বিপন্ন দেশ , বিভাজিত জনতা !

লিখেছেন লিখেছেন সমুদ্রবিলাস ০৫ মার্চ, ২০১৩, ০৯:৩১:৪৭ সকাল

আমি মুক্তিযুদ্ধা নই কিংবা নই আমি ৭১ দেখা সাধারণ বাঙালি কিংবা নই আমি এখনের হিংস্র রাজনীতির কোনো সক্রিয় বা নিষ্ক্রিয় সমর্থক, কিন্তু একজন মাতৃভূমি প্রিয় একজন সাধারণ যুবক বলছি .....

দলিয় , নির্দলীয় , পুলিশ প্রশাসন সবাই আক্রান্ত/নিহত । সবি বাংলাদেশী । এতগুলি রক্তাক্ত লাশ , তবুও সরকার জাতীর উদ্দেশে ভাষণ বা দুটি সান্ত্বনার বানী দিলেন না !

দেশের বর্তমান পরিস্থিতিতে যারা মরছে বা মারছেন তারা কারা ? কে কাকে , কেন কার জন্য আমরা মরছি বা মারছি ? দেশের জন্য ? আমি ডানহাতে বামহাত ক্ষত করছি ! আমি বামহাতে ডানহাত ক্ষত করছি , দুহাতে ছুরি চালিয়ে ক্ষত করছি নিজেরি বুক !

যে দেশের মানুষ বঙ্গবন্ধুর ভাষণে দেশপ্রেম শেখে , অস্ত্র নিয়ে দেশের জন্য বুকের তাজা রক্ত দিতে পিছপা হয়না আবার দেলোয়ার হোসেন সাইদির ওয়াজ শুনে হেদায়েতের পুলক অনুভব করে বুকের মাঝে । যে দেশের নেতা নেত্রীরা নিরাপত্তা বেষ্টনীর মাঝে থেকে বড় বড় বিপ্লবের বানী হেনে আপামর জনতাকে বিভাজনের মুখে হানাহানিতে লিপ্তকরে ! যেখানে নেতা-নেত্রীদের অট্টালিকা অর্থ পাচুর্জের পাশে সাধারণ জনতাকে মঙ্গা খেতাব নিয়ে বেরাতে হয় ! দুর্নীতির দায় মাথায় নিয়ে বিশ্ববাসীর কাছে কলঙ্কিত হতে হয় !

রাজনীতি নামের ক্যান্সারে আষ্টেপীষ্টে আক্রান্ত বাংলাদেশ , স্বার্থ লোভ চক্রান্তে বিভাজিত দেশ । নেতানেত্রি নামের পচন-কারি জীবাণুতে পোঁচে গোলে দুর্গন্ধ ছড়াচ্ছে সারা বিশ্বময় !

আওয়মিলীগ , বি এম পি , জামাত , বামদল , জাতীয় পাটি যে যেই দলেই থাকনা কেন , আমরা সবাই বাংলাদেশি । দেশ কিন্তু একটাই ! সবাই বলেন দেশে শান্তি চাই , উন্নতি চাই দেশ সুন্দরভাবে গরতে চাই তবে কেন এত অশান্তি ? তাহলে কোন দেশ গড়বেন ? কাদের নিয়ে সে দেশে থাকবেন ? অন্য দন অন্য মতবাদের মানুষগুলোকে দেশ থেকে তারিয়ে দিয়ে নাকি হত্যা করে ?

ক্ষমতার আসনে পর্যায়ক্রমে সব দলেই আসীন হলেন ! কিন্তু দেশের মানুষগুলির অভিভাবক / মা-বাব কেউ হতে পারলেন না ! ১৬ কোটি মানুষের মলিন মুখ দেখে আমাদের শাসকদের কার মনে মায়া হয়না । আমরা রাস্তার নেড়ি কুত্তার-মত প্রভুর খোঁজে যাই একবার এক নেতা-নেত্রীর কাছে তারপর পাছায় লাথিখেয়ে কুই কুই করতে করতে লেজনারিয়ে যাই আরেক প্রভুর কাছে সেখানেও সেই লাথি তারপর কুই কুই ......।

১৯৭১ এর পাকিস্তানী হানাদারদের অনেক ধন্যবাদ , তারা আমাদের যা আঘাত করেছে তা সম্মুখ ভাবে , স্বাধীন দেশের ক্ষমতা লোভী কুচক্রী নেতাদের-মত উন্নয়নের সপ্নদেখিয়ে পিঠ-পিছে ছুরীর বসিয়ে নয় । রাজাকারদের সাথে নিয়ে রাজাকারের বিচারে নেমেছে সবাই ! রাজনীতির চক্রান্তে সাধারণ জনতার কাছে স্বাধীনতা – ইসলাম আজ মুখোমুখি ! এই সংঘাত শুধুই রক্ত ঝরাবে ...............। দেশের এই বিপদকালে নেতারা শুধুই বুলি ছেরে সংঘাতকে উস্কেই দিচ্ছেন । থামাবার কথা কেউ বলছেন না । এতগুলো প্রাণ সে যেই দলেরি হকনাকেন যে মতবাদেরি হকনাকেন এই দেশেরি মানুষ । এখানে দলছাড়াও সাধারণ মানুষ আছে , পুলিশ আছে সবাই এ দেশের । সংকটময় এমন দিনেও আমার সরকার জাতীকে উদ্দেশ্য করে কোন ভাষণ দিলেন না , সাহস দিলেন না সান্ত্বনার বানী দিলেন না !

আমরা আজ ঘর থেকে বের হতে ভয় পাই , আতঙ্কে দিন কাটাই । আমরা রাস্তার সেই নেড়ি কুত্তার-মত প্রভুকে খুশি করার জন্য নিজেরা কামড়াকামড়ি করে ক্ষত দেহে রাস্তায় পরে থাকি ।

আর কত ?

আমরা শান্তি চাই ..............................।

বিষয়: রাজনীতি

১০৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File