বিয়ে প্রস্তুতি ও প্রথম দেখার অনুভূতি

লিখেছেন লিখেছেন প্রবাসী আশরাফ ০৮ সেপ্টেম্বর, ২০১৪, ০১:১৩:১০ দুপুর

"বিয়ে নিয়ে অহেতুক ভাবনা আরনা, বাস্তব ভিত্তিক বিয়ে প্রস্তুতি জরুরী" - এই উপলব্ধিটা প্রথম হয় ২০১২ সালে বয়স যখন বত্রিশ। পরিবারের কর্তাদের পক্ষ থেকে যখন আমার বিয়ে নিয়ে বাস্তবতার নিরিখে তেমন কোন পদক্ষেপ নাই অথচ প্রবাসের সমস্ত উপার্জন নিস্বার্থভাবে তাদের হাতেই তুলে দেই প্রতিমাসে। বাস্তবতাকে প্রাধান্য দিয়ে পরিবারের সদস্যদের সাথে আলোচনা করে আলাদা হই নিজেকে নিজে সহায়তা করার জন্য। আলহামদুলিল্লাহ, নিজের উপার্জনের অর্থ নিজ দায়িত্বে নেবার পর মাত্র দুই বছরেই পিতামাতার জন্য বাড়ি, নিজের জন্য এটুকরো জমি অত:পর বিয়ের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে শুরু করি।

২০১৪ এর জুন মাসেই দৃঢ় সিদ্ধান্ত নিলাম এই বছরের শেষ দিকে বিয়ে করবো।ঠিক সেই মতে আত্বীয়-বন্ধুমহলে কাঙ্খিত মেয়ে খোঁজে বের করার জন্য অনুরোধ করালাম। আমার কেমন মেয়ে পছন্দ তার এটা নমুনা দিলাম। আমার পছন্দের কথা শুনে প্রায় সব প্রিয়জনই হাতে তুড়ি মেরে বলে তোর জন্য মেয়ে খুঁজে বের করা ব্যাপারই না। ভাবছেন এমন কি পছন্দ আমার যে মেয়ে খুঁজে বের করা সহজ ব্যাপার। আসলে আমি যেরকম সাদামাটা টাইপরে সহজ-সরল টাইপের মানুষ। আমি আর জীবনসাথীকে এমনটাই প্রত্যাশা করেছি। পাত্রী কালো-সাদা,লম্বা-খাট,মোটা-চিকন,ধনী-গরীব আমার কোন সমস্যা নাই শুধু একজন ভাল মনের মানুষ জীবন সাথী হিসাবে চাই।

একদিন এক বন্ধুর কাছ থেকে মিসকল পেলাম। কলব্যাক করলাম। বন্ধু জানালো তার সাথেই স্কুলে শিক্ষকতা করে এমন একটা মেয়ে আছে যা আমার পছন্দের সাথে মিলে। মেয়ে অনার্স-মাস্টার্স করা উচ্চশিক্ষিত, শিক্ষকতা পেশায় আছে, অল্পভাষী নরম স্বভাবের, কম চাহিদা সম্পন্ন, মোটামুটি ধার্মিক। এককথায় সাদা-মাটা টাইপের সহজ-সরল টাইপের মেয়ে।

মেয়ে সম্পর্কে বর্ননা শুনে ভালোই লাগলো।বন্ধুটিকে মেয়ে পরিবারের সাথে মধ্যেস্ততা করতে অনুরোধ করলাম। মেয়ে পক্ষ আমার সম্পর্কে বনর্না শুনে প্রাথমিক ভাবে আমাকে পছন্দ করে। এবার ছবি বিনিময়ের পালা।অফিসের চেয়ারে বসেই মোবাইলে একটি ছবি তুলে পাঠিয়ে দিলাম। তারা আমার ছবি দেখে প্রাথমিক পছন্দ করলো।

আমাকেও মেয়ের একটা ছবি পাঠালো। ছবি দেখেই পছন্দের তৃপ্ততায় আনন্দে দুচোখ চকচক করছিল।দুপাশে দুটি তরু ডাবগাছের মাঝে একটি প্রাপ্তবয়স্ক গাছের গুড়িতে দাঁড়িয়ে আছে। সাজসজ্জাহীন, ভাবলেশবিহীন, হাসি-ভয়হীন মুখোঅবয়ব সাথে অত্যন্ত আকর্ষিত অপলক চেয়ে থাকা কাজল মাখা মায়াবী দুচোখ।তাকে দেখেই কেমন যেন আপন আপন মনে হচ্ছিল।

এক দেখাতেই মনমুগ্ধকর পছন্দ হয়ে গেল। একই ছবি বাড়িতে পাঠালাম পরিবারের সদস্যদের পছন্দের মতামত জানতে। মেয়ের বর্ননার সাথে ছবি একসাথ করে বাবা-মা সহ পরিবারের প্রতিটি সদস্য তাকে অত্যন্ত পছন্দ করে। আমাদের প্রাথমিক পছন্দের কথা মধ্যস্ততা কারী বন্ধুটিকে জানালাম এবং পারিবারিকভাবে দেখা করার ব্যবস্থা করতে বললাম। দিনক্ষন ঠিক করে বাবা-মা, ছোট বোন, ফুপু মেয়ে দেখতে গেল। মেয়ে ও তার পরিবার দেখে কথা বলে তাকে চুড়ান্ত পছন্দ করলো এবং মেয়ে পরিবারকে আমাদের সম্পর্কে জেনে মতামত ব্যাক্ত করার আহবান জানালো।

আমার সম্পর্কে খোঁজ খবর নিতে আমাদের এলাকায় তাদের প্রতিনিধি পাঠালো। কাকতাতালীয় ভাবে আমাদের এলাকায় মেয়ের দূরস্পর্কের ফুপু থাকে যাদের বাসায় একসময় আমরা ভাড়া ছিলাম। তো মেয়ে পক্ষ যখন ঐ ফুপুর কাছে আমার সম্পর্কে জানতে চাইলো তখন ফুপু বলে আপনারা এইখানে বসে আমি ঘর থেকে মাইক নিয়া আসি, খালি মুখে এই পোলার প্রশংসা করে মজা পাইতামনা, চোখ-কান-মুখ বন্ধ কইরা মাইয়া এই পোলার ঘরে দিয়া যান।

(লেখতে লেখতে হয়রান হইয়া গেলাম...সাথে অফিসের কর্মব্যস্ততা বৃদ্ধি...বাকিঅংশ পরবর্তী পর্বে লিখবো)

বিষয়: বিবিধ

১৭২৫ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262917
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৩
কাহাফ লিখেছেন : অনার্স-মাস্টার্স করে মহান পেশায় নিয়োজিত,নরম মেজাজের অল্পভাষী,কম চাহিদা সম্পন্ন,মোটামুটি ধার্মিক....এটা কে সাদা-সিদা মেয়ে বলে! অথচ নিজের প্রশংসা তো ঠিকই মেয়ের ফুফুর মুখ দিয়ে মাইকের সাহায্যে আদায় করে নিলেন।এইটুকু লেখাতেই হয়রান হয়ে পড়লে বিয়ার পর তো.................।
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:০১
206605
প্রবাসী আশরাফ লিখেছেন : আরে ভাই নিজের ঢোল নিজেই পিটাইতে হয়। আমিও একটু চেষ্টা দিলাম আরকি। আর স্ত্রীর প্রশংসা কি আর বলবো। আমার পছন্দের প্রায় সবগুলো গুনই তার মধ্যে আছে।
262922
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪১
নীল জোছনা লিখেছেন : Love Struck Love Struck Love Struck :-
তাহলে তো বিয়াটা মনে হয় হয়েই গেলো।
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:০৭
206606
প্রবাসী আশরাফ লিখেছেন : আলহামদুলিল্লাহ, আল্লাহর রহমতে তা হয়েই গেলো অবশেষে।
262923
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৩
ফেরারী মন লিখেছেন : আর দেরি কইরেন না বিয়েটা তাড়াতাড়ি সেরে ফেলেন। বয়স তো লাফিয়ে লাফিয়ে বাড়তেছে। আমার ২৯ বছর বয়সে বিয়ে নিয়ে টেনশনে আছে যে পাত্রি পামু কিনা। Love Struck Love Struck Broken Heart

পড়ে যা ভাবলাম তাতে সবকিছু ওকে এখন আপনার আগমনের পালা।
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১০
206608
প্রবাসী আশরাফ লিখেছেন : বিয়ার কাম শেষ ভাই। আল্লাহ আমারে ৩৪ বছর বয়সে পাত্রী দিতে পারলে আপনাকেও ২৯ বছর বয়সে পাত্রী দিতে পারবে। তাই নো টেনশান। বিয়ে নিয়ে বাস্তবভিত্তিক পরিকল্পনা নিয়ে এগোন দেখবেন কাজ হয়ে যাবে দ্রুত।
262925
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:০৩
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১০
206609
প্রবাসী আশরাফ লিখেছেন : আপনাকেও আন্তরিক ধন্যবাদ।
262929
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১৮
মোস্তাফিজুর রহমান লিখেছেন : ৬৮বছর বয়সে যদি পাত্রী যা্ওয়া যায় তাহলে ৩০/৩১কোন ব্যাপারই না।.....
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১৯
206610
প্রবাসী আশরাফ লিখেছেন : হাহাহাহা...মন্ত্রী মহোদয় যদি ৬৮ বছরে পাত্রী পেতে পারে তবে ৩০-৩১ কোন ব্যাপারইনা।
262942
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০০
আফরা লিখেছেন : খুবই ভাল লাগল আপনার মনের মত সাথী পেয়েছেন শুনে । আপনাদের আগামী দিন গুলো হাসি- খুশী ,সুখে- আনন্দে ভরে উঠুক এই কামনা রইল ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:১৮
206716
প্রবাসী আশরাফ লিখেছেন : ধন্যবাদ সৃষ্টির সৃষ্টা সেই রবকে যিনি আমাকে একজন জীবনসঙ্গী দান করার জন্য। বোন আপনিও একজন ভাল মনের মানুষ। রবের দরবারে দোয়া রইলো যেন অনুরূপ একজন ভালমানুষ আপনার জীবনসঙ্গী হয়।

দোয়ার জন্য আন্তরিক ধন্যবাদ।
262944
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০২
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম শ্রদ্ধেয় আশরাফ ভাইয়া। আপনার সহজ সরল সত্য স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিঃসন্দেহে অন্নেক অন্নেক আনন্দদায়ক ও উপভোগ্য। আমাদের গুণী রূপবতী ভাবীকে নিয়ে আপনার দাম্পত্য জীবন মধুময় ও শান্তিপূর্ণ হোক এজন্য প্রাণভরে দোয়া করি। পরবর্তী জবানবন্দী শোনার অপেক্ষায়। জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Rose Rose Rose
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:১৯
206717
প্রবাসী আশরাফ লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম, আন্তরিক ধন্যবাদ আমাকে বুঝতে পারার জন্য অত:পর প্রানভরে দোয়া করার জন্য।
262950
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২৩
বাংলার দামাল সন্তান লিখেছেন : ফেরারী মন লিখেছেন : আর দেরি কইরেন না বিয়েটা তাড়াতাড়ি সেরে ফেলেন। বয়স তো লাফিয়ে লাফিয়ে বাড়তেছে। আমার ২৯ বছর বয়সে বিয়ে নিয়ে টেনশনে আছে যে পাত্রি পামু কিনা। Love Struck Love Struck Broken Heart

পড়ে যা ভাবলাম তাতে সবকিছু ওকে এখন আপনার আগমনের পালা।
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৭
206632
হতভাগা লিখেছেন : হয় কুইক কমেন্ট না হয় অন্যের কমেন্ট - আপনেও ভালই চালাইতাছেন ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২০
206718
প্রবাসী আশরাফ লিখেছেন : ফেরারী ভাইয়ের মন্তব্যর সাথে একমত হলে আর দেরি নয় এখনই বিয়ের জন্য গঠনমূলক পরিকল্পনা শুরু করে দেন।
262958
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪১
হতভাগা লিখেছেন : বিয়া তো কইরা ফালাইছেন , দাওয়াতও দিলেন না । এখন আবার বিয়ের পূর্বের ঘটনা বর্ণনা করতেছেন !? ভালই মজা নিতাছেন।

বিয়ে করছেন কি প্রবাসী জীবনের অবসানের জন্য ? নাকি ভাবী সাহেবাকে নিয়ে যাচ্ছেন সাথে ? রেখে গেলে রিস্ক আছে ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২০
206644
মোস্তাফিজুর রহমান লিখেছেন : ওই মিয়া পরের বৌয়ে রিক্স খুজেন! আপনার পোস্ট কই??? অমিলের মিল করার জন্য বসে আছি..
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২১
206719
প্রবাসী আশরাফ লিখেছেন : নিদেন পক্ষে ব্লগ বন্ধুদের বিয়ের সংবাদটা সঠিক সময়ে দেওয়া উচিত ছিল। এই জন্য সবার কাছেই আন্তরিক ক্ষমা চাইছি।

আপনার উপদেশমূলক মন্তব্য সবসময়ই উপভোগ করি। ধন্যবাদ তিক্ত সত্যউক্তির জন্য।
১০
262994
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:১১
আবু জারীর লিখেছেন : আহা! কি আনন্দ!
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২২
206720
প্রবাসী আশরাফ লিখেছেন : দাদাহুজুর দোয়া করবেন। ক্ষমা চেয়ে নিচ্ছি সঠিক সময়ে বিয়ের খবর ব্লগবন্ধুদের দিতে না পারার অপরাধে। আপনি কেমন আছেন?
১১
263005
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৩
আমি মুসাফির লিখেছেন : ওয়েলকাম বিবাহ বন্ধনেআবদ্ধ হবার জন্য । সুখী সুন্দর নিরাপদ দাম্পত্য জীবন কামনা করি।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৩
206721
প্রবাসী আশরাফ লিখেছেন : দোয়ার জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।
১২
263028
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
শেখের পোলা লিখেছেন : অক্টোবরের বিয়ে সেপ্টেম্বরে হল৷ এ গুণটা কণের না বরের, বুঝলাম না৷ যাইহোক, আমাদের লাড্ডু খেয়ে পস্তানোর দলে স্বাগতম৷ এবার বিবাহিত দলের হয়ে খেলার অনুমতিও পেয়ে গেলেন৷
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৪
206722
প্রবাসী আশরাফ লিখেছেন : বিয়ে হয়েছি পহেলা আগষ্ট। ভুল টাইপিংয়ের জন্য ক্ষমা চাইছি।
১৩
263033
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার বিবাহতিহাস সত্যিই ভালো লাগলো। প্রাত্রী আপনার পছন্দের সাথে মিলেছে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। জাযাকাল্লাহ্ খাইরান।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৫
206723
প্রবাসী আশরাফ লিখেছেন : ধন্যবাদ আল্লাহকে যিনি আমার পছন্দের পাত্রীকে জীবনসাথী হিসাবে দিয়েছেন।
১৪
263054
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নিজের এবং বউয়ের ঢোল যেভাবে পিটাইলেন তাতে আরেকটু হইলে ভেঙ্গে যাইতে পারে!!! সাবধান!!!
অবশ্য কি আর বলব!! আপনি তো ভাই টাইম মেশিনে চড়ে বিয়ে করেছেন।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:২৬
206724
প্রবাসী আশরাফ লিখেছেন : তা বলতে পারেন। নতুন বিয়ে করে প্রবাসে আসলে মাথা ঠিক থাকেনারে ভাই ঐ রকম টাইম মেশিন নিউরন সেলে সেট হয়ে যায়।
১৫
263085
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪৫
আবু জান্নাত লিখেছেন : সকল মানুষই নিজের প্রেমিকা ও বউয়ের গুণকীর্তন বর্ণনা করে বেড়াতে ভালোবাসে, মনে মনে ভাবে এমন গুণবতী মেয়ে দুনিয়াতে দুষ্কর। বছর খানিক গড়ালেই বুঝা যায় "কত ধানে কত চাউল"। আল্লাহ তায়ালা আপনার জীবনসাথীর গুণগুলো আজীবন স্থায়ী করুক।
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১৯
206846
প্রবাসী আশরাফ লিখেছেন : আপনার মন্তব্যটা হ্যাবি ওয়েট হয়ে গেল। অধিকাংশ দম্পত্তির ক্ষেত্রে এমনটাই হয়। তবে দোয়া করবেন যাতে ভাল গুনগুলো আমরা উভয়েইর স্বভাবেই আজীবন স্থায়ী করতে পারি।
১৬
263191
০৯ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২২
প্রেসিডেন্ট লিখেছেন : পোলাতো নয় যেন আগুনেরি গোলা..... Happy Happy Happy

আমি ঘর থেকে মাইক নিয়া আসি, খালি মুখে এই পোলার প্রশংসা করে মজা পাইতামনা, চোখ-কান-মুখ বন্ধ কইরা মাইয়া এই পোলার ঘরে দিয়া যান।
Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Thumbs Up Thumbs Up Thumbs Up
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:২১
206847
প্রবাসী আশরাফ লিখেছেন : পোলাতো নয় যেন আগুনেরি গোলা কতাডা সত্য নয় আমার ত্বক কাকের ত্বকের চাইতে একটু ফর্সা। Winking Winking Winking
১৭
263272
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৪৮
খোয়াব লিখেছেন : জ্ঞানীরা বলেন ১ম বছর স্বামী বলে আর স্ত্রী শুনে, ২য় বছর স্ত্রী বলে আর স্বামী শুনে, ৩য় বছর স্বামী-স্ত্রী উভয়ে বলে আর পাড়াপ্রতিবেশি শুনে। Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor । দোয়া করি আপনাদের জীবনে যেন এমনটা না হয়। আপনাদের উপর আল্লাহর রহমত নাযিল হউক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File