ডাক্তার ফ্রান্সের,ডাক্তার বাংলাদেশের

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ০৭:৫৩:৫৭ সন্ধ্যা



সব দেশেই মানুষ অসুস্হ্য হয়,সব দেশেই ডাক্তার আছে,মানুষ ডাক্তারের কাছে যায় চিকিৎসা নিয়ে সুস্হ্য হওয়ার আশায়। কিন্তু এই ডাক্তারদের আচরন দেশে দেশে ভিন্ন কেন? সব ডাক্তারই ত ডাক্তারী পড়ে মানুষের চিকিৎসা সেবা দেয়ার জন্যে। আমি ফ্রান্স এবং বাংলাদেশের ডাক্তারের বিষয়ে লিখবো। কেননা, এই দুই দেশের ডাক্তার সম্পর্কে কিছু অভিজ্ঞতা আছে।

ফ্রান্সে ডাক্তারদের নিজস্ব চেম্বার আছে। কোথাও আবার একাধিক ডাক্তার মিলে চেম্বার নিয়েছেন। টেলিফোনে কিংবা সরাসরি যোগাযোগ করে এ্যাপয়েন্টমেন্ট নিয়ে ডাক্তারের সাক্ষাত নেয়া যায়। আবার এ্যাপয়েন্টমেন্ট ছাড়াও সাক্ষাত নেয়া যায়। দুই অবস্তায়ই সিরিয়াল মেনে চলতে হয়। বাংলাদেশেও এই প্রক্রিয়া। কিন্তু, হযবরল। নেই শৃংখলা। পাড়ার মাস্তান, পাতি নেতা-বড় নেতা, বড় ভাই হলে সিরিয়ালের প্রয়োজন পড়ে না। ১০/২০ টাকা দিয়েও সিরিয়ালের সামনে আসা যায়।

ফ্রান্সে ডাক্তারই আপনাকে ওয়েটিং রুম থেকে ডেকে নিবে, বুজু (ফরাসি অভিবাদন, আমাদের সালামের মত) বলে আপনার সাথে হাত মিলিয়ে চেম্বারে নিয়ে চেয়ার টেনে বসিয়ে কথা শুরু করবে। প্রথমে আপনার সমস্যা শুনবে , প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে সর্বোচ্চ ৩ টা ঔষধ লিখে প্রেসক্রিপশন দেবে। অধিক পরীক্ষার প্রয়োজন হলে শুধু প্রেসক্রিপশনে লিখে দিয়ে বলবে , পরীক্ষা করে রেজাল্ট নিয়ে আসার জন্য। তারা কোন লেব্রোটরির নাম লিখেও দেবে না,বলেও দেবে না। একগাদা ঔষধ প্রেসক্রিপশনে লিখেও দিবে না। কেননা, তারা কোন ঔষধ কোম্পানী থেকে , লেব্রোটরি থেকে কমিশন খায় না। যা আমাদের দেশের বেশিরভাগ ডাক্তাররাই করে থাকেন। আমাদের দেশের ডাক্তাররা চেম্বারে বসে থাকবেন, তার সহকারি রোগির নাম ধরে ডেকে ভেতরে ঢুকিয়ে দেবে। রুগির সালামের জন্য ডাক্তার অপেক্ষা করেন। বদমেজাজি আচরন দিয়ে রুগির মনমানসিকতা নষ্ট করে দেন।

বাংলাদেশের ডাক্তারা উন্নত দেশে যান, উন্নত পড়াশুনা করেন বড় ডাক্তার হওয়ার জন্য, বড় সার্টিফিকেট অর্জন করার জন্য। ঠিকই বড় ডাক্তার হন, বড় সার্টিফিকেট অর্জন করে দেশে ফেরেন। কিন্তু , বড় মানসিকতা, উন্নত আচরন অর্জন করতে পারেন না। ইল্লা মাশা আল্লাহ, দু'একজন ব্যাতিক্রমও আছেন। আমাদের সমসাময়িক , বন্ধু-স্বজন যারা ডাক্তার হয়েছেন, আমাদের অনুজ যারা ডাক্তার হয়েছো, যারা ডাক্তার হওয়ার জন্য পড়াশুনা করছো সকলের প্রতি সবিনয় অনুরোধ সেবার মানসিকতা নিয়ে চিকিৎসা করুন। আপনি কত বড় ডাক্তার হতে পারলেন তা বিবেচ্য নয়, আপনি কতটা মানবিক হতে পারলেন সেটাই বিবেচ্য। আপনার আচরন দিয়ে অর্ধেক রুগ সারানোর চেষ্টা করুন। মনে রাখবেন, শুধু কমিশনের জন্য বেশি ঔষধ লিখে দিয়ে, অযথা লেব্রোটরিতে পাঠিয়ে দিয়ে কিংবা আপনার ক্লিনিকে ভর্তি করালে আপনি চোর সাব্যস্ত হবেন এবং আল্লাহর দরবারে তার হিসাব আপনাকে দিতে হবে।

উল্লেখ্য , রুগি দেখার ক্ষেত্রেও ফ্রান্সের ডাক্তাররা খুবই আন্তরিক । ফ্রান্সের ডাক্তার একজন রুগি দেখতে যতটা সময় নেন সে সময়ে বাংলাদেশের ডাক্তার ন্যুনতম ৪ জন রুগি দেখে ফেলেন।

বিষয়: বিবিধ

১৩৫১ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

378004
২৭ সেপ্টেম্বর ২০১৬ রাত ১১:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের দেশে কেউ যখন মেডিক্যাল এ চান্স পায় তখন তাকে এত মেধাবি বিশেষনে সবাই বিশেষিত করে ফেলে যে সে নিজেকে সাধারন মানুষ থেকে অনেক বেশি কিছু ভাবতে শুরু করে। মানুষ কে তখন সে মানুষ ই মনে করে না।
২৮ সেপ্টেম্বর ২০১৬ সকাল ০৯:২৩
313317
রাশেদ বিন জাফর লিখেছেন : ভাই আপনার সাথে সহমতে আছি.......
০৭ অক্টোবর ২০১৬ সকাল ১১:১০
313536
দ্য স্লেভ লিখেছেন : শতভাগ সঠিক বলেছেন
378005
২৭ সেপ্টেম্বর ২০১৬ রাত ১১:৪৭
সত্যের বিজয় লিখেছেন : ভাল লাগল। বাংলাদেশের অধিকাংশ ডাক্তার নামে ডাকাত
378011
২৮ সেপ্টেম্বর ২০১৬ রাত ১২:৫০
আফরা লিখেছেন : উল্লেখ্য , রুগি দেখার ক্ষেত্রেও ফ্রান্সের ডাক্তাররা খুবই আন্তরিক । ফ্রান্সের ডাক্তার একজন রুগি দেখতে যতটা সময় নেন সে সময়ে বাংলাদেশের ডাক্তার ন্যুনতম ৪ জন রুগি দেখে ফেলেন

জী ভাইয়া এটা ঠিক বলেছেন ও ঠিক ও আছে। কারন বাংলাদেশের একজন ডাক্তার অনেক বেশী রুগী দেখার কারনে তাদের অভিজ্ঞতা বেশী তাই এরা অল্প কথায়ই বুজতে পারে রোগীর সমস্যা তাই এদের সময় কম লাগে
০৭ অক্টোবর ২০১৬ সকাল ১১:১১
313537
দ্য স্লেভ লিখেছেন : কারন বাংলাদেশের একজন ডাক্তার অনেক বেশী রুগী দেখার কারনে তাদের অভিজ্ঞতা বেশী তাই এরা অল্প কথায়ই বুজতে পারে রোগীর সমস্যা তাই এদের সময় কম লাগে

হুমম কথাটা বেশ যৌক্তিক ও খাটি.....তবে ডাক্তারদের রোগীর প্রতি বিরক্ত হতে দেখা যায় সহসাই...
378018
২৮ সেপ্টেম্বর ২০১৬ সকাল ০৯:২৭
রাশেদ বিন জাফর লিখেছেন : আসসালামুআলাইকুম , আমার এক পরিচিত ডাক্তার আছে ।
তিনি প্রেসক্রিপসনে ওষধ বেশি দেন ।
378019
২৮ সেপ্টেম্বর ২০১৬ সকাল ০৯:২৯
রাশেদ বিন জাফর লিখেছেন : হযবরল। নেই শৃংখলা। পাড়ার মাস্তান, পাতি নেতা-বড় নেতা, বড় ভাই হলে সিরিয়ালের প্রয়োজন পড়ে না। ১০/২০ টাকা দিয়েও সিরিয়ালের সামনে আসা যায়।

(কথাটি ঠিকি বলেছেন)
378037
২৮ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ১২:৪০
হতভাগা লিখেছেন : ওরা লুটপাট করে পজিশন বানিয়ে ফেলে এখন ভাল সেজে গেছে ।

আর আমরা লুন্ঠিত হয়ে পথে বসে গেছি , খারাপ হতে বাধ্য হয়েছি।
378048
২৮ সেপ্টেম্বর ২০১৬ বিকাল ০৫:২৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : বাংলাদেশের অধিকাংশ ডাক্তারদের আচরণ খুবই বেদনাদায়ক। হজম করা কঠিন হয়ে যায়।
শুনেছি ভারতেও নাকি রোগীকে অনেক সময় দেয় ডাক্তাররা। কিন্তু আমরা কেন পারছিনা!!!!
378114
৩০ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ১২:৩৫
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ।
378403
০৭ অক্টোবর ২০১৬ সকাল ১১:১২
দ্য স্লেভ লিখেছেন : সহি বলেছেন Happy
১০
378620
১২ অক্টোবর ২০১৬ সকাল ১১:২৫
আবু আশফাক লিখেছেন : যথার্থই বলেছেন।
১১
379618
১০ নভেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:০৩
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ধন্যবাদ লেখাটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File