আমার প্রিয় বাবা ‘মাওলানা আব্দুল খালেক (র.)’

লিখেছেন লিখেছেন ইকুইকবাল ২২ মার্চ, ২০১৪, ০১:৩১:৫৭ রাত

স্থানীয় অনেক পত্রিকায় তাকে নিয়ে লেখালেখি হয়েছে। তার নমুনা



যেসব আদ্ধাত্মিক ব্যক্তি পার্থিব সকল লোভ-লালসা, অর্থ মোহের ঊর্ধ্বে থেকে মানব সেবা করে গেছেন তারাই যুগে যুগে মহা মানব হয়ে মানুষের হৃদয়ে চির স্মরণীয় হয়ে আছেন। দলমত নির্বিশেষে সকলেই তাদের শ্রদ্ধা করে ও ভালবাসে। সৎ কর্ম ও মানুষের সন্তুষ্টির মধ্য দিয়েই একজন মানুষ আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারে। আর এই উদ্দেশ্যকে সামনে রেখে যারা মানব সেবা ও সৎ কর্ম করে তারাই প্রকৃত মানুষ তারাই মহা মানব। একজন মহা মানব সদা সর্বদা দয়া, দক্ষিণ্যা, ক্ষমা, বিনয়, সরলতা, সাধুতা, শিষ্টাচার, আত্মসংযমসহ সৎ গুণাবলীর অধিকারী হয়ে থাকেন। তেমনি একজন পরোপকারী, ন্যায়পরায়ণ, সময়ের সুসন্তান, শিক্ষানুরাগী, প্রকৃত শ্রদ্ধা ও ভালবাসার পাত্র, আদ্ধাত্মিক পুরুষ মাওলানা আব্দুল খালেক (র)। প্রতিদিন সকাল ভোরে তাঁর বাড়িতে আসলেই দেখা যেতো লোকজনের ভিড়। কারো প্রতি অবিচার, অন্যায়, অত্যাচার করা হয়েছে অথবা অভিযোগ শুনা গেছে- আমার গরুতে লাথি মারে, দুধ দেয়না, স্বপ্নে শাপে কাঁটছে, জিনে ধরছে, মেয়ে/ছেলে হয়না, পরিক্ষায় পাশ করেনা, স্বামী-স্ত্রীর ঝগড়া, স্ত্রী তালাক দিয়েছে ইত্যাদি ইত্যাদি সমস্যার আদ্ধাত্মিক সমাধান চেয়ে বসে থাকার কথা। এই সুসন্তান ১৩৪৭ সালের পোষ মাসের ২২ তারিখে কমলাপুর গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতা আবদুল হাই মাতা তছিরুন নেছা। তিঁনি সোনা হাজরা মাদ্রাসা থেকে ১৯৫৯ সালে দাখিল ও ১৯৬৩ সালে আলিম পাস করেন। ঢাকা আলিয়া মাদরাসা থেকে ১৯৬৫ সালে ফাজিল ও ১৯৬৭ (কামিল পরীক্ষায় ৩ নাম্বার বোর্ড স্ট্যান্ড করেন) সালে কামিল পাস করেন। তার শিক্ষদের মধ্যে অন্যতম ছিলেন শাইখুল হাদিস মাওলানা আজিজুল হক (র)। লেখা পড়া শেষ করে পাইকপাড়া মসজিদে ইমামতির মাধ্যমে তিনি কর্ম জীবন শুরু করেন। এরি মাঝে টঙ্গিবাড়ির পীর আব্দুল মজিদ খন্দকারের মেয়ে হাসিনা বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তারপর তিনি নিমতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে চাকুরি শুরু করেন। কিছুদিন সেখানে চাকুরি করার পর গাদিঘাট দাখিল মাদ্রাসার প্রধান হিসেবে যোগদান করেন। সেখান থেকে আবার নিমতলায় এসে তার সমস্ত জীবন পার করে দেন। চাকুরি থেকে রিটায়ারড করে কিছু দিনের মধ্যে নিজ বাসায় ২০০১ সালের ফেব্রুয়ারী মাসের ১৫ তারিখ রাত ১ টায় তার প্রিয় অনন্ত বিশ্বপ্রকৃতির বুকে চিরদিনের জন্য হারিয়ে গেলেন। বাংলায় ১৪০৭ সালের ৩ ফাল্গুন। নিমতলা কবরস্থানের বিশাল মাঠে অশংখ্য লোকের অংশগ্রহণের মধ্যে মরহুমের জানাজার নামাজের ইমামতি করেন তারই বড় ভাইয়ের মেজু ছেলে মাওলানা আব্দুল আলী। বেলা ৩ টায় ‘মাওলানা সাহেব’র বাড়ির উত্তর দিকে নিমতলার কবরস্থানে সমাধিস্থ করা হয়। মৃত্যুর সময় ৬ ছেলে ৩ মেয়েসহ অসংখ্য সুভাকাঙ্খি রেখে যান।

এই আদ্ধাত্মিক পুরুষকে এলাকার সমস্ত আলেম ওলামারা আল্লার ওলি বলে আখ্যা দিয়েছে। উল্লেখ্য সিরাজদিখানের নিমতলা গ্রামের আবুল কাশেমের কাছে থেকে জানা গেছে একদিন নিমতলা স্কুল থেকে তার সন্তান মাওলানা মনিরকে নিয়ে বাড়ি ফিরার পথে প্রবল বর্ষণের মুখে দোয়া পড়ার পর তা থেমে যায়। তার ছোট ভাই আবদুল্লার কাছ থেকে জানা যায়, স্বাধিনতা যুদ্ধের সময় তিঁনি দিনের বেলা একটি বালুর বস্তা সামনে রেখে দোয়া পড়ে হাতে তিনবার জোড়ে তালি দিতেন, আর এতে বাড়িতে কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটতনা। এছাড়া তাদের বাড়িতে হানাদার বাহিনীর কোনো বোমা না পড়ে বাড়ির পিছনে গোরস্থানে পড়ত। সিরাজদিখান বাজারের ফল ব্যবসায়ী ইনতাজ উদ্দিন থেকে জানা যায়, একবার বাজারের এক লোক বাশের কঞ্চি দিয়ে নাকের হাড় সহ কেটে গেছে তখন তাকে ডেকে তিনি তার মোখের লালা দিয়ে দেন এতেই তার রক্ত বন্ধ হয়ে যায় ও তা জোড়া লেগে যায়। ষর্শিনার মাহফিলে যান আবুবকর সিদ্দিক (র.) এর নিকট বায়আত হতে। তিনি ৪ টি প্রশ্ন করবেন যদি তার উত্তর পান তাহলে মুরিদ হবেন। মাহফিলের আওয়াজ শুনছেন সাথে একে একে তার ৪ টি উত্তরই পেয়ে যান। একবার ইসলামপুর কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপালের সাথে বাহাস করেন এতে প্রিন্সিপাল পরাজিত হয়ে তার কিতাবাদি নিয়ে মাদরাসা থেকে আজিবনের জন্য চলে যান। তিনি কামেল পাশ করার পর অনেক দূর-দূরান্ত থেকে মানুষ তাকে দেখতে আসত। কেউ জটিল সমস্যায় পরলে তার কাছে মাসলা ও ফতওয়ার জন্য চলে আসত। আর যদি কোনো আলেম জানত যে এটি তিনি দিয়েছেন তাহলে কেউ ভুলেও দুঃসাহস করতনা যে এটি পরিবর্তন করবে। তিনি এলাকার ইসলামপুর কামিল মাদরাসা, মোস্তফাগঞ্জ মাদরাসা, নেছারাবাদ নূরিয়া দাখিল মাদরাসা, ভাষাণচর মাদরাসাসহ এলাকার প্রায় মাদরাসারই অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। যা অশিকার করার জো নেই। এমনকি তিনি মাদরাসা প্রতিষ্ঠার জন্য নিজ মাথায় মাটির বোঝাও বইছিলেন। মাওলানা সাহেবের কাছ থেকে জানা যায়, একদিন তাঁর বন্ধু মাওলানা সামসুদ্দিনকে একটি চিঠি লেখার পড় শিক্ষকরা সেটি পড়ে তার জ্ঞানের পরিধি উপলব্দি করতে পারেন। তার অক্লান্ত আদ্ধাত্মিক পরিশ্রমের জন্যই মানুষের ও আল্লার কাছে প্রিয় হয়ে আছেন। ইনতিকালের পূর্বে ইয়াছিন সূরা সহ সমস্ত কালিমা পাঠ করেন। ওই দিনের আকাশটি ছিল মেঘলা যা আল্লাহর ওলির নিদর্শন। তার কবরের উপর চিল উড়তে দেখা গেছে এটিও অলি হওয়ার নিদর্শণ। আমৃত্যু তিনি কারো সাথে ঝগড়ায় লিপ্ত হননি। কারো সাথে রাগ করে একদিন কথা বন্ধ রাখছেন এমন নজির নেই। তার কারণে এলাকার বিবাহে মাইক বাজানো বন্ধ হওয়া শুরু হয়েছে যা বাস্তবায়ন করছেন মাওলানা নূর মোহাম্মদ সিরাজী। তার ভয়ে কেউ বাড়ির কাছ দিয়ে গানের মাইক বাজাতে সাহস পেতনা। তার নেতৃত্বে আমাদের এলাকা থেকে মিথ্যা নবুওয়াত দাবিদারকে শায়েস্তা করার জন্য শয়তানের আস্তানায় গিয়েছিল। তার পৃষ্ঠপোষকতায় এলাকায় আলেমের সৃষ্টি হয়েছে। তার জন্য এলাকার ভক্তবৃন্দ ইছালে ছওয়াবের আয়োজন করে থাকে। তার সাথে ব্যক্তিগতভাবে ষর্শিণার পীর আবু বকর সিদ্দিক, চর মোনাইর পীর ফজলুল করীম, জৈনপুরের পীর আফজাল আহমেদের সাথে সম্পর্ক ছিল ও তাকে ভালভাবেই চিনত। তাই তার মাহফিলে সব দরবারের পীর অংশ গ্রহণ করেছেন। তার বড় ছেলে চরমোনাইর বর্তমান পীরের ভাগ্নি বিবাহ করেছেন।

বি:দ্র: তিনি আমাকে খুবই ভালবাসতেন। অন্যান্যদের চেয়ে আমি একটু বেশিই আদর যত্ম পেতাম। আজ সেই স্মৃতি নিয়েই বসে বসে ভাবি আর কাঁদি। তাই প্রিয় বাবা নিয়ে প্রতিযোগিতা সেখানে আমি অংশ নিবনা তা কি হয়? আবার খুব দ্রুতই আসব এই বিষয়ে। এটি দিয়ে বিসমিল্লাহ করলাম।

বিষয়: Contest_father

১৬৫৩ বার পঠিত, ৩৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

195949
২২ মার্চ ২০১৪ রাত ০১:৩৩
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো
২২ মার্চ ২০১৪ রাত ০১:৩৫
146085
ইকুইকবাল লিখেছেন : প্রথম মন্তব্য পাওয়ায় আমারও ভাল লাগল। ধন্যবাদ ভাইজান।
195961
২২ মার্চ ২০১৪ রাত ০২:১৫
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আল্লাহ আপনার বাবাকে জান্নাত দান করুক সেই দোয়া করি
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৩৮
146596
ইকুইকবাল লিখেছেন : আমীন
195967
২২ মার্চ ২০১৪ রাত ০৩:০৫
ইবনে হাসেম লিখেছেন : আশা করি পরেরটি বর্তমানের টির চাইতে মানে ও গুনে আরো উন্নত হবে...
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৩৮
146597
ইকুইকবাল লিখেছেন : ইনশাআল্লাহ
195971
২২ মার্চ ২০১৪ রাত ০৪:৪৪
প্যারিস থেকে আমি লিখেছেন : আরো লিখবেন মনে হচ্ছে ?
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৩৯
146598
ইকুইকবাল লিখেছেন : জি
195982
২২ মার্চ ২০১৪ সকাল ০৬:৫৩
মাই নেম ইজ খান লিখেছেন : মহান আল্লাহ আপনার সম্মানিত পিতাকে জান্নাতের সর্বোচ্চ আসন দান করুন। আমীন।
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৩৯
146599
ইকুইকবাল লিখেছেন : আমীন
196006
২২ মার্চ ২০১৪ সকাল ০৯:০১
egypt12 লিখেছেন : ইকু ভাই আপনার আব্বুর জন্য অনেক অনেক দোয়া রইল...

কয়েকটি বানান গত ও ভাষাগত ভুল ঠিক করে নিনঃ-

১। প্রতিদিন সকাল ভোরে তাঁর বাড়িতে আসলেই দেখা যেতো লোকজনের ভিড়।
২। মেজু ছেলে- মেঝো ছেলে।
৩। স্বাধিনতা যুদ্ধের - স্বাধীনতা

ভালো থাকুন Happy
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৩৯
146600
ইকুইকবাল লিখেছেন : ঠিক করব
196038
২২ মার্চ ২০১৪ সকাল ১০:২২
মিডিয়া ওয়াচ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৩৯
146601
ইকুইকবাল লিখেছেন : ধন্যবাদ আপনাকেও
196077
২২ মার্চ ২০১৪ সকাল ১১:৪৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
লিখায় ফার্ষ্ট হলেন। বাকিটা দুই মাস পর।
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪০
146602
ইকুইকবাল লিখেছেন : হুম
196081
২২ মার্চ ২০১৪ সকাল ১১:৫৯
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। সুন্দর হয়েছে।
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪০
146603
ইকুইকবাল লিখেছেন : ওয়ালাইকুম সালাম ধন্যবাদ
১০
196088
২২ মার্চ ২০১৪ দুপুর ১২:১৬
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আল্লাহ উনাকে বেহেশতে নসীব করুন। আমিন।
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪০
146604
ইকুইকবাল লিখেছেন : আমিন। আপনাকে ধন্যবাদ
১১
196204
২২ মার্চ ২০১৪ বিকাল ০৫:০২
আবু তাহের মিয়াজী লিখেছেন : আল্লাহ আপনার বাবাকে জান্নাত দান করুক সেই দোয়া করি
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪১
146605
ইকুইকবাল লিখেছেন : আমিন। ধন্যবাদ আপনাকে
১২
196294
২২ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
ফাতিমা মারিয়াম লিখেছেন : মহান আল্লাহ আপনার আব্বাকে জান্নাতুল ফি্রদাউস দান করুন। আমীন। Praying
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪১
146606
ইকুইকবাল লিখেছেন : আমীন। ধন্যবাদ আপু
১৩
196349
২২ মার্চ ২০১৪ রাত ০৯:৩৩
বাংলার দামাল সন্তান লিখেছেন : মহান আল্লাহ আপনার সম্মানিত পিতাকে জান্নাতের সর্বোচ্চ আসন দান করুন। আমীন।
২৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪২
146608
ইকুইকবাল লিখেছেন : আমীন বিশিষ্ট কমেন্টর
১৪
196527
২৩ মার্চ ২০১৪ সকাল ১১:১৪
শুভ্র আহমেদ লিখেছেন : ইকুইকবাল ভাই, কি কি যোগ্যতা থাকলে নামের সাথে (রা)
যোগ করা যায় বলবেন কী?
২৩ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৯
146671
ইকুইকবাল লিখেছেন : আমি রা যোগ করিনি দেখেন ভাল করে। (র)লিখেছি। আমি ভাল বলতে পারবনা। তবে ভুল করিনি
১৫
196656
২৩ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪১
নিভৃত চারিণী লিখেছেন : আমিও লিখলাম কেবল বাবাকে নিয়ে। আপনার লেখাটাও দারুণ হয়েছে।আল্লাহ আপনার বাবাকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করুন।আমীন
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
146773
ইকুইকবাল লিখেছেন : এখনই পড়ব আপনার লেখা
১৬
197408
২৫ মার্চ ২০১৪ রাত ০১:৫৮
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : সুবহানআল্লাহ! আলহামদুলিল্লাহ, একজন আউলিয়ার সন্ধান পেলাম। এমন আউলিয়ার এখন বড়ই অভাব। আল্লাহ ওনাকে জান্নাতুল ফিরদাউসের মেহমান করুক।
২৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
148692
ইকুইকবাল লিখেছেন : আমীন
১৭
208333
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
অজানা পথিক লিখেছেন : আল্লাহ আপনার বাবাকে জান্নাতবাসী করুন
২৭ এপ্রিল ২০১৪ রাত ১১:১৩
162357
ইকুইকবাল লিখেছেন : আমীন
১৮
226509
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ভালো লাগলো। ধন্যবাদ।
২৫ জুন ২০১৪ রাত ১২:১৫
185003
ইকুইকবাল লিখেছেন : আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File