বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর-দানশীলতা !!!

লিখেছেন লিখেছেন সাইদ ২২ জুলাই, ২০১৩, ০৮:৪৬:৩১ সকাল



বিসমিল্লাহির রাহমানির রাহীম।আসসালামুআলাইকুম।

আল্লাহর রাস্তায় সম্পদ ব্যায় করতে আমরা কৃপণতা করি।অনেকই ভাবি দান করলে সম্পদ ফুরিয়ে যাবে কিংবা আমার যা অবস্থা তাতে আমি দান করবো কিভাবে?অথচ আল্লাহ তা’আলা বলেন:‘এমন কে আছে, যে আল্লাহকে করজ দেবে উত্তম করজ? অতঃপর আল্লাহ তাআলা তাকে দ্বিগুণ-বহুগুণ বৃদ্ধি করে দেবেন। আল্লাহই সংকোচিত করেন আবার তিনিই প্রশস্ততা দান করেন এবং তাঁরই নিকট তোমরা ফিরে যাবে। [বাকারা: ২৪৫] আল্লাহ তা’আলা আরও বলেন :‘নিশ্চয়ই দানশীল পুরুষ ও দানশীল নারীরা যারা আল্লাহকে উত্তমরূপে ধার দেয়, তাদেরকে দেয়া হবে বহুগুণ এবং তাদের জন্য রয়েছে সম্মানজনক পুরস্কার।’ [হাদিদ: ১৮]

একবার কুয়েতের এক ধনী লোক একটি মসজিদ নির্মান করার নিয়ত করলেন।আল্লাহর সন্তষ্টির জন্য তিনি চাইলেন মসজিদের সমস্ত ব্যায়ভার তিনি একাই বহন করবেন।মসজিদ নির্মানের জন্য তিনি একটি ফার্ম এর সাথে চুক্তি বদ্ধ হলেন।তিনি ফার্মের মালিককে বলে দিলেন যে মসজিদটি তিনি সম্পূর্ণ নিজের টাকায় তৈরী করবেন।এই মসজিদ নির্মানে অন্যের কোনো দান তিনি গ্রহণ করবেন না।তিনি আরোও নির্দেশ দিলেন যে মসজিদ নির্মানের সময় কেউ যদি কোনো দান করার আগ্রহ প্রকাশ করে তা যেন গ্রহণ না করা হয়।

মসজিদটির নিকটে এক গরীব মহিলা বাস করতো। গরীব হলেও তিনি ছিলেন আল্লাহ ভক্ত।বাড়ীর কাছেই মসজিদ নির্মান হচ্ছে।আল্লহর ঘর তৈরী করতে কিছু সাহায্যর জন্য তার মন সবসময় উদগ্রীব হয়ে থাকত। মহিলাটা প্রায় মসজিদের কাছে গিয়ে ফার্মের লোকদের কে অনুরোধ করতো তার সামান্য কিছু সাহায্য গ্রহণ করার জন্য।কিন্তু ফার্ম কতৃপক্ষ সবসময় মালিক পক্ষের সাথে চুক্তির কারণে সাহায্য নিতে অস্বীকৃতি জানাতো। মহিলাটি একদিন কয়েকটা ইট নিয়ে আসলো।তাদেরকে বলল তোমাদের ইটের মাঝখানে এই কয়েকটা ইট দিয়ে দিলে মালিক পক্ষ কিছুই বুঝতে পারবে না।মহিলাটির প্রতিদিনকার অনুরোধ দেখে ফার্ম কতৃপক্ষ একটু সদয় হলো।ভাবলো কয়েকটা ইট আর তেমন কি।দেয়ালের মাঝখানে দিয়ে দিলো।মসজিদের নির্মানকাজ পুরোপুরি শেষ হলো।ধনী লোকটিও সন্তষ্ট হলো যে নিজের খরচে পুরো মসজিদের কাজটি তিনি শেষ করতে পেরেছেন।

কিছুদিন পর ধনী লোকটি একরাতে স্বপ্ন দেখেন যে এই মসজিদ তৈরীর বদৌলতে আল্লাহ তাআলা জান্নাতে তার জন্য একটা বিশাল বাড়ী তৈরী করেছেন।তিনি আরো অবাক হলেন যে তার বিশাল বাড়ীর পাশে ছোটো আরেকটা বাড়ী আছে।সেই ছোটো বাড়ীর মালিক অন্য আরেকজন।লোকটি ফার্ম কতৃপক্ষকে মসজিদ নির্মানের সময় অন্যের দান গ্রহণ করার কথা জিজ্ঞাসা করেন।লোকটির আশ্বাসের ফলে ফার্ম কতৃপক্ষ জনৈক মহিলার কয়েকটা ইট দানের কথা বলে।লোকটি আল্লহর কাছে শোকরিয়া আদায় করে যে আল্লাহ কতো ওয়াদা পালনকারী।কয়েকটা ইটের বিনিময়েও তিনি জান্নাতে সেই মহিলার জন্য বাড়ী তৈরী করে দিয়েছেন।

এখন রমজান মাস।আমাদের সমাজে এমন অনেক লোক আছেন যারা হয়তোবা শুধু পানি দিয়ে সেহরী করেন আবার পানি দিয়েই ইফতারী করেন।তাদেরকে খুঁজে বের করে আসুন নিজের সম্পদ থেকে তাদের জন্য কিছু দান করি।আমরা যারা প্রবাসে থাকি তারা যেনো মসজিদ নির্মানের জন্য এক ডলার হলেও আখেরাতের জন্য বিনিয়োগ করি।নিশ্চয় আল্লাহ তাআলা ঐ মহিলার ন্যায় আমাদের জন্যও জান্নাতে বাড়ী তৈরী করবেন।

(ঘটনাটা জাপানের এক ইমামের কাছ থেকে শোনা)

আল্লাহ হাফেজ

বিষয়: বিবিধ

১৬৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File