সুখ নিতে!!??

লিখেছেন লিখেছেন মিজবাহ ২৬ অক্টোবর, ২০১৩, ০২:১৫:২৪ দুপুর

আমাদের দেশের অনেক ভাই ইউরোপে পাড়ি জমান দালালের মাধ্যমে,আত্বিয়দের মাধ্যমে যেখানে থাকে সুন্দর সুন্দর চাকরীর প্রলোভন।কেউ সরাসরি আসেন আবার অনেকে বিভিন্ন দেশ ঘুরে। যারা বিভিন্ন দেশ ঘুরে আসেন তাদের করুন স্মৃতি আলোচনা করলে একটি উপন্যাস লিখা যাবে!!

আসার পর কিছুদিন যেতে না যেতে বাস্তবতা বুঝতে পারেন, হয়ে যান অবৈধ ফলে শুরু হয় মানসিক যন্ত্রনা। সামাজিকভাবে উনারা তেমন মর্যাদা পাননা,নিজের আত্ব পরিচয় দিতে অনেকে লজ্জা পান যদিও দেশে থাকতে অনেকে ভাল অবস্থায় ছিলেন, অন্যদিকে পুলিশের ভয়তো সবসময় আছেই!,জবের সমস্যা কারণ বিশ্বের অর্থনৈতিক মন্দায় বৈধদের জব পেতে অনেকটা সোনার হরিণের মতো।

লক্ষ লক্ষ টাকা খরচ করেন এই যাত্রায়, অনেকে নিজের জীবনের শেষ সম্বলটুকু বিক্রি করে দেন। এতসব যন্ত্রনা থেকে লাগবের প্রত্যয়ে অনেকে বিভিন্ন অসুন্দর পদ্ধতির আশ্রয় গ্রহন করতে বাধ্য হন কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে সফল হচ্ছেন না ফলে বছরের পর বছর এক দেশ থেকে অন্য দেশে ঘুরছেন একটু স্থায়ী কিছুর প্রত্যাশায়।অনেকে আছেন অনেক বছর ধরে দেশে যেতে পারেন না, বাস্তবতা বলতে সংশয় হয় বাড়ীতে, নিজের ক্লোজ আত্বীয় থেকে শুরু করে আপন বাবা-মা,ভাই-বোন পৃথিবী থেকে বিদায় নিচ্ছেন কেউ খবর পাচ্ছেন আর কেউ না। কী করুণ জীবন তাঁদেরকে পেয়ে বসে তা ভুক্তভূগীরা বেশী বুঝবেন।

কিছু ভাইয়ের সাথে কথা হলে বলেন, ভাই দেশে থাকতে জানতাম ইউরোপতো স্বর্গ,পা দিলেই স্বর্গীয় সুধা!!??

আমার কিছু আত্বীয় অনুরোধ করেন তাদের জন্য কোন ব্যবস্থা নেওয়ার জন্য। তাদেরকে বাস্তবতা বুঝানোর পর কেউ বুঝেন আর কেউ বুঝেন ভুল কিন্তু আমাদের সবার উচিত সত্যগুলো সবাইকে পরিস্কার করে বলা এবং কাউকে উতসাহ না দেওয়া।

+

বিষয়: বিবিধ

১২৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File