৫ই মে শাপলা চত্বরে নিহতঃ ৫ লক্ষ

লিখেছেন লিখেছেন আস্তিক ব্লগার ২৬ ডিসেম্বর, ২০১৫, ০৭:৫৪:২২ সন্ধ্যা

কিছুদিন আগে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যার বিতর্ক নিয়ে কথা বলেছেন। আর যায় কোথায় শুরু হয়ে গেছে আওয়ামী কুরুচি পূর্ণ শব্দের বোমা মালা। মজার বিষয় হচ্ছে এই বোমা মালাতে এবার শুধু আওয়ামী লীগের নেতারা নয়, যুক্ত হয়েছেন পুলিশের ডি আই জি থেকে শুরু করে সাংবাদিক পর্যন্ত। শেখ হাসিনার ছেলে জয়, সমস্ত শিষ্টাচারকে পদদলিত করে সাবেক প্রধান মন্ত্রীকে তুই তুকারি পর্যন্ত করতে দ্বীধা করেনি। তবে এগুলো নিয়ে কথা বলতেও আমার রুচিতে বাধে। এদের ক্ষেত্রে সব সময় আমি একটি নীতিই মেনে চলি আর তা হলো কুকুরের কাজ কুকুর করেছে কামড় দিয়েছে পায়............ মানুষের শোভা পায়। তাই আমি এগুলো নিয়ে কখনো লিখিনা, ইনশাল্লাহ লিখবও না।

কিন্ত এই বিষয় নিয়ে আওয়ামী ঘরোনার বিশেষ (উচ্ছিষ্ট) সাংবাদিক গোলাম মর্তুজার যুক্তিপূর্ণ কলাম কে আর পাশ কাটাতে পারলামনা। আওয়ামী আমলে সকল ধরণের প্রভাবশালী বুদ্ধিজীবিদের উপর যখন একের পর এক টকশো তে অংশ নেয়ার বি্ধি নিষেধ আরোপ করা হচ্ছে সেই সুযোগে তিনি বিশিষ্ট বুদ্ধিজীবি হিসাবে মিডিয়াতে নিজের অবস্থান পাকা পোক্ত করে নিচ্ছেন। তাই তার কথা ও যুক্তি অনেকের কাছেই পৌছাবে। অনেকেই তার এই যুক্তিগুলো লুফে নিয়ে বুদ্ধিহীন মানুষদের কাছে যুক্তিপূর্ণ তাতপর্য তুলে ধরে বিষয়টা প্রতিষ্ঠিত করে ফেলবে আর দশটা মিথ্যাচারের ন্যায়। তাই এই বিষয়ে চুপ থাকা যায়না।

তিনি যুক্তি দিয়েছেন, মুক্তিযুদ্ধে কতজন শহীদ হয়েছে এটা কোন বিবেচ্য বিষয় নয়। এই সংখ্যাটাকে প্রতীকি অর্থে নিতে হবে। এই সংখ্যার অর্থ হচ্ছে সেই সময় যে গণহত্যা হয়েছে সেটাই মানুষের কাছে তুলে ধরা। এই সংখ্যাটি প্রমাণের প্রয়োজন নেই, এই সংখ্যাটি আদতেও বাস্তব কি'না সেই প্রশ্নটিও তোলা অবান্তর।

আমরা এই বুদ্ধিজীবিদের থেকে বড় বুদ্ধিজীবি হয়ে যায়নি। তাই এই বুদ্ধিজীবিদের যুক্তির প্রতিবাদ করাও আমাদের ঠিক হবেনা। আমাদের দুনিয়ার বাস্তবতাগুলোও এদের সামনে তুলে ধরা উচিৎ হবেনা। দ্বীতিয় বিশ্বযুদ্ধের প্রায় ছয় বছরে হিরোশিমা, নাগাসাকির ৪৫ লক্ষ ধরে সব মিলিয়ে হত্যার সংখ্যা অফিসিয়ালি ৭০ লক্ষ কোন কোন হিসাবে এই সংখ্যা ৯০ লক্ষ। আজ দীর্ঘ কয়েক বছর ধরে সমস্ত ইরাক জুড়ে যে যুদ্ধ চলছে তাতে নিহতর সংখ্যা এখন পর্যন্ত বিভিন্ন হিসাবে ৫ থেকে ৭ লক্ষ। সেখানে বাংলাদেশে মাত্র ৯ মাসে ৭ কোটি জনসংখ্যার দেশে নিহত সংখ্যা ৩০ লক্ষ! সারা বিশ্বের মানুষ এটা বিশ্বাস করুক আর না করুক এটাই আমাদের কাছে চির সত্যি। এই সত্যি নিয়ে প্রশ্ন তুললে, কোন বাংলাদেশীর আর কোনভাবেই দেশ প্রেম থাকতে পারেনা। আর বিদেশীরা এই নিয়ে কথা বললে মর্তুজার ভাষায় এটা একটি প্রতিকী সংখ্যা।

আসুন আমরাও তাদের এই কথার বা যুক্তির প্রতিবাদ না করে তাদের যুক্তি থেকেই যুক্তি শিখি। আমরাও বলি সেদিন শাপলা চত্বরে নিহত হয়েছিল ৫ লক্ষ বনি আদম। এটি একটি প্রতিকী সংখ্যা। এই সংখ্যা নিয়ে কারও কোন বিতর্ক তোলা উচিৎ নয়।

বিষয়: বিবিধ

১৩৭১ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355325
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:০৬
এনাম বিন আব্দুল হাই লিখেছেন : সুন্দর বলেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।
355326
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:০৮
শেখের পোলা লিখেছেন : ভাল যুক্তি৷ আর সরকারের বিভিন্ন বাহিনী যা মারছে তার কোন সংখ্যাই নাই-জীরো, এটাও প্রতিকী৷ধন্যবাদ৷
355327
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:০৯
আবু জান্নাত লিখেছেন : যুগে যুগে এসব পা চাটা বুদ্ধিজীবীদের অভাব হয়নি। এখন ও হচ্ছে না, বভিষ্যতে ও হবে না।
355333
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ১০:০৯
355336
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ১০:২৬
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : কথা সত্য তবে বিএনপি এখন কেনো এসব প্রশ্ন তুলছে? তারাও তো দুটার্মে ক্ষমতায় ছিলো তখন একটা জরিপ করলেও তো পারতো। তা না করে এখন ধোয়াশা সৃষ্টির লক্ষ্য কি?
355343
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ১১:১৭
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


যথার্থ বলেছেন, সহমত

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
355358
২৭ ডিসেম্বর ২০১৫ রাত ০১:০৫
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।
আপাতঃ যুক্তিসংগত, ইমোশনাল সেন্টিমেন্ট আছে বলে - সাধারন মুসলমান মন আপনার যুক্তিতে সায় দিতেই চায়।

কিন্তু ফ্যাক্টস্‌ হল - মূর্খের যুক্তিকে মানদন্ড ধরে নিজের যুক্তিকে সেই আংগিকে দাঁড় করানো মানেই তো কুকুরের কামড়ের জবাবে ------ দেওয়ার মত।

বরং ফ্যাক্টস ও ফিগার বলছে ক্লুলেস, মেরুদ্ন্ড হীন, বিক্রয়যোগ্য ভদ্রলোক কি বলছেন আর না বলছেন - তা একজন মেরুদন্ডসম্পন্ন আস্তিক এর জন্য অবান্তর, অপাংক্তেয়।
355374
২৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৩
হতভাগা লিখেছেন : আগে যখন টক শো দেখতাম তখন এই মোর্তজা সাহেব হোস্ট থাকতেন । মোর্তজা সাহেবকে দেখতাম কথার মাঝে বেশ ''ব্যাঁ'' '' ব্যাঁ'' ''ম্যাঁ'' '' ম্যাঁ'' করতেন ।

অধুনা মনে হয় তিনি টক শো স্টার (সেই সাথে বুদ্ধিজীবী) হয়ে গেছেন ।

টক শো এখন আর দেখা হয় না । উনি কি এখনও সেই রকম করেন ?
355648
২৯ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৫:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১০
374809
১৭ জুলাই ২০১৬ সকাল ০৮:৪৯
আস্তিক ব্লগার লিখেছেন : দূঃখিত। ব্লগে ঢোকার একদম সময় হয় না। এজন্য কোন কমেন্টসই পড়তে পারিনি। কমেন্টস এর জন্য এবং আমার ব্লগে ভিজিটের জন্য সকলকে অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File