খাবারের দেশ

লিখেছেন লিখেছেন যারিন ফিরদেগার ০৩ মার্চ, ২০১৩, ০৭:৫২:৫৭ সন্ধ্যা

এক বাড়িতে একটি ছোট মেয়ে ও তার মা বাস করত। বাড়িটি ছিল বনে। একদিন মেয়েটি গোসল করতে চাইল। কিন্তু কোথায় করবে তা ভেবে ভেবে সে অস্থির। সে হাঁটতে থাকে। কিছুদূর হাঁটার পর সে একটি পুকুর দেখতে পেল। পুকুর দেখে সে খুব খুশি হল এবং তাতে গিয়ে একটা ডুব দিল। ডুব থেকে মাথা তুলতেই অবাক, কি সুন্দর একটি জায়গা!

বিশাল বড় একটি মাঠের মধ্যে দাঁড়িয়ে আছে সে। মাঠের এক পাশে বড় একটি বাগান। তার গায়ে রয়েছে বেশ সুন্দর কাপড়। তার সামনে খুব সুন্দর একটি ঘর। ঘরটি চকলেটের তৈরী মনে হল। এমনকি সে যে মাঠে দাঁড়িয়েছে সেটা একটা বড় বিস্কিট। সে একটু করে খেয়ে দেখল, আরে! যেটুকু সে খেয়ে খালি করেছিল সেটুকু আবার ভরে গেল। সে দেখল ঘরটির দরজা চকলেটের তৈরী। ছাদটি তৈরী

আপেল ও কালজাম দিয়ে। বাগানের আশে পাশে নানা রকম ফল। সে ভাবল ঘরটির বাইরে এত সুন্দর ভেতরে না জানি কত সুন্দর! একবার গিয়েই দেখি। সে ভেতরে গেল। ভেতরটাও তো খাবারের তৈরী!

বাড়ির ভেতর আছে চারটি পরী। লাল, নীল, হলুদ, ও সবুজ পরী। পরীরা খুব সুন্দর করে গল্প করছে।

লাল পরী বলল, ‘অনেক দিন কোন মানুষ কে পাইনা একটু গল্প করার জন্য’।

এদিকে মেয়েটি সব কথা শুনছিল। সে পরিদের বলল,

‘তোমরা মানুষকে নিয়ে কি করবে’? পরিরা বলল, ‘তোমাকে খাবারের দেশে আসতে কে বলেছে জানো? আমরা বলেছি’।

মেয়েটি বলল, ‘আমি তো তোমাদের আগে দেখিনি।

তোমরা কিভাবে আমাকে আসতে বলবে? আমি বাড়ি যেতে চাই’।

‘তুমি তিন দিন পরে বাড়ি যাবে। চিন্তা করো না। তুমি ভাবছ তিন দিন পর গেলে তোমার মা তোমাকে খুঁজতে না পেয়ে অন্য কোথাও চলে যাবে। না, কোথাও যাবে না। মনে কর তুমি চল্লিশ দিন পরে বাড়ি ফিরে যাবে।

তবুও যখন যেদিন যে সময়ে এসেছিলে সে সময়ে যেতে পারবে। কারণ এই দেশটার নাম ‘খাবারের দেশ’। মেয়েটি বলল, ‘তাহলে ঠিক আছে। তবে তোমরা ছাড়া এই খাবারের দেশে কেউ আছে কি’? লাল পরী বলল, ‘আছে হয়তো’। সত্যি সত্যি আছে। এক দুষ্টু যাদুকরের রাজা ও তার রাণী। আজ রাত সে ঘরটিতেই থাকল। পরদিন মেয়েটি মাঠে খেলছিল, তা দেখে ফেলল রাজা সে বলল, ‘সিপাই তীর ছোড়। এদেশে মানুষ কী করে এলো’? সিপাইরা তীর ছুড়ল । লাল পরী তা দেখে যাদু দিয়ে একটা রুটি বানিয়ে ফেলল এবং খেয়ে ফেলল। এটা মেয়েটি দেখে ফেলল। রাতে সে ভয়ে ঘুমাতে পারল না। পরদিন দুষ্টু যাদুকরের রাজা কিছু গুড়োমরিচ

নিয়ে এলো। তা ছুড়ে দিল মেয়েটির চোখে। মেয়েটি অন্ধ হয়ে গেল। সে কাঁদতে লাগল এবং শুনতে পেল, মা বলল, ‘তুই এটা কি করলি? বিছানা ভিজিয়ে দিলি’?

বিষয়: সাহিত্য

১০৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File