সাম্প্রতিক প্রসঙ্গ : বির্তকিত ব্লগার আসিফের জামিন, জিএসপি সুবিধা স্থগিত, বুয়েট শিক্ষকের সাজা

লিখেছেন লিখেছেন মোঃ রায়হান খান ঝুমন ২৯ জুন, ২০১৩, ১১:৪৮:৫৬ সকাল

১| ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর লেখালেখির কারণে গ্রেপ্তার হওয়া ব্লগার আসিফ মহিউদ্দিন জামিন পেলেন । ফেইসবুক /ব্লগে ইসলাম ও হযরত মুহম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর লেখালেখির কারণে যথেষ্ট বির্তকিত কতিত এই ব্লগার । বাগ স্বাধীনতার নামে তিনি অন্যর ধর্মীয় অনুভূতিতে আঘত করেছেন প্রতিনিয়ত । তিনি কিভাবে জামিন পেলেন?? আর আমাদের প্রধানমন্ত্রী যাকে আমরা ধার্মীক নামাজী হিশাবে জানি যিনি সময় পেলে তাহাজ্জুতের নামাজ পড়েন তিনিবা কিভাবে মেনে নিলেন ইসলাম বিদ্ধেষী আসিফ মহিউদ্দিনের জামিন?? কারণ আমরা আমাদের প্রধানমন্ত্রীর মুখ থেকে শুনেছি ইসলাম বিদ্ধেষী ব্লগারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা । নাকি এই কঠোর ব্যবস্থা শুধু মাহমুদুর রহমানের জন্য যিনি তার পত্রিকার মাধ্যমে ইসলাম বিদ্ধেষী ব্লগারদের কুকির্তি গুলো প্রকাশ করেছেন ।

২। জিএসপি সুবিধা স্থগিত করল আমেরিকা । রানা প্লাজা ধসের পর থেকে একটা গুঞ্জন শুনা গিয়েছিল যে জিএসপি সুবিধা বাতিল হতে পারে । জিএসপি সুবিধা বাতিল না করলেও স্থগিত করা হয়েছে । হয়তবা অদূর ভবিষ্যতে বাতিলও করতে পারে । রানা প্লাজা ধসের পর যখন জিএসপি সুবিধা বাতিলের প্রশ্ন উঠে তখন সরকার ডক্টর ইউনুস কে ব্যবহার করতে পারত কিন্তু সরকার তা নাকরে বরং গ্রামীণ ব্যংকে ১৯ টুকরো করার চেষ্টায় রত । আর ফলাফল স্বরূপ জিএসপি সুবিধা স্থগিত । গ্রামীণ ব্যংকে নিয়ে বেশি নাড়াছাড়া করলে হয়ত আমেরিকা জিএসপি সুবিধা বাতিলও করতে পারে । দেখা যাক সরকার দুশারপের রাজনীতি থেকে বেরিয়ে কিভাবে এর সমাধান করতে পারে ।

৩| ফেসবুকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ায় অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রভাষক হাফিজুর রহমানকে সাত বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত । হাফিজুর রহমান ফেসবুকে একটি বার্তা লেখেন ।ওই বার্তার একটি স্থানে তিনি ‘হায়েনা’ শব্দটি উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ জননেত্রী পরিষদ নামের একটি সংগঠনের সভাপতি এ বি সিদ্দিকী শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেন।এ বি সিদ্দিকী বলেছিলেন, ‘ওই লেখা পড়ে আমার মনে হয়েছে তা প্রধানমন্ত্রীকে উদ্দেশ করেই লেখা হয়েছে।’ প্রভাষক হাফিজুর রহমান বলেছিলেন, ‘ওই বক্তব্য কোনো ব্যক্তিকে উদ্দেশ করে লেখা হয়নি। ‘হায়েনা’ বলতে অনিয়ম আর দুর্নীতিকে বোঝানো হয়েছে।’

এ বি সিদ্দিকী হায়েনা বলতে প্রধানমন্ত্রী শেখ হাছিনাকে বুঝানো হয়েছে এটা নিশ্চিত হলেন কিভাবে ? বুয়েটের এই শিক্ষক কি সত্যিই প্রধানমন্ত্রীর জীবনের জন্য হুমকি ছিল ? তিনি কি বাংলাদেশের নামকরা কোন সন্ত্রাসী ? চাটুকারে দেশটা ভরে গেছে । সব জায়গায় চলছে জি হুজুর টাইপের চাটুকারিতা। কোন স্থান বাদ নেই ।

৪। এবার অন্য প্রসঙ্গে আসি । প্রায় প্রতি রাতে বেওয়ারিশ কুকুরের ঘেউ ঘেউ শব্দে বাসায় ঘুমাতে পারিনা । এখন আমি যদি ফেসবুকে কুকুরকে নিয়ে একটা স্টাটাস দিই, ‘কুকুর এই কুকুর আমি তুর আওয়াজ চিরতরে বন্ধ করে দিব । যাতে তুই আর চিল্লাইতে না পারছ , আমার বাড়ির ত্রিসীমানায় তুকে দেখলে কেটে খুটি খুটি করে পেলব…’ । এই স্টাটাস দেখে আমার প্রতিবেশি কুবের মিয়া যার সাথে আমার বিরোধ সে যদি মনে করে কুকুর বলতে আমি তাকে বুঝায়ছি এবং সে যদি আমার নামে মামলা করে তাহলে কি তার মনে করার উপর ভিত্তি করে কি আমার জেল হবে ? আমার কৌতুহলি মন জানতে চাই Rolling Eyes

বিষয়: বিবিধ

১১৩২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File