কে বেশি বুদ্ধিপ্রতিবন্ধী? জুনায়েদ সাহেবের প্রতিবন্ধী মেয়ে? না কি আমরা??

লিখেছেন লিখেছেন েনেসাঁ ০৯ ফেব্রুয়ারি, ২০১৪, ০৪:৪০:৪৬ বিকাল



জুনায়েদ সাহেব সমাজের প্রতিষ্ঠিত ধনীদের মধ্যে একজন ।

প্রচুর অর্থসম্পত্তি আর বিশাল প্রতিপত্তির অধিকারী জুনায়েদ সাহেবের মনে একটি মাত্র দুঃখ । তাঁর একমাত্র মেয়ে বুদ্ধি প্রতিবন্ধী । বয়স বিশের কোঠা পার হয়েছে ঠিকই, কিন্তু বিচার-বুদ্ধি পাঁচ বছরের বাচ্চার মতো ।

সেদিন বাসার সবাই বাইরে গেছে বিয়ের দাওয়াতে । প্রাসাদসম পুরো বাসায় তিনি আর তাঁর মেয়ে । জুনায়েদ সাহেবের হঠাত চায়ের তেষ্টা পেল খুব । কি মনে করে হঠাত মেয়েকে ডেকে এক কাপ চা বানিয়ে দেবার অনুরোধ করলেন তিনি । বুদ্ধিপ্রতিবন্ধী মেয়ে আদৌ চা বানাতে পারবে কি না– ঘোরতর সন্দেহে আছেন জুনায়েদ সাহেব । তারপরেও মেয়ে তার বাবার জন্য এক কাপ চা বানাতে পারে কি না - দেখতে চাইলেন তিনি ।

দীর্ঘ এক ঘন্টারও বেশি সময় পরে মেয়ে চা নিয়ে রুমে ঢুকলো । জুনায়েদ সাহেব চায়ে চুমুক দিয়ে অবাক হয়ে গেলেন । এত চমত্কার চা শেষ কবে খেয়েছেন, মনে করতে পারলেন না তিনি । বিস্ময় নিয়ে মেয়ের কাছে জিজ্ঞেস করলেন- কিভাবে এত চমত্কার চা বানাতে পারল সে! মেয়ের উত্তর শুনে রীতিমত জ্ঞান হারানোর অবস্থা জুনায়েদ সাহেবের!!

দৌড়ে রান্নাঘরে গিয়ে দেখেন ফ্লোরের ওপরে টাকার বান্ডিল স্তূপ হয়ে আছে । পাশেই দাউদাউ করে জ্বলছে তাঁর কষ্টে অর্জিত টাকা!

তাঁর বোকা মেয়ে চুলায় আগুন না জ্বালাতে পেরে প্রথমে আলমারি থেকে টাকার বান্ডিল এনে জড়ো করেছে রান্না ঘরে । তারপরে স্তূপ করা টাকায় আগুন ধরিয়ে সেই আগুনে বাবার জন্য চা বানিয়েছে ।

বেঁচে যাওয়া টাকা রুমে এনে গুনতে বসলেন জুনায়েদ সাহেব । তাঁর প্রতিবন্ধী মেয়ে প্রায় পাঁচ লক্ষ আশি হাজার টাকা আগুনে পুড়িয়ে সামান্য এক কাপ চা বানিয়েছে বাবার জন্য । রাগে, ক্ষোভে, দুঃখে চোখে পানি এসে গেল তাঁর । এত বোকা কেন তাঁর মেয়েটি!

.

.

সত্যি, ভীষণ রকমের বোকা আমাদের জুনায়েদ সাহেবের মেয়েটি । সামান্য এক কাপ চা বানাতে গিয়ে বুদ্ধিপ্রতিবন্ধী মেয়েটি পাঁচ লক্ষ আশি হাজার টাকা আগুনে পোড়াল ।

.

.

হাদিসের মাধ্যমে আমরা জানতে পারি,“ দুনিয়া হলো আখেরাতের শস্যক্ষেত্র” তবুও আমরা এই পৃথিবীর ক্ষনস্থায়ী জীবনের জন্য আমরা যারা পরকালের 'অমূল্য' এবং 'চিরস্থায়ী' জীবনকে আগুনে পুড়িয়ে ফেলছি (প্রকারান্তরে পুরোপুরি অগ্রাহ্য করছি), তারা কি আসলে চা বানাতে গিয়ে টাকা পুড়িয়ে ফেলছি না ? তাহলে কি....।

.

.

আমরাও কি বুদ্ধিপ্রতিবন্ধী নই?

কে বেশি বুদ্ধিপ্রতিবন্ধী? জুনায়েদ সাহেবের প্রতিবন্ধী মেয়ে? না কি আমরা??

বিষয়: বিবিধ

১৬০৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

175074
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৮
মোঃজুলফিকার আলী লিখেছেন : অনেক চমৎকার লিখেছেন রেনেসা সাহেব। ধন্যবাদ।
175087
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৩
হতভাগা লিখেছেন :


এটা দিয়ে জুনায়েদ সাহেবের হতাশা দূর করুন ।
175153
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
শেখের পোলা লিখেছেন : সে তো এককাপ চা বানিয়েছে, আমরা হয়ত তাও পারছি না৷ ধন্যবাদ৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File