মুন্সিগঞ্জে তরুণদেরকে নিয়ে ঈদ পূণর্মিলনী হবে

লিখেছেন লিখেছেন ইকুইকবাল ২৭ অক্টোবর, ২০১৪, ১২:৫৬:১৬ রাত



৩১ অক্টোবর মুন্সিগঞ্জের সম্ভাবনাময়ী তরুণদের নিয়ে ঈদ পূণর্মিলনী।

প্রকৃতিই বিক্রমপুরের মানুষকে করেছে ভাবুক, কবি, শিল্পী, সাধক, বিজ্ঞানী ও কর্মী। এখানে শহরের মত সাহিত্যিক, কৃড়াবীদ, গায়ক, বাদক, নর্তক না থাকলেও তার অভাব নেই। বিক্রমপুর বাংলার একটি ঐতিহাসিক এলাকা। সুপ্রাচীন কাল থেকেই এই অঞ্চল তার বৌদ্ধ জ্ঞান চর্চার জন্য এবং পরবর্তীতে সাংস্কৃতিক প্রভাবের জন্য সুপরিচিত। ধারণা করা হয়, বৈদিক যুগ থেকে ভাওয়াল ও সোনারগাঁও রাজধানী হিসেবে আবির্ভূত হবার আগ পর্যন্ত এটিই ছিল বাংলার প্রাচীনতম রাজধানী।

বিক্রমপুরের ঐতিহ্য তুলে ধরার জন্য মুন্সিগঞ্জের বর্তমান তরুণ প্রজন্ম সেই দায়িত্বভার কাঁধে তুলে নিতে চায়। তরুণ হিসেবে তাদের দায়িত্ব ও কর্তব্য অনেক। দীর্ঘদিন সেই দায়িত্ব ও কর্তব্য পালন থেকে বহুদূরে ছিল এই প্রজন্ম।

এদের সাথে কথা বলে জানা যায়, নতুন করে শপথ নিয়েছে তরুণরা কবি মুকুন্দ দাস, বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু, বিখ্যাত সাঁতারু ব্রজেনদাস, রাজনীতিবিদ,সাহিত্যিক ও সাংস্কৃতিক সংগঠক সত্যেন সেন, রাজনীতিবিদ চিত্তরঞ্জন দাস, লেখক ও ভাষাবিদ ড. হুমায়ুন আজাদ, দেশবরেণ্য চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম, নৃত্যশিল্পী গওহর জামিল, আইনবিদ স্যার চন্দ্রমাধব ঘোষ, লেখক মানিক বন্দ্যোপাধ্যায়, কথা সাহিত্যিক রাবেয়া খাতুন, ঔপন্যাসিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কবি বুদ্ধদেব বসু, ঔপন্যাসিক সমরেশ বসু, গণিতশাস্ত্রবিদ অধ্যাপক রাজকুমার ঘোষ, পূর্ববঙ্গে সর্বপ্রথম বস্ত্রকল নির্মাতা সূর্য কুমার বসু প্রমুখ উত্তরসূরী হওয়ার।

মুন্সিগঞ্জ জেলা তরুণ সাংবাদিক ফোরামের সদস্য ইকবাল হোছাইন ইকুর পরিচালনায়, কমিউনিটি অব ব্লগারস ফোরাম, মুন্সিগঞ্জ জেলা শাখার আয়োজনে বিক্রমপুর তথা মুন্সিগঞ্জের একঝাক সম্ভাবনময়ী লেখক, কবি, সাহিত্যিক, গল্পকার, ছড়াকার, শিল্পী, ব্লগার, অনলাইন একটিভিস্ট ও সাংবাদিক নিয়ে অনাড়ম্বর ঈদ পূণর্মিলনী হতে যাচ্ছে। যারা ওই মিলনমেলায় যুক্ত হতে চান তারা সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করতে পারেন। মিডিপার্টনার হিসেবে কাজ করার আশা ব্যক্ত করেছেন মুন্সিগঞ্জ টাইমস। অনুষ্ঠানটি সুন্দর করার জন্য যাদের অগ্রণী ভূমিকা রয়েছে বলে জানা গেছে তাদের মধ্যে, সাংবাদিক বর্ষণ মোহাম্মদ, সাহিত্যিক রমজান মাহমুদ, সম্পাকদ মাহবুব আলম জয়, অনলাইন এক্টিভিসইট শেখ রাসেল ফখরুদ্দিন, কলামিস্ট, কবি ও সাংবাদিক হাদিদা আক্তার, অনলাইন একটিভিস্ট তিমন রহমান, সাহিত্যিক মেহেদী হাসান হিমেল, কবি হৃদয় উদ্দিন ঢালী, সংগঠক সাব্বি হোসেন, তাজুল ইসলাম রাকিব প্রমুখ।

এবার আটঘাট বেধে নেমেছে এই অঞ্চলের তরুণরা। তাদের ইচ্ছা এবার বিশ্ব দরবারে তুলে ধরবে বিক্রমপুরের শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান, প্রশাসন, খেলাধুলা, শিল্প, কৃষি, ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, ও প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যে সমৃদ্ধ সুজলা-সুফলা হাজার বছরের গৌরবময় ইতিহাস। সুপ্রাচীন চন্দ্ররাজাদের তাম্রশাসনের অঞ্জলি থেকে শুরু করে পাল, সেন, মুঘল, বার ভূঁইয়াদের কীর্তিতে সমুজ্জ্বল হয়ে একটি স্বাধীন বঙ্গ রাজ্যের রাজধানী বিক্রমপুরের কীর্তিময় অংশ। বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত অতিপ্রাচীন জনপদ বিক্রমপুর। আর এসব ইতিহাস তরুন প্রজম্নের নখদর্পে রয়েছে। যদি সবাইকে না জানানো হয় তাহলে অচিরেই হারিয়ে যাবে বিক্রমপুরের ঐতিহ্য। যেমন হারিয়েছে রজত রেখা, কাজল রেখা, পিনিস, পালকি ইত্যাদি।

তরুন প্রজন্মদের কাছ থেকে জানা যায়, এবারের ঈদ পূণর্মিলনীটি হবে ব্যতিক্রম। শুধু সাহিত্যিকদের নিয়ে একটি সুন্দর সংগঠন করা হবে। সিবিএফ এর পূর্ণাঙ্গ কমিটি হবে। এখানে সব ধরনের ব্যক্তিই অংশ নিতে পারবে। এবার মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলা ঈদ পূণর্মিলনী হবে। ঈদ পূণর্মিলনীর আগে আবডেট জানানো হবে বিক্রমপুরের বিভিন্ন পত্রিকা, অনলাইন মিডিয়া, ফেইসবুক পেইজ ও গ্রুপে। মুন্সিগঞ্জ টাইমস তো থাকছেই।

----------------------------------------------------------------------------------------------

এবার সাহিত্যিকদের ঈদ পূণর্মিলনীতে আসলে কয়েকটি উপকারিতা

১.তরুণ সাংবাদিক ও সাহিত্যিকদের সাথে পরিচিত হওয়া

২.নতুন সাহিত্যিকদের সংগঠনে শুধু সাহিত্যিকদের যুক্ত হওয়ার সুযোগ

৩.সিবিএফ মুন্সিগঞ্জ জেলা কমিটির সদস্য হওয়ার সুযোগ (যদি যোগ্যতা থাকে)

৪.বছরে একবারই হয় এই ঈদ পূণর্মিলনী। এবার ব্যতিক্রম। কয়েকটি সংগঠনের সদস্যরা থাকবে এখানে। বিস্তারিত লিংক।

৫.মাসিক বিক্রমপুর সৌজন্য সংখ্যা পাওয়া।

৬.সাপ্তাহিক আলোর প্রতিমা সৌজন্য পাওয়া যাবে।

সিবিএফ মুন্সিগঞ্জ শাখার ঈদ পূণর্মিলনী ও কমিটি গঠন

বিষয়: বিবিধ

১৮৬৭ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

278502
২৭ অক্টোবর ২০১৪ রাত ০১:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সাফল্য কামনা করছি।
খাবারের মেন্যুটা....
২৭ অক্টোবর ২০১৪ রাত ০১:৩৬
222282
ইকুইকবাল লিখেছেন : হাহ হা খাবার দিলো তো জায়গা দিতে পারবনা একদম
278531
২৭ অক্টোবর ২০১৪ রাত ০৪:২১
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :
আমি মুন্সিগঞ্জ হাই স্কুলের ছাত্র

আপনার এই লিখাটা পড়ে ছোট বেলার কথা মনে পড়ে গেল

২৮ অক্টোবর ২০১৪ রাত ১১:৫৫
222844
ইকুইকবাল লিখেছেন : আপনি কোথায় থাকেন? দেশে থাকলে যেখানেই থাকুন আসতে মিস করবেন না একদ।
০১৯২০১৪৪৮৩৪
278660
২৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৩৪
মাহফুজ আহমেদ লিখেছেন : খুবই ভালো লেগেছে।ধন্যবাদ
287552
২৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩২
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :
আস-সালাম ,
ইকবাল ভাই আপনার ফেসবুক ইমেইল থাকলে দিন,
আমি আপনাকে এড করে নিব,
ইনশা-আল্লাহ
১১ ডিসেম্বর ২০১৪ রাত ১২:০০
236833
ইকুইকবাল লিখেছেন : ইকবাল হোছাইন ইকু/ আশরাফ ইকবাল
293196
১১ ডিসেম্বর ২০১৪ রাত ১২:০০
০৯ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:৩৭
245642
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন : Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File