একই কাজ ভিন্ন চিন্তা

লিখেছেন লিখেছেন প্রবাসী আশরাফ ১৯ এপ্রিল, ২০১৬, ০২:৩৮:১৯ দুপুর



আল্লাহ সুবাহুনুতায়ালার সৃষ্টির মধ্যে সেরা বলা হয় মানুষকে। মহান রব অত্যন্ত সুনিপুন ভাবে মেধাভিত্তিক একটি প্রানের অস্তিত্ব দিয়েছেন মানব সম্প্রদায়কে।তবে ভিন্নতা রেখেছেন প্রতিটি মানুষের। এক জনের সাথে অন্যজনের চেহারা মিল নেই। স্বভাব/আচরন/চিন্তা/সক্ষমতা ইত্যাদিতে ভিন্নতা রেখেছেন।

আজকের আলোচনার বিষয়বস্তু হিসাবে শিরোনামে লিখেছি "একই কাজ ভিন্ন চিন্তা" উপরের সংযোজন করা ছবিটা পেয়েছি ফেইসবুক থেকে। এই ছবিটাই মাথার মধ্যে খুঁচাচ্ছে কিছু একটা লেখার জন্য।কিন্তু কি লিখবো ঠিক গুছাতে পারছিনা তাই কিছু গল্প করি -

১. ছাত্র-ছাত্রী পড়ানোর সময় অনেক অভিভাবকের তাদের সন্তাদের সাথে ভিন্ন ভিন্ন আচরন দেখার সুযোগ পেয়েছি। অভিভাবকের মূল টার্গেট তার সন্তান যেন একটু ভাল পড়াশোনা করে। তো এদের মধ্যে কেউ আছেন সন্তানকে ধমক-ভয়-রাগ দেখানোর মাধ্যেমে ভালো পড়তে বাধ্য করেন। আবার এমনও দেখেছি সন্তানের জন্য চা বানিয়ে দিয়ে মাথায় হাত বুলিয়ে বলছে একটু ভালো করে পড় বাবা। - এখানে মূল টার্গেট সন্তানকে দিয়ে ভাল পড়া আদায় করা কিন্তু আদায় করার চিন্তাটা ভিন্ন।

২. দুই বন্ধু একই গার্মেন্টেসে সুপারভাইজর পদে কাজ করে। একজনে রাগ-ধমকের মাধ্যেমে কাজ আদায় করে অন্যজনে উৎসাহ দিয়ে-ভালো ব্যাবহারে কাজ আদায় করে। উৎপাদিত পন্য তো ঠিকই হচ্ছে কিন্তু কর্মীরা একজনকে অপছন্দ করে আর একজনকে পছন্দ করে। - মূল টার্গেট পন্য উৎপাদন করা কিন্তু কাজ আদায়ের ধরনটা ভিন্ন।

৩. এক ক্লাসে শিক্ষক ছাত্র-ছাত্রীদের সামনে টেবিলের উপর একটি খালি গ্লাস রাখলেন।জিজ্ঞাস করলেন এটা কি? সবাই বলল এটা একটা খালি গ্লাস।এবার স্যার গ্লাসের অর্ধেক পর্যন্ত পানি ঢাললেন। এবার গ্লাসে দুধের অবস্থান জিজ্ঞাস করলেন। একজন বললেন, "গ্লাসের অর্ধেকটা খালি" আর একজন বললেন, "গ্লাসের অর্ধেকটা পানিতে পূর্ন" - এখানে দুইজনের উত্তরই সঠিক কিন্তু দৃষ্টিভঙ্গিটা ভিন্ন।

৪. আমাদের পরিবারগুলিতে বউ-শাশুড়ীর দন্দটা অনেকটা চিরন্তর সত্যর মতো (অনাকাঙ্খিত)। এখানে প্রায়ই দেখা যায় একই তরকরী বউ একরকমে রান্না করতে চায় আর শাশুড়ী অন্যভাবে। - অথচ, সাধে একটু ভিন্ন হলেও জিনিষ কিন্ত একই।মাঝ খানে খামোখা ঝগড়া।

পরিশেষে, একটু ভিন্ন আলোচনা দিয়ে শেষ করি। "দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে"। গত শতাব্দীর শীর্ষস্থানীয় দার্শনিক এবং মনোবিজ্ঞানী উইলিয়াম জেমস খুব সুন্দরভাবে বলেছেন, আমার প্রজন্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হলো, দৃষ্টিভঙ্গি বদলে একজন মানুষ পারে তার জীবনকে বদলে ফেলতে।

কোন একটি বিষয়ে একে অপরের সাথে মতের ভিন্নতা থাকতেই পারে। একই কাজ একেক জন একেক ভাবে সম্পাদন করে। তাই আসুন ভিন্ন মতে তর্ক-ঝগড়া না করে পরমতসহিষ্ণুতার মানষিকতা নিয়ে ইতিবাচক দৃষ্টিতে জীবন গড়ি।

বিষয়: বিবিধ

১৬৪০ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

366257
১৯ এপ্রিল ২০১৬ দুপুর ০৩:৪২
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ভাইয়া, কতদিন পর আসলেন।

কেমন আছেন? আপনার নতুন সংসার জীবন ভালো যাচ্ছে তো!

Rose Rose Rose Rose Rose Rose Rose সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া।

১৯ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:১৯
303840
প্রবাসী আশরাফ লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ...জী ভাই আপনার দোয়ায় মহান রব ভলোই রেখেছেন নব সংসার জীবনে। আন্তরিক ধন্যবাদ খোঁজ নেওয়ার জন্য।
366260
১৯ এপ্রিল ২০১৬ দুপুর ০৩:৪৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
১৯ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:১৯
303841
প্রবাসী আশরাফ লিখেছেন : দুষ্টু পোলার জন্য মিষ্টি ভালবাসার রইলো।
366261
১৯ এপ্রিল ২০১৬ দুপুর ০৩:৫০
গাজী সালাউদ্দিন লিখেছেন : আলহামদুলিল্লাহ্. আহবানে সাড়া দিয়েছেন বলে খুবই কৃতজ্ঞ.
পোস্ট সংক্রান্ত কমেন্ট পরে আসছে
১৯ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:২২
303842
প্রবাসী আশরাফ লিখেছেন : আন্তরিক ধন্যবাদ এই অধমকে মনে রাখার জন্য। সত্যি বলতে এখন আর তেমন উৎসাহ অনুভব করি না ব্লগিংয়ে। তাই, দৈনন্দিন কাজেই সময় বেশি কাটে আর সুযোগ পেলে অতিথীর মতো ব্লগ পাড়া পড়ে নিবৃতে চলে যাই।

আগের মতো নিয়মিত হয়তো হতে পারবো না তবে মাঝে মধ্যে উঁকি দেওয়ার চেষ্টা থাকবে।
366270
১৯ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:৪৫
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ছবিটি বেশ দারুণ। আমার একটি লেখা আছে একই বিষয়ে। পড়ে দেখতে পারেন। http://www.bdnow.net/blog/blogdetail/detail/1980/ohidul/75178#.VxYLmjHDEwo
১৯ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:২৩
303843
প্রবাসী আশরাফ লিখেছেন : এই ছবিটাই টুকটাক লিখতে বাধ্য করছে...ধন্যবাদ লিংক শেয়ার করার জন্য।
366291
১৯ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:১৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে
১৯ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:৩৯
303849
প্রবাসী আশরাফ লিখেছেন : আপনাকেও ধন্যাবাদ পড়ার জন্য। Good Luck
366306
১৯ এপ্রিল ২০১৬ রাত ০৮:৩১
শেখের পোলা লিখেছেন : অত্যন্ত কার্যকর যুক্তি৷ ধন্যবাদ৷
২০ এপ্রিল ২০১৬ সকাল ১১:৩৭
303958
প্রবাসী আশরাফ লিখেছেন : আপনাকেও আন্তরিক ধন্যবাদ
366335
১৯ এপ্রিল ২০১৬ রাত ১০:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য ধন্যবাদ। আসলে আমাদের মধ্যে এখন ব্যাক্তি কেন্দ্রিকতা এতই বেশি যে অন্যের মত গ্রহন করাকেই মনে করি অপমানজনক।
২০ এপ্রিল ২০১৬ সকাল ১১:৩৭
303959
প্রবাসী আশরাফ লিখেছেন : ধন্যবাদ চমৎকার মন্তব্যটি করার জন্য।
366354
২০ এপ্রিল ২০১৬ রাত ১২:২৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : দৃষ্টিভঙ্গি..... এই কথাটা এখন কমন ডায়ালগে পরিণত হয়েছে. কেউ একটু ভুল ত্রুটি করলেই তাকে এই বাক্য দ্বারা আক্রমণ করা হয়.
২০ এপ্রিল ২০১৬ সকাল ১১:৩৯
303960
প্রবাসী আশরাফ লিখেছেন : পরমতসহিষ্ণতা আমাদের মন থেকে উঠে যাচ্ছে।এই গুনটা একজন মানুষের চরিত্রকে অনেক সুন্দর করে ফুটিয়ে তুলে।
366364
২০ এপ্রিল ২০১৬ রাত ০১:০৫
আফরা লিখেছেন : সুন্দর পোষ্টের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া ।

কেমন আছেন ভাইয়া ?
২০ এপ্রিল ২০১৬ সকাল ১১:৩৬
303957
প্রবাসী আশরাফ লিখেছেন : আলহামদুলিল্লাহ, আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আমার বোনটাকে আল্লাহ কেমন রাখছে জানলে প্রীত হতাম।
২০ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:০১
304023
আফরা লিখেছেন : আলহামদুল্লিলাহ ! ভাইয়া আমি ভাল আছি ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File